Advertisement

Responsive Advertisement

বিশ্ব পরিবেশ দিবসে প্লাস্টিক-মুক্ত জীবনধারা গ্রহণ করার আহ্বান মুখ্যমন্ত্রীর

আগরতলা, ৫ জুন: মুখ্যমন্ত্রী অধ্যাপক ডাঃ মানিক সাহা রাজ্যের জনগণকে পরিবেশ রক্ষার জন্য প্লাস্টিক ব্যবহার থেকে বিরত থাকার জন্য আহ্বান জানিয়েছেন। সোমবার মুখ্যমন্ত্রী আগরতলার মহারাজগঞ্জ বাজারে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বৃক্ষরোপণ ও সাফাই আভিযান কর্মসূচিতে অংশ নেন। পরিবেশ সংরক্ষণের গুরুত্বের উপর জোর দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, আমাদের চারপাশের যত্ন নিতে নিজেদেরকেই নিতে হবে। পরিবেশ সম্পর্কে ক্ষতিকারক প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে এই বছর বিশ্ব পরিবেশ দিবসের স্লোগান হল 'বিট প্লাস্টিক পলিউশন। প্লাস্টিকের ব্যবহারের ধরন, রীতিনীতি, অভ্যাস, আচরণ ইত্যাদি ক্ষেত্রে আরো সচেতন হতে হবে। 
মুখ্যমন্ত্রী বলেন, প্লাস্টিক একটি বিপর্যয়। কারণ এটি অক্ষয়যোগ্য এবং ড্রেনে বাধা সৃষ্টি করে। এর ফলে বন্যা হয়। তাই ত্রিপুরার সকল নাগরিককে প্লাস্টিক ব্যবহার বন্ধ করার আহ্বান জানাতে চাই। এই মুহুর্তে রাজ্যে কোনও প্লাস্টিক তৈরির সুবিধা নেই। প্লাস্টিক জাতীয় পণ্য বাইরে থেকে আমদানি করা হয়। ২০২২ সালে সরকার প্লাস্টিক প্রতিস্থাপনের অন্বেষণ করে৷ তারা বিকল্প হিসাবে কাপড়ের ব্যাগ এবং ক্ষয়যোগ্য পণ্যগুলি চালু করেছিল। কিন্ত প্রত্যেকের উচিত প্লাস্টিক ব্যবহার এড়ানো।
মুখ্যমন্ত্রী সম্মিলিতভাবে প্লাস্টিকের ব্যবহার বর্জন করার উপর গুরুত্ব আরোপ করেন। এর পাশাপাশি দূষণ কমাতে এবং পরিবেশগত ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের তাৎপর্যের ওপর গুরুত্ব দেন তিনি।
মুখ্যমন্ত্রী সবাইকে বৃক্ষরোপণ উদ্যোগে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার এবং গাছ কাটা থেকে বিরত থাকার আহ্বান জানান। সরকার বৃক্ষরোপণ প্রচেষ্টায় সক্রিয়ভাবে জড়িত এবং ভবিষ্যতে এটিকে অগ্রাধিকার প্রদান অব্যাহত রাখবে।
মুখ্যমন্ত্রী আরো বলেন, বৃক্ষরোপণ করাও আমাদের কর্তব্য এবং আমরা যদি গাছ লাগাই, তাহলে তা দূষণ কমাতে সাহায্য করে এবং পরিবেশগত ভারসাম্য রক্ষা করে। আমি সবাইকে সাধ্যমত বৃক্ষরোপণের আহ্বান জানাতে চাই। আমাদের সরকার গাছ লাগাতে কাজ করছে এবং আগামী দিনেও কাজ করবে। কেউ গাছ ধ্বংস করতে দেখলে আমরা বরদাস্ত করব না। আমাদের রাজ্যে, দুই তৃতীয়াংশ অঞ্চল বন দ্বারা আচ্ছাদিত এবং সেই কারণেই অন্যান্য রাজ্যগুলি ছাড়াও এখানে পরিবেশ ভাল এবং দূষণও কম। সরকার ইতিমধ্যেই বন আধিকারিকদের গাছ ব্যবস্থাপনায় ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গি নিশ্চিত করার নির্দেশ দিয়েছে। 
এদিন এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদার, ডেপুটি মেয়র মনিকা দাস দত্ত সহ অন্যান্য অতিথিগণ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ