Advertisement

Responsive Advertisement

তেলিয়ামুড়া এলাকার বন্য হাতির গলায় রেডিও কলার লাগানোর কাজ শুরু হল


তেলিয়ামুড়া, ২৫ ফেব্রুয়ারি: রাজ্যে প্রথম বারের মতো বন্য হাতির গলায় রেডিও কলার লাগানোর কাজ শুরু করলো বনদপ্তর। খোয়াই জেলার অন্তর্গত তেলিয়ামুড়া মহকুমার জঙ্গলে যেসব হাতি রয়েছে এদের মধ্যে রেডিও কলার লাগানোর প্রক্রিয়া শুরু হল। এই উদ্দেশ্যে শনিবার একটি টিম তেলিয়ামুড়া মহকুমার অন্তর্গত জুমবাড়ি এলাকার জঙ্গলে প্রবেশ করে। এই টিমে বনদপ্তরের প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীদের পাশাপাশি রয়েছে বেঙ্গালুরুর হাতি বিষয়ক আন্তর্জাতিক গবেষণা সংস্থা এশিয়ান ন্যাচার কনসারভেশন ফাউন্ডেশন তথা এএনসিএফ'র বিশেষজ্ঞরা। তারা জঙ্গলে ঢুকে হাতিদের খুঁজে বের করে এদের গলায় রেডিও খোলার পরিয়ে দেবেন।
বিশেষজ্ঞ দলটির সঙ্গে ছিলেন রাজ্যের বন্যপ্রাণী অধিকর্তা কৃষ্ণ গোপাল রায়, খোয়াই জেলা বন আধিকারিক অক্ষয় বি. ভাদ্রে। জঙ্গলে প্রবেশ করার আগে অক্ষয় বি. ভাদ্রে উপস্থিত সংবাদ মাধ্যমকে বলেন, বন্যহাতি মাঝে মাঝে তেলিয়ামুড়া এলাকার জনবসতিতে এসে ক্ষতি করে যায়। এগুলির গতিবিধি জানার জন্য অনেকদিন আগেই হাতির গলায় জিপিএস সম্মিলিত রেডিও কলার লাগানোর পরিকল্পনা নেওয়া হয়। এর ফলে হাতি গুলির বিস্তারিত তথ্য বনদপ্তরের কাছে চলে আসবে। জঙ্গলে প্রবেশ না করে খুব সহজে বোঝা সম্ভব হবে হাতিগুলি কোথায় অবস্থান করছে। তাদের গতিবিধি কোন দিকে। তাদের গতিবিধি বুঝে সেই অনুসারে পদক্ষেপ নেওয়া সম্ভব হবে। দুটি হাতের গলায় রেডিও কলার লাগানো হবে বলেও জানিয়েছেন তিনি।
এই প্রসঙ্গে উল্লেখ কর যে তেলিয়ামুড়ার জঙ্গলে বন্য হাতির একটি পাল রয়েছে। এটি প্রায়শই লোকালয়ে নেমে এসে সাধারণ মানুষের বাড়ি করে হামলা চালায় ফসল নষ্ট করে ফেলে বলে অভিযোগ। হাতি গুলির সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য বনদপ্তর জিপিএস সম্বলিত রেডিও কলার লাগানোর পরিকল্পনা নিয়েছিল। অবশেষে তার কাজ শুরু হল। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ