Advertisement

Responsive Advertisement

বুধবার থেকে শুরু উচ্চ মাধ্যমিক পরীক্ষা বৃহস্পতিবার থেকে মাধ্যমিক পরীক্ষা

আগরতলা, ১৪মার্চ ২০২৩: বুধবার থেকে শুরু হচ্ছে ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা এবং বৃহস্পতিবার থেকে শুরু হবে এবছরের মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার আগে পর্ষদ তাদের যাবতীয় কাজকর্ম সঠিকভাবে সম্পন্ন করেছে বলে মঙ্গলবার সংবাদ মাধ্যমকে জানিয়েছেন ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি সভাপতি ভবতোষ সাহা।
এবছর রাজ্যের ১,০৯২টি স্কুল থেকে মাধ্যমিকে মোট ৩৮,১৩০জন ছাত্র-ছাত্রী পরীক্ষা দেবে। তাদের পরীক্ষা অনুষ্ঠিত হবে ৭৭টা কেন্দ্রের ১৬২টি জায়গায়। মাধ্যমিক পরীক্ষা শেষ হবে ১৮ এপ্রিল। মাদ্রাসা আলিম পরীক্ষায় নাম নথিভূক্ত আছে ১২১ জন ছাত্র ছাত্রীর। সাতটি মাদ্রাসা থেকে ছাত্রছাত্রী, তাদের পরীক্ষা অনুষ্ঠিত হবে পাঁচটা কেন্দ্রের ছয়টি জায়গায়।
 উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য এবছর নাম নথিভুক্ত হয়েছে ৩৩,৪৫৩ জনের। রাজ্যের মোট ৪০৮টি স্কুল থেকে নাম নথিভুক্ত করেছে। এরা পরীক্ষা দেবে ৬৪ টি কেন্দ্রের ১১২ টি জায়গায়। তাদের পরীক্ষা শেষ হবে ১৯ এপ্রিল। মাদ্রাসা ফাজিল পরীক্ষায় মোট পরীক্ষার্থী ৬২জন। রাজ্যের তিনটি মাদ্রাসার ছাত্রছাত্রী এ বছরের এই পরীক্ষায় বসছেন। তাদের পরীক্ষা ১৫ মার্চ শুরু হয়ে ৫ এপ্রিল শেষ হয়ে যাবে।
 যে সকল ছাত্র-ছাত্রী পর্ষদের দেওয়া নির্ধারিত সময়ের মধ্যে তাদের নাম নথিভুক্ত করতে পারেনি এবং এডমিট কার্ড সংগ্রহ করতে পারেনি তাদের সুবিধার কথা চিন্তা করে গত শুক্র এবং শনি দুই দিন বিশেষ শিবির করে তাদের নাম নথিভুক্ত করা হয়। এই দুই দিনে মাধ্যমিকের ১৪ জন এবং উচ্চ মাধ্যমিকের আঠারো জন ছাত্রছাত্রী নতুন করে তাদের নাম নথিভূক্ত করেছে। 
পরীক্ষা শুরুর আগে তিনি ছাত্র-ছাত্রীদের গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ দেন। এগুলো হলো ছাত্র-ছাত্রীরা যেন তাদের পরীক্ষার খাতায় পরিষ্কার এবং সুন্দর ভাবে উত্তর লিখে দেয়। শিক্ষকরা যাতে সহজেই লেখাগুলো পড়তে পারেন। উত্তরপত্রে যাতে সুন্দর করে মার্জিন রাখে। একটি উত্তর লেখার পর ওপর আরো একটি উত্তর লেখার আগে কিছু খালি জায়গা রাখতে হবে যাতে করে সহজে দুটি উত্তরের বুঝতে পারেন শিক্ষকরা। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ