Advertisement

Responsive Advertisement

আগস্ট মাসে রাজ্য জুড়ে শুরু হবে মিশন ইন্দ্ৰধনুষ ৫.০

আগরতলা, ৩০জুন : আসন্ন মিশন ইন্দ্ৰধনুষ (আই এম আই) ৫.০ কর্মসূচী উপলক্ষে জাতীয় স্বাস্থ্য মিশন অধিকর্তা শুভাশিস দাসের পৌরহিত্যে শুক্রবার এক কর্মশালা হয়। আগরতলা মিউনিসিপাল কর্পোরেশনের কনফারেন্স হলে রাজ্য ভিত্তিক এই কর্মশালা অনুষ্ঠিত হয়। হাম রুবেলা নির্মূলীকরণের লক্ষ্যে এবং নিয়মিত টাকাকরণে একজন শিশুও যেন বাদ না পড়ে সেই লক্ষ্যে রাজ্যজুড়ে তিন ধাপে তিন মাসব্যাপী মিশন ইন্দ্ৰধনুষ ৫.০ কর্মসূচী সংগঠিত করা হবে। প্রথম রাউন্ড ৭-১২ আগস্ট, দ্বিতীয় রাউন্ড ১১-১৬ সেপ্টেম্বর, তৃতীয় রাউন্ড ৯-১৪ অক্টোবর সংগঠিত হবে। প্রতিটি রাউন্ড সাত দিন করে চলবে।
মিশন ইন্দ্ৰধনুষ (আই এম আই) ৫.০ কর্মসূচীতে শূণ্য থেকে ২ বছর বয়স পর্যন্ত যেসব শিশুদের বয়স অনুযায়ী টাকা দেওয়া হয়নি সেইসব শিশুদের টাকা দেওয়া হবে। ২ বছর থেকে ৫ বছর বয়স পর্যন্ত যেসব শিশুরা এম আর-২ টাকা, ডিপিটি বুস্টার, ওপিডি বুস্টার ডোজ, জে-ই-২ টাকার ডোজ পায়নি তাদের ডিপিটি এবং ওপিডি টাকার ডোজ দেওয়া হবে। এই কর্মসূচীতে যেসব গর্ভবর্তী মহিলারা টিটেনাস টক্সায়েড টাকার ডোজ পায়নি তাদের টিডি টাকা দেওয়া হবে।
শিশুদের টাকা নেওয়ানোর ক্ষেত্রে যেইসব এলাকায় মানুষের মধ্যে দ্বিধা রয়েছে, যেইসব এলাকাতে নবজাত শিশুদের জন্মের সময় টীকা দেওয়া হয়নি, নিয়মিত টাকাকরণের আওতায় যেইসব এলাকায় শিশুদের টাকা দেওয়া হয়নি, যেইসব এলাকায় হাম রোগে আক্রান্ত শিশু রয়েছে, যেইসব এলাকায় ইউনিভার্সাল ইমিউনাইজেশন প্রোগ্রাম (UIP)- অনুযায়ী নতুন টাকা এখনও চালু হয়নি ডাইসব উচ্চঝুঁকিসম্পন্ন এলাকায় এই কর্মসূচী সংগঠিত করা হবে। তাই কর্মসূচীতে ইউ উইন (U-WIN) পোর্টালে মিশন ইন্দুধনুষ- ৫.০ এর যাবতীয় তথ্য অনলাইনে নথিভুক্ত করা হবে।
শুক্রবার আগরতলা মিউনিসিপাল কর্পোরেশনের কনফারেন্স হলে আরিজিত কর্মশালায় জাতীয় স্বাস্থ্য মিশনের রাজ্য ও জেলাস্তরের স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষন দেন ডাব্লিও এইচ ও-র প্রতিনিধি জয়াসিলান বেদামুধু স্টেট ইমিউনাইজেশন আধিকারিক ডা. মৌসুমী সরকার, ইমিউনাইজেশন এর স্টেট প্রোগ্রাম অফিসার ডা. জয়দ্বীপ চক্রবর্তী, জে এস আই -এর অফিসার নরেন্দ্র খুধারে, ইউ এন ডি পি-র স্টেট প্রোগ্রাম অফিসার ড. সুপ্রতীম বিশ্বাস, ইউ এন আই সিই এফ-এর প্রতিনিধি, স্টেট আই ই সি/ বি. সি. সি কনসালটেন্ট দেবশ্রী গাঙ্গুলী প্রমুখ। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ