Advertisement

Responsive Advertisement

রাজ্যে আধুনিক সুবিধাযুক্ত স্মার্ট ট্রেনিং সেন্টারটি চালু করলেন মুখ্যমন্ত্রী


আগরতলা, ৮ মে ২০২৩: রাজ্য সরকারের লক্ষ্য ডিজিটাল ত্রিপুরা গড়ে তোলা। এই লক্ষ্যেরই একটি অন্যতম পদক্ষেপ স্মার্ট ট্রেনিং সেন্টারের উদ্বোধন। আজ বিকেলে আগরতলার ইন্দ্রনগরস্থিত আইটি ভবনে স্মার্ট ট্রেনিং সেন্টার এবং ডিজিটাল ত্রিপুরা গড়ার উদ্যোগের উপর প্রশিক্ষণের আনুষ্ঠানিক সূচনা করে মুখ্যমন্ত্রী প্রফেসর ডা. মানিক সাহা একথা বলেন। মুখ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিজিটাল ভারত গড়ার আহ্বান জানিয়েছেন। দেশের সবগুলো রাজ্য ডিজিটাল না হলে ডিজিটাল ভারত গড়া সম্ভব নয়। তাই ডিজিটাল ত্রিপুরা গড়ার লক্ষ্য বাস্তবায়িত করতে রাজ্যে আধুনিক সুবিধাযুক্ত স্মার্ট ট্রেনিং সেন্টারটি চালু করা হলো। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী আরও বলেন, আমাদের সরকার স্বচ্ছতার সরকার। প্রশাসনিক কাজকর্মকে স্বচ্ছ, দ্রুত এবং পেপারলেস করার লক্ষ্য নিয়ে এই উদ্যোগ শুরু হয়েছে। এই বছরের শেষ দিকেই সমস্ত সরকারী দপ্তরের নোডাল অফিসারদের স্মার্ট ট্রেনিং-এ আওতায় আনা হবে। মুখ্যমন্ত্রী আই টি দপ্তরের উদ্যোগে গড়ে উঠা এই স্মার্ট ট্রেনিং সেন্টারের আধুনিক সুবিধাযুক্ত পরিকাঠামো দেখে সন্তোষ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে তথ্য প্রযুক্তি মন্ত্রী প্রণজিৎ সিংহরায় বলেন, গত ৫ বছরের আইটি সেক্টরে প্রভূত কাজ হয়েছে। আজকের স্মার্ট ট্রেনিং সেন্টারের উদ্বোধন রাজ্যের আইটি সেক্টরের ক্ষেত্রে একটি ঐতিহাসিক দিন। রাজ্যের বিভিন্ন পঞ্চায়েত এবং ভিলেজ কমিটিগুলিকে ইন্টারনেট পরিষেবা প্রদানের জন্য তথ্য ও প্রযুক্তি দপ্তর কাজ করছে। তিনি বলেন, ডিজিটাল ত্রিপুরা গড়ে উঠলে প্রশাসনিক স্বচ্ছতা যেমন আসবে এবং পেপারলেস কাজের মাধ্যমে সময়ও বাঁচবে। পরিষেবা দ্রুত হবে। অনুষ্ঠানে বক্তব্য রাখেন মুখ্যসচিব জে কে সিনহা। স্বাগত বক্তব্য রাখেন আইটি দপ্তরের প্রধান সচিব পুনিত আগরওয়াল। ধন্যবাদসূচক বক্তব্য রাখেন আই টি দপ্তরের অধিকর্তা এন নরেশ বাবু। মুখ্য নির্বাচন আধিকারিক কিরণ গিত্যেও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
আজ থেকে এই ট্রেনিং সেন্টারে বিভিন্ন দপ্তরের ৬০ জন নোডাল অফিসারদের প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে। আধুনিক ব্যবস্থা সম্পন্ন এই ট্রেনিং সেন্টারে রয়েছে : ভিডিও কনফারেন্সিং সিস্টেম, ডিজিটাল পোডিয়াম, ইন্টারেক্টিভ ডিসপ্লে প্যানেল ইনক্লুডিং ওপিএস (ওপেন প্লাগেবল সিস্টেম), ডিসপ্লে প্যানেল কাম ল্যাপটপ উইথ ওয়ারলেস কিবোর্ড ফর হ্যান্ডস অন ট্রেনিং, সাউন্ড অ্যামপ্লিফায়ার অ্যান্ড স্পিকার্স, ওয়ারলেস কনফারেন্স সিস্টেম ডেলিগেট সিস্টেম অ্যান্ড কন্ট্রোলার, ওয়ারলেস কনফারেন্স সিস্টেম ডেলিগেট ইউনিট, ওয়ারলেস কনফারেন্স সিস্টেম চেয়ারম্যান ইউনিট, ওয়ারলেস কনফারেন্স সিস্টেম ব্যাটারি চার্জার, ওয়ারলেস কনফারেন্স সিস্টেম এপি ট্রান্সমিটার, অল ইন ওয়ান ডেস্কটপ, সাউন্ড প্রুফ অ্যাকুস্টিক সিস্টেম ইত্যাদি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ