Advertisement

Responsive Advertisement

ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা গড়ার লক্ষ্যে কাজ করছেন কৃষি অফিসারেরাও : মন্ত্রী রতন লাল নাথ

আগরতলা,৩০এপ্রিল: ত্রিপুরা কৃষি স্নাতক সমিতির তথা তাগার ৫২তম বার্ষিক সম্মেলন ও রক্তদান শিবির অনুষ্ঠিত হল রবিবার। রাজধানীর আগরতলার নজরুল কলা ক্ষেত্রে আয়োজিত এই সম্মেলন ও রক্তদান শিবিরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারের কৃষি এবং কৃষক কল্যাণ দপ্তরের মন্ত্রী রতন লাল নাথ। এছাড়াও উপস্থিত ছিলেন কৃষি এবং কৃষক কল্যাণ দপ্তরের সচিব অপূর্ব রায়, সমিতির সভাপতি ড রাজীব ঘোষ।
প্রথমে রক্তদান শিবির অনুষ্ঠিত হয়। এটা পর হয় বার্ষিকসভা। রক্তদান শিবিরে সমিতির সদস্য-সদস্যারা রক্ত দান করেন। মন্ত্রীসহ উপস্থিত সকলে রক্ত দাতাদের উৎসাহিত করেন।
মন্ত্রী উপস্থিত সাংবাদিকদের বলেন, এদিন সকলে উৎসাহের সঙ্গে স্বেচ্ছায় রক্তদান করেছেন। রাজ্যের মানুষ এখন স্বেচ্ছায় রক্তদানে অনেক বেশি আগ্রহী। হলে প্রচুর সংখ্যক রক্তদাতা রক্ত দান করছেন। রাজ্য দান করা ভক্তকে আলাদা আলাদা ভাবে ভাগ করা হচ্ছে, কারণ এই ব্যবস্থা স্বাস্থ্য পরিষেবায় এখন যুক্ত করা হয়েছে। একজনের রক্তকে আলাদা আলাদা ভাগে ভাগ করা হচ্ছে যাতে করে মানুষের ভিন্ন ভিন্ন প্রয়োজনে এই রক্তগুলোকে ব্যবহার করা যায়। মানুষ অখন বেশি করে রক্তদানে এগিয়ে আসার কারণ হচ্ছে তারা বুঝে গিয়েছেন যে একশো কুড়ি দিন পর ব্লাডসেল নষ্ট হয়ে নতুন করে তৈরি হবে তাই তারা স্বেচ্ছায় রক্তদান করছেন, এমন কি এই কাজে মহিলারা অনেক এগিয়ে এসেছেন। তিনি আরো বলেন বর্তমান সরকার সকলের উন্নয়নের জন্য কাজ করছে, ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা এবং সব কা সাথ ডুব কা বিকাশের মন্ত্রকে সামনে রেখে এগিয়ে চলছে। রবিবারের এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন বলেও জানান তিনি কারণ এদিন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর মন কি বাত অনুষ্ঠানের ১০০ তম পর্ব পূর্ণ হয়েছে। প্রধানমন্ত্রী দেশের ঐতিহ্য থেকে শুরু করে আধুনিক ভারত গড়ে তোলার বিভিন্ন বিষয়কে এই অনুষ্ঠানের মাধ্যমে তুলে ধরেন। মন্ত্রী আরো বলেন ২০২২-২৩ অর্থবছরের রাজ্য রক্তদানের রেকর্ড সৃষ্টি করেছে, মার্চ মাস পর্যন্ত ৪২ হাজার ইউনিট রক্ত স্বেচ্ছায় দান করেছেন দাতারা। এটাই হচ্ছে পরিবর্তন, সামাজিক অবক্ষয় থেকে সরে এসে যুব সমাজের রক্ত দান করছে। মুখ্যমন্ত্রী অধ্যাপক ডাক্তার মানিক সাহা রক্তদানের জন্য যে আহবান জানিয়েছিলেন রাজ্যবাসীর কাছে তা সফল হয়েছে। 
রক্তদান শিবিরের পর অনুষ্ঠিত হয় বার্ষিক সাধারণ সভা। এই সভায় ৬০ জন নতুন কৃষি আধিকারিকদের সংবর্ধিত করা হয়। মন্ত্রিসহ উপস্থিত অন্যান্য অতিথিরা সমিতির বার্ষিক ম্যাগাজিনের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করেন। পাশাপাশি সমিতির কাজকর্মের বিষয়ে আলোচনা করেন সদস্যরা। 
এছাড়াও সমিতির নেতৃবৃন্দ এবং সদস্যরা উপস্থিত থাকবেন। অবসরে যাওয়া আধিকারিকগণ, আত্মা প্রকল্পের অধীন এ টি এমরাও উপস্থিত ছিলেন। সবশেষে সন্ধ্যা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ