Advertisement

Responsive Advertisement

ত্রিপুরার জনজাতিতে উৎপাদিত সামগ্রীর বাজার সম্প্রসারিত করতে মেলার আয়োজন

আগরতলা, ২৫ এপ্রিল: রাজ্যের জনজাতি অংশের হস্ত ও কারু শিল্পীদের হাতে তৈরি পণ্য সামগ্রী বাজারকে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে সম্প্রসারিত করার উদ্যোগ নিয়েছে ভারত সরকার জনজাতি কল্যাণ মন্ত্রকের ট্রাইবাল কো-অপারেটিভ মার্কেটিং ডেভেলপমেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেডে তথা টিআরআইএফইডি-র উত্তর-পূর্বাঞ্চল শাখা। তাদের উদ্যোগে এবং ত্রিপুরা গ্রামীণ জীবিকা মিশনের সহযোগিতায় মঙ্গলবার আগরতলায় শুরু হয়েছে পশ্চিম জেলা ভিত্তিক "জনজাতি শিল্প মেলা"। পশ্চিম জেলা শাসকের কনফারেন্স হলে আয়োজিত দুদিন ব্যাপী এই মেলায় পশ্চিম জেলার বিভিন্ন জায়গা থেকে ১২০ জন জনজাতি শিল্পী তাদের হাতে তৈরি উৎপাদিত বিভিন্ন ধরনের পণ্য সামগ্রী নিয়ে। তবে এদের মধ্যে বেশিরভাগ দোনো জাতিদের চিরাচরিত তাঁতে তৈরি কাপড়। এ দিনের এই মেলার উদ্বোধনী অনুষ্ঠান উপস্থিত ছিলেন টিআরআইএফইডি-র জেনারেল ম্যানেজার অবসরপ্রাপ্ত কর্নেল বিনীত প্রভাত, টিআরআইএফইডি-র উত্তর-পূর্বাঞ্চল শাখার বাণিজ্যিক প্রধান অভিজিৎ দত্ত, পশ্চিম জেলা জেলা শাসক দেবপ্রিয় বর্ধনসহ অন্যান্য।
অবসরপ্রাপ্ত কর্নেল বিনীত প্রভাত সংবাদ মাধ্যমকে বলেন, উত্তর পূর্ব ভারতের জনজাতি শিল্পী কথা মাথায় রেখে এই মেলা আয়োজন করা হচ্ছে, আগরতলার পাশাপাশি ত্রিপুরা রাজ্যের আটটি জেলাতে দুদিন করে মেলা আয়োজন করা। পাশাপাশি উত্তর পূর্বাঞ্চলের ৮ রাজ্যের ৬৮টি জায়গায় মেলার আয়োজন করা হবে। এই মেলাগুলিতে এমন সব শিল্পীদের আমন্ত্রণ জানানো হচ্ছে যারা বাঁশ বেতসহ অন্যান্য প্রাকৃতিক সম্পদ শিল্প কর্মকর্ম করেন। পাশাপাশি যেসব মানুষ বনভূমিতে জৈব পদ্ধতিতে উৎপাদিত সামগ্রী সংগ্রহ করেন। এই সকল শিল্পীরা বিভিন্ন ধরনের সামগ্রিক উৎপাদন এবং সংগ্রহ করলেও তাদের কাছে ভালো বাজারের ব্যবস্থা না থাকায় তারা এগুলোকে বিক্রি বা রপ্তানি করতে পারছেন না। তাদের এই সামগ্রীগুলিতে দেশ বিদেশের মানুষের সামনে তুলে ধরাই ট্রাইবাল কো-অপারেটিভ মার্কেটিং ডেভেলপমেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেডের প্রধান লক্ষ্য বলে জানান।
মেলাতে আসা শিল্পীদের উৎপাদিত সামগ্রীর গুণগতমান তারা যাচাই করে দেখছেন। যদি কোন শিল্পীর কাজে গুণগত মান উন্নয়ন করার প্রয়োজন হয় তারা সেই মতো পরামর্শ দিচ্ছেন। আর যাদের তৈরী সামগ্রীগুলির মান ভালো তাদেরকে সংস্থার তালিকায় তালিকা ভুক্ত করছেন বলে জানান। ভারত সরকার এবং ত্রিপুরা সরকারের মূল লক্ষ্য হচ্ছে গ্রামীণ শিল্পীদের আর্থিক অবস্থার বিকাশ করা। এই লক্ষ্যের সামনে রেখে কাজ চালিয়ে যাচ্ছেন তারা।
হাতে তৈরি জিনিসের চাহিদার দেশ-বিদেশের প্রচন্ড বেশি, তাই এই সকল শিল্পীরা তাদের তো সামগ্রী করে আর্থিকভাবে অনেক বেশি লাভবান হতে পারেন। 
উত্তর-পূর্বাঞ্চল শাখার বাণিজ্যিক প্রধান অভিজিৎ দত্ত বলেন, জনজাতি অংশের শিল্পীদের কাজের দক্ষতা থাকলেও দেশের বিভিন্ন জায়গায় বিক্রির বিষয়ে বেশি অভিজ্ঞতা নেই। অথচ ভারত সরকার জনজাতি কল্যাণ মন্ত্রকের ট্রাইবাল কো-অপারেটিভ মার্কেটিং ডেভেলপমেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেডের সারা দেশের বিভিন্ন জায়গায় ১২০টির বেশি দোকান রয়েছে। পাশাপাশি অনলাইনেও বিক্রির ব্যবস্থা রয়েছে। তাই শিল্পীরা তাদের সঙ্গে যুক্ত হলে বিভিন্ন জায়গায় তাদের উৎপাদিত সামগ্রী গুলি বিক্রি করতে পারবেন এবং আর্থিক ভাবে লাভবান হবেন। 
 দুদিন ব্যাপী এই মেলায় নিজের হাতে তৈরি কাপড় নিয়ে এসেছেন পশ্চিম জেলার অন্তর্গত লেফুঙ্গা এলাকার মহিলা শিল্পী সন্ধ্যা রানী দেববর্মা। তিনি বলেন উদ্যোক্তাদের তার হাতে তৈরি সামগ্রী দেখাতে এসেছেন। জুতা দেখতে তাদেরকে যে সকল প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যদি এগুলো কার্যকর করা হয় তাহলে তারা অনেক বেশি লাভবান হবেন। মেলা উদ্যোক্তাদের বক্তব্যে তিনি আশ্বস্ত, আগামী দিনের লাভবান হতে পারবেন বলে আশা ব্যক্ত করেন তিনি।


এই নিউজের ভিডিও পেতে নিচের লিংকে ক্লিক করুন। 👇

https://fb.watch/k7wHMZUBYC/?mibextid=Nif5ozhttps://fb.watch/k7wHMZUBYC/?mibextid=Nif5oz

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ