Advertisement

Responsive Advertisement

ত্রিপুরা বিধানসভা ভবনের সামনে বাবাসাহেবের মূর্তি স্থাপনের শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী

আগরতলা, ১৪ এপ্রিল : ত্রিপুরা বিধানসভা ভবনের সামনে ১৮ ফুট উচ্চতায় বসছে আধুনিক ভারতের রূপকার তথা সংবিধানের অন্যতম প্রণেতা ভারতরত্ন ডঃ বি আর আম্বেদকরের মূর্তি। এজন্য সরকারের ব্যয় হবে প্রায় ৫০ লক্ষ টাকা। শুক্রবার সকালে বিধানসভা ভবনের সম্মুখে বাবাসাহেব বি আর আম্বেদকরের মূর্তি স্থাপনের শিলান্যাস ও ভূমি পূজন অনুষ্ঠানে অংশ নিয়ে এ কথা বলেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। তিনি বলেন আমাদের অনেক দিনের স্বপ্ন ছিল বিধানসভা ভবনের সামনে বাবাসাহেবের মূর্তি স্থাপন করার। আজ শিলান্যাসের মধ্য দিয়ে সেই স্বপ্ন বাস্তবায়িত হতে চলেছে।
সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে বাবাসাহেবের সংক্ষিপ্ত জীবনী উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেন, মধ্যপ্রদেশের একটি ছোট্ট জায়গা মৌ'য়ে জন্মগ্রহণ করেন বি আর আম্বেদকর। অত্যন্ত গরিব পরিবারের সন্তান ছিলেন বাবাসাহেব ডঃ বি আর আম্বেদকর। ছাত্র জীবন থেকে যেভাবে শোষণের শিকার হয়েছিলেন, তার সঙ্গে লড়াই করে নিজের মেধা শক্তি দিয়ে কিভাবে প্রতিষ্ঠিত হওয়া যায় তার দৃষ্টান্ত তিনি নিজে। উচ্চশিক্ষায় পিএইচডি থেকে শুরু করে ব্যারিস্টারি পর্যন্ত করেছেন তিনি । স্বাধীন ভারতের প্রথম মন্ত্রিসভায় তিনি ছিলেন আইনমন্ত্রী। তাঁর জীবনের অনন্য কীর্তি ভারতের সংবিধান রচনা । দীর্ঘ সময়ের ব্যবধানে রচিত এই সংবিধান বিশ্বে সর্ববৃহৎ সংবিধান হিসেবে গণ্য করা হচ্ছে।
এদিনের অনুষ্ঠানে প্রথমেই মুখ্যমন্ত্রী ফলক উন্মোচন করেন। এরপর শিলান্যাস ও ভূমি প্রজনে অংশ নেন। এতে উপস্থিত ছিলেন বিধানসভার উপাধ্যক্ষ রামপ্রসাদ পাল, তপশিলি জাতি কল্যাণ মন্ত্রী সুধাংশু দাস, মুখ্য সচেতন কল্যাণী রায়, বিধানসভার প্রাক্তন অধ্যক্ষ জিতেন সরকার, তপশিলি জাতি কল্যাণ দপ্তরের বিশেষ সচিব অভিষেক চন্দ্রা, অধিকর্তা সন্তোষ দাস সহ অন্যান্য বিশিষ্ট জনেরা।
ভারতরত্ন ডঃ বি আর আম্বেদকরের ১৩৩ তম জন্মজয়ন্তী উপলক্ষে আগরতলায় মূল অনুষ্ঠানটি আয়োজিত হয় উজ্জয়ন্ত প্রাসাদ প্রাঙ্গনে। এখানে বাবা সাহেবের মর্মর মূর্তিতে মাল্যদান করেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। উপস্থিত ছিলেন তপশিলি জাতি কল্যাণ দপ্তরের মন্ত্রী সুধাংশু দাস, আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদার, ডেপুটি মেয়র মনিকা দাস দত্ত, বিধানসভার প্রাক্তন অধ্যক্ষ রেবতী মোহন দাস, জিতেন সরকার, প্রাক্তন বিধায়ক ডাঃ দিলীপ কুমার দাস, বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী সহ অন্যান্যরা। 
পরে ভারতীয় জনতা পার্টি ত্রিপুরা প্রদেশের উদ্যোগে দলের প্রদেশ কার্যালয় প্রাঙ্গণে বাবাসাহেব ডঃ বি আর আম্বেদকরের জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে অংশ নেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা । তিনি প্রথমেই বাবাসাহেবের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। পরে বিজেপির এসসি মোর্চার উদ্যোগে আয়োজিত আলোচনা চক্রে অংশ নেন তিনি। উপস্থিত ছিলেন বিজেপির প্রদেশ সভাপতি রাজীব ভট্টাচার্য, এস সি মোর্চার সভাপতি টোটন দাস, তপশিলি জাতি কল্যাণ দপ্তরের মন্ত্রী সুধাংশু দাস সহ অন্যান্যরা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ