Advertisement

Responsive Advertisement

চলতি শিক্ষাবর্ষ থেকে ডেন্টাল কলেজে পঠনপাঠন শুরু হচ্ছে : মুখ্যমন্ত্রী

আগরতলা, ১৪ জুন: চলতি শিক্ষাবর্ষে (২০২৩ - ২৪) পঠনপাঠন শুরু হচ্ছে রাজ্যের প্রথম সরকারি ডেন্টাল কলেজে। সবকিছু ঠিক থাকলে আগামী আগস্ট মাস থেকে ক্লাশ শুরু হতে পারে আইজিএম হাসপাতালস্থিত আগরতলা সরকারি ডেন্টাল কলেজে। ইতিমধ্যে ডিসিআই (ডেন্টাল কাউন্সিল অফ ইন্ডিয়া) এবং কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কলেজের পরিচালনা সংক্রান্ত বিষয়ে প্রয়োজনীয় অনুমোদন দেওয়া হয়েছে। নয়াদিল্লি থেকে বুধবার রাজ্যে ফিরেই সরাসরি ডেন্টাল কলেজ পরিদর্শনে গিয়ে সংবাদ মাধ্যমকে এই তথ্য জানান মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। 
রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে যুক্ত হয়েছে আরো একটি নতুন পালক। আগরতলা সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল এবং ত্রিপুরা মেডিকেল কলেজ হাসপাতালের পর রাজ্যবাসীর কাছে আশীর্বাদ হয়ে এসেছে আগরতলা সরকারি ডেন্টাল কলেজ। রাজধানীর আইজিএম হাসপাতাল ক্যাম্পাসে গড়ে উঠেছে ডেন্টাল কলেজের সুদৃশ্য ভবন। যে কলেজটি গড়ে তুলতে আন্তরিকভাবে সচেষ্ট ছিলেন খোদ মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। তিনি নিজেও একজন প্রথিতযশা চিকিৎসক। তাই রাজ্যের ছাত্রছাত্রী এবং রাজ্যের মানুষের কল্যাণে এখানে একটি ডেন্টাল কলেজ প্রতিষ্ঠা করতে তৎপর ছিলেন তিনি। শেষপর্যন্ত কেন্দ্রীয় সরকার ডেন্টাল কলেজ গড়ে তোলার জন্য যাবতীয় ছাড়পত্র দেয়। খোদ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে এই সরকারি ডেন্টাল কলেজের উদ্বোধন হয়। 
গত দুদিন ধরে রাজ্যের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে নয়াদিল্লিতে অবস্থান করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সৌজন্য সাক্ষাত সহ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পৌরহিত্যে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ বৈঠকে অংশ গ্রহণ করেন মুখ্যমন্ত্রী। এরপর যাবতীয় কাজ সেরে বুধবারই রাজ্যে ফিরে আসেন তিনি। আগরতলা ফিরেই সরাসরি এদিন আইজিএম হাসপাতালের ক্যাম্পাসে থাকা আগরতলা সরকারি ডেন্টাল কলেজ পরিদর্শন করতে যান মুখ্যমন্ত্রী। তাঁর সঙ্গে ছিলেন স্বাস্থ্য দপ্তরের সচিব দেবাশিস বসু সহ অন্যান্য পদস্থ আধিকারিকগণ। পরিদর্শনের ফাঁকে আধিকারিকদের নিয়ে সেখানে গুরুত্বপূর্ণ বৈঠক করেন মুখ্যমন্ত্রী ডা: সাহা। সেখানে ডেন্টাল কলেজের পরিচালনা সংক্রান্ত বিভিন্ন বিষয়াদি নিয়ে নির্দেশ ও পরামর্শ দেন সংশ্লিষ্ট আধিকারিকদের। 
পরে অপেক্ষমান সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে আলাপচারিতায় মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা জানান, এই ডেন্টাল কলেজটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদ্বোধন করেছেন। ইতিমধ্যে ডিসিআই এবং কেন্দ্রীয় সরকার থেকে প্রয়োজনীয় অনুমোদন পাওয়া গিয়েছে। এরমধ্যে পরিকাঠামো সম্পর্কিত বিষয়ে খোঁজখবর নিতে কলেজ পরিদর্শন করতে এসেছেন। মুখ্যমন্ত্রী আরো জানান, চলতি শিক্ষাবর্ষ (২০২৩ - ২৪) থেকেই আগরতলা সরকারি ডেন্টাল কলেজে পঠনপাঠন শুরু হবে। সবকিছু ঠিক থাকলে আগামী আগস্ট মাস থেকে ক্লাশ শুরু হতে পারে। ছাত্রছাত্রীদের জন্য হোস্টেলের বন্দোবস্তও হয়েছে। 
পরবর্তী সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মুখ্যমন্ত্রী জানান, চলতি শিক্ষাবর্ষ থেকেই আগরতলা সরকারি ডেন্টাল কলেজ এবং আইজিএম হাসপাতাল-এর পঠনপাঠন শুরু হবে। 
আজ স্বাস্থ্য সচিব এবং অন্যান্য আধিকারিকদের উপস্থিতিতে কলেজের যাবতীয় পরিকাঠামোর বিষয় নিয়ে বৈঠক করি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ