Advertisement

Responsive Advertisement

আরো বেশী শিল্প বান্ধব পরিবেশ গড়ে তোলার পদক্ষেপ শুরু করলেন TIDC-র চেয়ারম্যান নবাদল বনিক

আগরতলা, ২৫ এপ্রিল: সরকারি চাকরির পেছনে না ছুটে রাজ্যের যুব প্রজন্ম যাতে শিল্প উদ্যোগী হওয়ার পথে পা বাড়ায় তার জন্য এক অভিনব উদ্যোগ গ্রহণ করলেন শিল্প উন্নয়ন নিগমের নবনিযুক্ত চেয়ারম্যান নবাদল বণিক। মঙ্গলবার তিনি অরুন্ধতীনগর ইন্ডাস্ট্রিয়াল স্টেট পরিদর্শন করেন। তখন তিনি বলেন, সেখানের এই শিল্পাঞ্চলে কুড়ি পঁচিশ বা তার বেশি সময় ধরে যে সকল কারখানা রয়েছে নতুন প্রজন্মের ছেলেমেয়েরা যেন এই কারখানাগুলো পরিদর্শন করে। এখানে কি কি কারখানার রয়েছে কি কি কাজ হচ্ছে। তারা এগুলো যেন ঘুরে দেখে। তাহলে তাদের শিল্প কারখানা সম্পর্কে আগ্রহ তৈরি হবে। নিজেরাও এই সমস্ত কিছুতে যুক্ত হওয়ার জন্য উদযোগি হবেন। এই কাজে কারখানার মালিকদের সহযোগিতাও চান তিনি। এই কারখানাগুলো ঘুরে দেখার ব্যবস্থা যেন মালিকরা করেন এই আহ্বান রাখেন তিনি।   
আগরতলার অরুন্ধতী নগর ইন্ডাস্ট্রিয়াল এস্টেট পরিদর্শন করলেন রাজ্য শিল্প উন্নয়ন নিগমের তথা টি আই ডি সি চেয়ারম্যান নবাদল বণিক। মঙ্গলবার এই পরিদর্শন কালে তার সঙ্গে ছিলেন স্থানীয় বাধারঘাট বিধানসভা কেন্দ্রের বিধায়ক মীনা রানী সরকারসহ বিভিন্ন কারখানা এবং শিল্প ইউনিয়নের নেতৃত্ব, কারখানা মালিক সংঘঠনের নেতৃত্ব, শিল্প উন্নয়ন নিগমের কর্মকর্তার।  
পরিদর্শনে গিয়ে চেয়ারম্যান নবাদল বনিক অরুন্ধতীনগর ইন্ডাস্ট্রিয়াল এলাকাটি সামনের দিক থেকে শুরু করে একেবারে শেষ প্রান্ত পর্যন্ত খোলা এবং বন্ধ কারখানাগুলো ঘুরে দেখেন। শিল্পাঞ্চলের ভিতরে কারখানার রয়েছে এমন মালিকদের সঙ্গে কথা বলেন। খোলা এবং বন্ধ কারখানাগুলো ঘুরে দেখেন। মালিকসহ কারখানাগুলোতে কর্মরত শ্রমিকদের সঙ্গে কথা বলে তাদের সুবিধা-অসুবিধার কথা জানার চেষ্টা করেন। বিভিন্ন সমস্যার সম্পর্কে অবগত হন।
পরিদর্শন শেষে উপস্থিত সংবাদ মাধ্যমকে তিনি বলেন, ১০এপ্রিল তিনি শিল্প উন্নয়ন নিগমের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন এবং ১২ এপ্রিল থেকে অফিসে যাওয়া শুরু করেছেন। তখন থেকে তিনি রাজ্যের বিভিন্ন জায়গায় শিল্প উন্নয়ন নিগমের যেসব জায়গা রয়েছে এগুলো সরে জমিনে পরিদর্শন করা এই সমস্ত শিল্পাঞ্চলে যে সকল শিল্প উদ্যোগীরা রয়েছেন তাদের সঙ্গে কথা বলে সমস্যার বিষয়ে অবগত হওয়া। সমস্যাগুলো সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকলে সমাধান খুব সহজে করা সম্ভব হয়। এই প্রেক্ষিতে এদিন তিনি অরুন্ধতীনগর শিল্পাঞ্চল পরিদর্শন করেন। পাশাপাশি শিল্পাঞ্চলের কারখানার মালিক এবং তাদের সংগঠনের নেতৃত্বের সঙ্গে কথা বলেছেন। মালিকপক্ষের তরফে এদিন রাস্তা ব্র্যান্ড সংস্কার বিদ্যুৎ সহ অন্যান্য কিছু পরিকাঠামো উন্নয়নের জন্য আবেদন জানানো হয়েছে। তাদের এই সমস্যার সমাধানের জন্য কিছু কিছু ক্ষেত্রে আগে থেকেই কাজ চলছে। যে সংস্থাগুলো এই কাজের সঙ্গে যুক্ত রয়েছে তাদের আধিকারিকদের বলা হয়েছে নির্দিষ্ট সময়ের মধ্যে এই কাজগুলি শেষ করার জন্য।
বেশ কিছু কারখানা বন্ধ অবস্থায় পড়ে রয়েছে। এই কারখানাগুলোকে কি করে আবার চালু করা যায়। কারখানা চালু ক্ষেত্রে মালিকদের কি কি সমস্যা রয়েছে তা জানার চেষ্টা করা হবে এবং কারখানাগুলোকে আবার চালু করার জন্য সরকারের তরফে প্রয়োজনীয় সব সহযোগিতা করা হবে।
 সেই সঙ্গে তিনি নতুন একটি উদ্যোগ গ্রহণের পরিকল্পনা করেছেন। তা হল রাজ্যের বিভিন্ন জায়গায় যে সকল দীর্ঘ সময়ের শিল্প কারখানার রয়েছে এই শিল্প কারখানাগুলোতে নতুন প্রজন্মের যুবক যুবতীদের পরিদর্শন করিয়ে তাদের মধ্যে আগ্রহ তৈরি করা, যাতে তারাও সাহস করে এই ধরনের কাজে এগিয়ে আসে। এক্ষেত্রে তিনি এই সকল শিল্প কারখানার মালিকদের সহযোগিতার আহ্বান জানান।   
এই কারখানা অঞ্চলে নিরাপত্তা জনিত কিছু সমস্যা রয়েছে বলে মালিকদের তরফে জানানো হয়েছে। তাদের আবেদনের প্রেক্ষিতে এদিন সঙ্গে সঙ্গে স্থানীয় অরুন্ধতীনগর থানার কর্মকর্তাদের দেখে এনে নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান। সেই সঙ্গে সকল শিল্পপতিদের যেন সহযোগিতা করা হয় এই আহ্বান জানানো হয়েছে বলে জানান তিনি।
পরিত্যক্ত কিছু শিল্প কারখানায় রাতের আঁধারে নেশা কারবারীদের দৌরাত্ব বৃদ্ধি পায় বলে অনেকেই তাকে জানিয়েছেন। প্রসঙ্গে তার বক্তব্য নেশার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। এই কাজে সরকার এবং পুলিশের পাশাপাশি সমাজের সকল অংশের মানুষকেও এগিয়ে আসার আহ্বান রাখেন তিনি। তিনি জানান তার মূল উদ্দেশ্য হচ্ছে রাজ্যে শিল্পবান্ধব পরিবেশ গড়ে তোলা এবং আরো ব্যাপক হারে শিল্প কারখানা স্থাপন করার কাজে সহযোগিতা করা।

📢 এই নিউজের ভিডিও দেখতে নিচে লিংকে ক্লিক করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ