Advertisement

Responsive Advertisement

মন ও শরীরকে একাত্ব করে যোগা, প্রদেশ বিজেপির উদ্যোগে আয়োজিত যোগা শিবিরে বললেন মুখ্যমন্ত্রী

আগরতলা, ২১জুন : শুধুমাত্র রাজনীতির ময়দানেই নয় সুস্থ্য ও সুন্দর সমাজ গঠনের জন্যও সবসময় তৎপর ভারতীয় জনতা পার্টি। এরই প্রেক্ষিতে বুধবার আন্তর্জাতিক যোগা দিবস উপলক্ষ্যে ভারতীয় জনতা পার্টির ত্রিপুরা প্রদেশর উদ্যোগে এক যোগা শিবিরের আয়োজন করা হয়।
রাজধানী আগরতলার নেতাজী সুভাষ রোডের এনএসআরসিসি-র ইন্ডোর স্টেডিয়ামে আয়োজিত এই শিবিরের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা. মানিক সাহা। শিবিরের শুরুতে তিনি বক্তব্য রাখতে গিয়ে বলেন, ২১জুন দিনটিকে আন্তর্জাতিক যোগা দিবস হিসেবে পালন করার স্বীকৃতি দেওয়ার জন্য বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অবদান রয়েছে। তিনি এই বিষয়ে প্রথম রাষ্ট্রসংঘের কাছে প্রথম আহ্বান রাখেন। তাঁর এই আহ্বানের প্রেক্ষিতে রাষ্ট্রসংঘ ২১জুন দিনটিকে আন্তর্জাতিক যোগা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে। তাই এখন সারা বিশ্বে এই দিনটি পালন করা হচ্ছে। প্রথমে কিছু মুসলিম দেশ এর বিরোধিতা করে ছিল, কারণ তারা একে ধর্মীয় বিষয়ের সঙ্গে মিলিয়ে ফেলেছি ছিল তাই বিরোধীতা করে। কিন্তু পরবর্তী সময় যখন তারা যোগা উপকারিতা সম্পর্কে জানতে পারে তখন তারা তাদের ভাবনা থেকে সরে আসে এবং এখন তারাও যোগাতে অংশ নিচ্ছে। সারা বিশ্বে আজ আন্তর্জাতিক যোগা দিবস পালিত হচ্ছে। রাজ্যের প্রতিটি মহকুমা এমন কি আরো নিচু স্তরে দিনটি পালন করা হয়।
 তিনি আরো বলেন যোগা শুধু একটি শরীর চৰ্চাই নয়, এটি হচ্ছে ভারতের পরম্পরা ঐতিহ্য ও সংস্কৃতির অংশ। যখন কেউ নিজেকে প্রশ্ন করে আমি নিজে কে, এর জবাব যোগার মাধ্যমে নিজেকে জানতে পারি। এটি একটি জীবন দর্শন। কিন্তু দুইশ বছরের বিদেশী শাসনের জন্য এবং বার বার বিদেশীদের আক্রমনের জন্য আমরা আমাদের ঐতিহ্যকে ভুলে গিয়ে ছিলাম। পুরতন সেই ঐতিহ্যকে আবার ফিরিয়ে এনে সারা বিশ্বের কাছে তোলে ধরেছেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি মুখ্যমন্ত্রী বলেন যোগা আমাদের শরীর ও মনকে একটি বিন্দুতে নিয়ে আসতে পারে। তাই মানুষের প্রতি মানুষের দায়িত্বকে স্বচেতন করে। যোগার আরো অনেক গুন রয়েছে যেমন মস্তিষ্কের বিকাশ ঘটে, শরীরের নানা সমস্যার সমাধান হয়, মন ভালো থাকে। আর মন ভালো থাকলে শরীর সুস্থ্য থাকে। যখন শরীর ভালো থাকে তখন সমাজ ও দেশ সঠিক থাকে। প্রধানমন্ত্রী সবসময় এক ভারত শ্রেষ্ঠ ভারত গড়ার কথা বলেন। সেই সঙ্গে এক ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা গড়ার ডাক দেওয়া হয়েছে, সকলে সুস্থ্য থাকলে তা করা সম্ভব। সেই সঙ্গে সবাইকে সুস্থ্য থাকার আহ্বান জানিয়ে বক্তব্য শেষ করেন তিনি। 
মুখ্যমন্ত্রীর পাশাপাশি এই শিবিরে উপস্থিত ছিলেন প্রদেশ সভাপতি রাজীব ভট্টাচাৰ্য, প্রদেশ সম্পাদক রতন ঘোষ এবং তাপস মজুমদার, টাউন বড়দোয়ালী মন্ডল সভাপতি সঞ্জয় সাহা, ত্রিপুরা প্রদেশ কৃষান মোর্চার সভাপতি জওহর সাহা সহ অন্যান্যরা। বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরাও শিবিরে অংশ নিয়েছিল।
সেই সঙ্গে এদিন রাজধানীর হাঁপানিয়া এলাকার আন্তর্জাতিক মেলা প্রাঙ্গনের ইন্ডোর হলে। রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে হয় এই শিবির। এদিনের এই যোগা শিবিরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা. মানিক সাহা। শিবিরের শুরুতে বক্তব্য রাখতে গিয়ে তিনি, সকলের প্রতি আহ্বান রাখেন শরীর ও মনকে সুস্থ রাখাতে নিয়মিত ভাবে যোগা করার জন্য।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ