Advertisement

Responsive Advertisement

জন্মগত ত্রুটি-ঠোঁট কাটা এবং তালু কাটা নিয়ে জন্মানো ৩৮ জন শিশুর সফল অস্ত্রোপচার

আগরতলা, ১০মে ২০২৩: রাষ্ট্রীয় বাল স্বাস্থ্য কার্যক্রম, গুয়াহাটিস্থিত মিশন স্মাইলের যৌথ উদ্যোগে রাজ্যের ৩৮ জন শিশুর কাটা ঠোঁট এবং কাটা তালুর অস্ত্রোপচার করা হয়। গত ৫ মে ২০২৩ থেকে ৮ মে ২০২৩ পর্যন্ত ত্রিপুরা মেডিক্যাল কলেজ এবং ব্রাম টিচিং হাসপাতালে ৪ দিনের একটি সার্জিক্যাল ইন্টারভেনশন ক্যাম্পে শিশুদের অস্ত্রোপচার করা হয়।
রাষ্ট্রীয় বাল স্বাস্থ্য কার্যক্রমের অন্তর্গত চিকিৎসকেরা রাজ্যের বিভিন্ন জায়গা থেকে কাটা ঠোঁট এবং কাটা তালু নিয়ে জন্মানো এমন ৭১ জন শিশুদের সনাক্ত করে এবং টি এম সি-র শিবিরে একটি বিশেষজ্ঞ মেডিক্যাল টিম এই শিশুদের আরও ভালো করে পরীক্ষা নিরিক্ষা করেন। এদের মধ্যে ৩৮ জন শিশুর কাটা ঠোঁট এবং কাটা তালুর অস্ত্রোপচার করে সুস্থ করে তোলে এই মেডিক্যাল টিম। বাকি ৩৩ জন শিশুর পরবর্তী ক্যাম্পে অস্ত্রোপচার করার পরামর্শ দেওয়া হয়। বিনামূল্যে নিজের সন্তানের কাটা ঠোট এবং কাটা তালুর জটিল অস্ত্রোপচারের মাধ্যমে চিকিৎসা হওয়ায় ৩৮ জন শিশুর মা-বাবা ও পরিবার খুবই খুশি । তাঁরা জাতীয় স্বাস্থ্য মিশন এবং রাজ্য সরকারকে ধন্যবাদ জানিয়েছেন।
জন্মগত ত্রুটি- ঠোঁট কাটা এবং তালু কাটা মুক্ত ত্রিপুরা রাজ্য গড়ার উদ্দেশ্যে রাজ্য স্বাস্থ্য দফতর এই অর্থ বছরে বিশেষ সার্জারি ক্যাম্প করার পরিকল্পনা গ্রহণ করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ