Advertisement

Responsive Advertisement

ত্রিপুরাতে পালিত বিশ্ব বাইসাইকেল দিবস পালিত

 আগরতলা, ৩ জুন: শনিবার ত্রিপুরা জুড়ে পালিত হলো বিশ্ব বাইসাইকেল দিবস। রাজধানী আগরতলা পাশাপাশি রাজ্যে জেলা এবং মহাকুমাচরে পালিত হয় এই দিনটি। 
সাইকেল চালানো পরিবেশের ক্ষতি করে না ৷ ব্যায়ামের সেরা ফর্ম হল সাইকেল চালানো। সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য উপকারী বলে জানিয়েছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জাতিসংঘের সাধারণ পরিষদ ৩ জুনকে বিশ্ব বাইসাইকেল দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়। প্রতি বছর গোটা বিশ্বে ৩ জুন বিশ্ব বাইসাইকেল দিবস পালিত হয়। আজ বিশ্ব বাইসাইকেল দিবস উপলক্ষে 'সাইকেল ফর হেলথ' এই থিমকে সামনে রেখে রাজধানী আগরতলায় এক বাইসাইকেল রেলির আয়োজন করা হয়। পশ্চিম জেলার স্বাস্থ্য আধিকারিকের উদ্যোগে আয়োজিত এই রেলির উদ্বোধন করেন পশ্চিম জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক দেবাশীষ দাস।এদিন রেলিটি পশ্চিম জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক অফিস থেকে শুরু হয়ে রাজধানীর বিভিন্ন পথ পরিক্রমা করে। রেলিতে শিশু থেকে মহিলারা অংশগ্রহণ করেন। এ ব্যাপারে বিস্তারিত জানান পশ্চিম জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক দেবাশীষ দাস। তিনি বলেন, সাইকেল চালানোর মাধ্যমে পরিবেশকে এবং নির্মল রাখা সম্ভব। পাশাপাশি স্বাস্থ্য রক্ষায় সাইকেল চালানোর বিকল্প নেই। সাইকেল চালালে রক্ত চলাচল স্বাভাবিক থাকে, হৃদপিণ্ড সুস্থ থাকে। কাছাকাছি দূরত্বে হলে সাইকেল চালানোর বার্তা দেন তিনি। এদিকে নিজেকে সুরক্ষিত রেখে বাইসাইকেলে অভ্যস্ত হওয়ার বার্তা ছড়িয়ে এক সাইকেল রেলির আয়োজন করে ইন্টার স্টেট পুলিশ অয়ারলেস স্টেশন, রাজ্য পর্যটন দপ্তর ও আগরতলা সাইক্লো হলিক্স। রাজধানীর সার্কিট হাউস সংলগ্ন এলাকা থেকে এই রেলির সূচনা হয়। রেলিটি শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে। রেলিতে অংশগ্রহণকারীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা যায়।
সিপাহীজলা জেলার বিশালগড় মহকুমা হাসপাতালের ঘনিয়ামারা হেলথ এন্ড ওয়েলেস সেন্টারে বিশ্ব বাইসাইকেল দিবস অনুষ্ঠিত হয়। ঘনিয়ামারা হেলথ এন্ড ওয়েলেস সেন্টার থেকে একটি বাইসাইকেল র‍্যালি এই শ্লোগানকে সামনে রেখে ঘনিয়ামারা হেলথ এন্ড ওয়েলেস সেন্টারের বিভিন্ন পথ পরিক্রমা করে পঞ্চায়েত অফিসের সামনে শেষ হয়। এবছরের থিম- সাইকেল ফর হেলথ। এছাড়াও পুরাতন রাজনগর হেলথ এন্ড ওয়েলেস সেন্টার, এন সি নগর হেলথ এন্ড ওয়েলেস সেন্টারের নবিনগর হেলথ এন্ড ওয়েলেস সেন্টার, রাউথলা হেলথ এন্ড ওয়েলেস সেন্টার ইত্যাদি বিভিন্ন হেলথ এন্ড ওয়েলেস সেন্টারে বিশ্ব বাই সাইকেল দিবস কর্মসূচী পালন করা হয়। এই সাইকেল ফর হেলথ কর্মসূচীর মাধ্যমে ছাত্র-ছাত্রীসহ প্রত্যেক মনুষকে স্বাস্থ্যের প্রতি যত্নশীল হতে সচেতন করা হয়। এদিন প্রত্যেকে প্রতি বছর ৩ জুন বিশ্ব বাই-সাইকেল দিবসটি পালন করার জন্য অঙ্গীকারবদ্ধ হন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ