Advertisement

Responsive Advertisement

ভিন্ন আঙ্গিকে ইন্দ্রনগর ইংরেজী মাধ্যম বিদ্যালয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত

আগরতলা,৫ জুন: প্রতি বছরের ন্যায় এবছরও পাঁচ জুন সোমবার সারা বিশ্বের সঙ্গে রাজ্য জুড়ে পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস। বৃক্ষরোপণ সহ নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করা হয় দিনটি। এ বছর খানিকটা ভিন্ন আঙ্গিকে দিনটি পালন করলো রাজধানী আগরতলা ইন্দ্রনগর ইংরেজী মাধ্যম বিদ্যালয়। এদিন ছাত্র-ছাত্রীরা নিজেদের মধ্যে গাছের চারা বিতরণের মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস পালন করে। এই ভাবনা মূলত স্কুলের প্রধান শিক্ষিকা রীনা দাসের।
 তিনি স্কুলের ছাত্র-ছাত্রীদেরকে আগেই জানিয়ে রাখেন পাবেন নিজেদের বাড়িতে যে সকল উদ্বৃত্ত বিভিন্ন ধরনের গাছের চারা রয়েছে এগুলো যেন নিয়ে আসে। এমনকি প্রধান শিক্ষিকার নিজেও বিভিন্ন ধরনের ফুল গাছের চারা নিয়ে আসেন। অন্যান্য শিক্ষক-শিক্ষিকারাও নিজেদের মতো করে চারা নিয়ে আসেন।
 স্কুলে নিয়ে আসা চারাগুলো ছাত্র-ছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে বন্টন করা হয়। যার বাড়িতে যে গাছের চারা নেই তারা সেই চারাগুলো নেন। এভাবে একে অপরকে চারা গুলো তুলে দেন। এর মধ্যে কিছু চারা গাছ স্কুল প্রাঙ্গনেও লাগানো হয়।
এবিষয়ে স্কুলের প্রধান শিক্ষিকার রীনা দাস জানান, বর্তমান সময়ের ছাত্র-ছাত্রীরা বড় বেশি যান্ত্রিক পড়াশোনা মোবাইল টিভি এইসব নিয়ে ব্যস্ত থাকে। প্রকৃতির সঙ্গে অনেকেরই যোগাযোগ প্রায় নেই বললেই চলে। তাই ছাত্র-ছাত্রীদের যাতে প্রকৃতির বিষয়ে আরেকটু বেশি সচেতন, বিশেষ করে তারা যখন নিজেদের হাতে গাছের চারা গুলো লাগাবে এবং ধীরে ধীরে বড় হয়ে ফুল ফল ধরবে তখন তাদের মধ্যে আরও বেশি আগ্রহ তৈরি হবে। ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রকৃতির প্রতি এই আগ্রহ গড়ে তোলার লক্ষ্যে এই কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। বিষয়টি তার মস্তিষ্কপ্রসূত বলেও জানিয়েছেন।
ভবিষ্যৎ প্রজন্মকে পরিবেশের সুস্হতার প্রতি মননশীল করে গড়ে তোলার লক্ষ্যে প্রধান শিক্ষিকা এই উদ্যোগ নিয়ে ছিলেন। এদিন তিনি নিজে একশটি চারা ছেলেমেয়েদের মধ্যে বিতরণ করেন। ছাত্র-ছাত্রীরা এমন সুন্দর এবং অভিনব পরিবেশ দিবস অনুষ্ঠানটিকে দারুন উপভোগ করেছে। তারা নিজেরা বাড়ি গিয়ে এই গাছগুলো যত্ন করবে বলে জানায়। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ