Advertisement

Responsive Advertisement

বাংলাদেশ সরকারি হাই কমিশনের উদ্যোগে পালিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

আগরতলা, ২১ফেব্রুয়ারি: একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ত্রিপুরা রাজ্যজুড়েও মঙ্গলবার পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আগরতলাস্থিত বাংলাদেশ সরকারি হাই কমিশনের উদ্যোগেও এই দিনটি পালন করা হয়। রাজধানীর কুঞ্জবন এলাকার সরকারি হাইকমিশনের অফিস প্রাঙ্গনে হয় এই অনুষ্ঠানটি। সকাল ৮টায় আয়োজন করা হয় প্রথম পর্বের অনুষ্ঠানের। সহকারী হাই কমিশনের কর্মকর্তাদের উপস্থিতিতে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এরপর ভাষা শহিদদের স্মরণে দোয়া ও মোনাজা করা হয়। দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাঠানো লিখিত বাণী পাঠ, মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। 
দ্বিতীয় পর্বে ভাষা শহিদদের স্মরণে অফিস প্রাঙ্গনে অস্থায়ী ভাবে নির্মিত শহীদ মিনার এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর ভাষা শহিদদের স্মরণে ১মিনিট নিরবতা পালন করেন উপস্থিত সকলে।
এরপর উপস্থিত বিশিষ্ট ব্যক্তিবর্গ ভাষা দিবস উপলক্ষ্যে গুরুত্বপূর্ণ আলোচনা করেন। এদিন এই আলোচনায় উপস্থিত ছিলেন ত্রিপুরা সরকারের শিক্ষা দপ্তরের সচিব শরদিন্দু চৌধুরী, সহকারী হাই কমিশনার আরিফ মোহম্মদ, প্রথম সচিব ও দূতালয় প্রধান রেজাউল হক চৌধুরী, প্রথম সচিব আল আমিন, সাংবাদিক ও মুক্তযোদ্ধা বিষয়ক গবেষক মানস পাল, ত্রিপুরা চা উন্নয়ন নিগমের চেয়ারম্যান সন্তুষ সাহা, মুক্তিযুদ্ধা রঞ্জিত সাহা, মুক্তিযুদ্ধ বিষয় গবেষক স্বপন ভট্টাচাৰ্য, অধ্যাপক মিহির দেব, মুক্তযোদ্ধা শ্যামল চৌধুরী, সাংবাদিক অমিত ভৌমিক প্রমুখ। আগরতলার বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরাও উপস্থিত ছিলেন।
এই উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে স্থানীয় শিল্পী ও ছোট ছোট ছেলে-মেয়েরা গান ও নৃত্য পরিবেশ করেন।
এছাড়াও ত্রিপুরা সরকার সহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। এবছর রাজ্য সরকারের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানটি হচ্ছে খোয়াই শহরে। আদর্শ নির্বাচনী বিধি লাগে থাকায় কিছুটা অনারম্বর ভাবে অনুষ্ঠিত হচ্ছে এই অনুষ্ঠানটি। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ