Advertisement

Responsive Advertisement

এবার নির্বাচনে মনিপুরী সম্প্রদায় বিজেপির পাশে থাকবে বলে আশা ব্যক্ত করলেন মুখ্যমন্ত্রী

আগরতলা, ১০ ফেব্রুয়ারী: প্রথম বারের মতো আগরতলায় অনুষ্ঠিত হলো ত্রিপুরা মণিপুরী অ্যাসোসিয়েশনের কনভেনশন। ত্রিপুরা মণিপুরী ডেভেলপমেন্ট কমিটির উদ্যোগে শুক্রবার আগরতলায় আয়োজিত এই কনভেনশনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা মানিক সাহা, মনিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং, বিজেপির উত্তর পূর্বাঞ্চলের ইনচার্জ ডা সম্বিত পাত্র, প্রদেশ মনিপুর বিজেপির সভা নেত্রী এ সারদা দেবী, মনিপুরের মন্ত্রী এল সচীন্দ্র, আসাম মনিপুরী ডেভেলপমেন্ট কাউন্সিল'র চেয়ারপারসন রীনা সিনহাসহ অ্যাসোসিয়েশনের অন্যান্য নেতৃবৃন্দ।
এদিনের এই কনভেনশনে বক্তব্য রাখতে গিয়ে ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা মানিক সাহা বললেন, ত্রিপুরা এবং মনিপুরের মধ্যে দীর্ঘ বছরের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। এই সম্পর্কটা রাজন্য আমলের তৈরী হয়েছিল তা এখনো জারি রয়েছে। ত্রিপুরা রাজ্যের উন্নয়নে মনিপুরী সম্প্রদায়ের বড় ভূমিকা আছে। বিধানসভা নির্বাচনে মনিপুরী সম্প্রদায়ের মানুষ যেন বিজেপিকে ভোট দান করেন তার আহবান রাখেন তিনি। সমাজের সকল অংশের মানুষের কল্যাণে কাজ করছে বর্তমান রাজ্য সরকার। তাই মণিপুরী অংশের মানুষের চাহিদা এবং দাবি দাবা পূরণেও সরকার অঙ্গীকারবদ্ধ। সেই সঙ্গে মুখ্যমন্ত্রী আরও বলেন, ত্রিপুরা রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের জন্য ব্যাপক গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য। সড়ক যোগাযোগের জন্য প্রায় আড়াই হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই অর্থ দিয়ে ছয়টি জাতীয় সড়ক নির্মাণ করা হচ্ছে। এই রাস্তাটিকে শুধু একটি পাকা সড়ক ভাবলে ভুল করা হবে, প্রধানমন্ত্রী আমাদের রাস্তা দেখাচ্ছেন আগামী দিন ত্রিপুরাবাসীকে কোন দিকে যেতে হবে। 
পাশাপাশি মনিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ ত্রিপুরার মনিপুরী সম্প্রদায়ের মানুষের প্রতি আহ্বান রাখেন তারা সকলে মিলে যেন বিজেপিকে ভোট দিয়ে জয়ী করে উন্নয়নের কাজকে আরো ত্বরান্বিত করার কাজে এগিয়ে আসেন। তিনি আরো বলেন ত্রিপুরা রাজ্যের প্রায় আড়াই লক্ষের মতো মনিপুরী সম্প্রদায়ের মানুষ রয়েছেন। রাজ্যের কুড়িটি বিধানসভা আসনে তারা জয় পরাজয়ের জন্য নির্ণায়ক ভূমিকা নিয়ে থাকেন। এই আসন গুলিতে তারা বিজেপিকে এবার জয়ী করার ক্ষেত্রে ভূমিকা রাখবেন বলেও দাবি করেন। 
এদিন ত্রিপুরা মনিপুরী অ্যাসোসিয়েশনের তরফে ১০ দফা দাবী সনদ ত্রিপুরা এবং মনিপুরের মুখ্যমন্ত্রীকে দেওয়া হয়। এই দাবিগুলো হলো
ত্রিপুরায় মণিপুরী উন্নয়ন পরিষদ গঠন করা। মণিপুরী ওবিসি সম্প্রদায়ের জন্য সরকারি চাকরিতে ন্যূনতম ৬শতাংশ সংরক্ষণ, ত্রিপুরায় স্কুল ও কলেজে মণিপুরী ভাষার শিক্ষক নিয়োগ। আগরতলায় সব সুবিধাসহ ১০০ শয্যা বিশিষ্ট মণিপুরী গেস্ট হাউস নির্মাণ। ত্রিপুরায় মণিপুরী তাঁত ও হস্তশিল্প পণ্যের প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন। ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ে মণিপুরী ভাষা বিভাগ চালু করা। ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ে মণিপুরী নৃত্য বিভাগ চালু করা। ত্রিপুরা বিশ্ববিদ্যালয় ও কলেজে মেয়েদের জন্য ২০০ শয্যার ছাত্রদের জন্য হোস্টেল স্থাপন। শহুরে এবং গ্রামীণ এলাকায় বসবাসকারী মণিপুরী পরিবারগুলিকে খাস জমি জমি বরাদ্দ করা এবং ত্রিপুরায় মণিপুরী মন্দির গুলির সুরক্ষা দেওয়া।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ