Advertisement

Responsive Advertisement

যোগার মাহাত্য ছড়িয়ে দিতে নানা প্রদেশ ঘুরে সাইকেল অভিযাত্রী মেহুল এখন আগরতলায়

আগরতলা, ২০জুন: যোগা সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে গত দুই বছর ধরে বাইসাইকেলে সারা দেশ পরিক্রমা করছেন মেহুল ভারত যাত্রী নামে এক যুবক। বিভিন্ন রাজ্য ঘুরে ঘুরে তিনি এখন আগরতলায় এসে পৌঁছেন।
মধ্যপ্রদেশের নর্মদাপুরম এলাকার বাসিন্দা মেহুল ভারত যাত্রী। তিনি পেশায় এক জন স্কুল শিক্ষক। ৩২বছর বয়সী মেহুন ২১জুন ২০২১সালে আন্তর্জাতিক যোগা দিবসের দিন একাই বাড়ী থেকে বাই সাইকেল নিয়ে বেরিয়ে পড়েন। তার এই ভারত ভ্রমণের উদ্দেশ্য হল যোগা সম্পর্কে মানুষদের আরো বেশী করে সচেতন করা ও সাধারণ মানুষের মধ্যে একে আরো জনপ্রিয় করে তোলা। তিনি এখন পর্যন্ত দেশের ১৬রাজ্য ঘুরে প্রায় ৩৯হাজার কিমি পথ পরিক্রমা করে তিনি আগরতলা এসে পৌঁছেছেন বলে জানান। আগামী দিনে তিনি দেশের বাকি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চল গুলিতে গিয়ে এই প্রচার অভিযান চালানোর পরিকল্পনা রয়েছে বলেও জানান। তার এই যাত্রাপথে স্কুল কলেজ শিক্ষা প্রতিষ্ঠানসহ সাধারণ মানুষের সঙ্গে মিলিত হয়ে যোগা, স্বাস্থ্য, পরিবেশ, প্রকৃতি, সংস্কৃতি এবং ইতিহাস সম্পর্কে সচেতন হওয়ার বার্তা দেন তিনি বলেও জানান।
আরো বলেন তিনি করোনার সময় সাইকেল নিয়ে বেরিয়ে ছিলেন, কখনো লক্ষ্য করা যায় যারা নিয়মিত যোগা অনুশীলন করেন তাদের বেশির ভাগের করোনা কোন সমস্যা করতে পারেনি, যারা স্বাস্থ্য স্বচেতন নন বা যোগা অনুশীলন করেননি তাদের বেশী সমস্যা হয়নি। তাই তিনি ঘুরে ঘুরে বার্তা দিচ্ছেন যাতে সকলের সুস্থ্য থাকার জন্য যোগা ও শরীর চৰ্চা করেন। বিভিন্ন রাজ্যের রাজ্যপালসহ সমাজের অনেক বিশিষ্ট ব্যক্তিত্বরা ডেকে নিয়ে কথা বলে ও এই কাজের জন্য তাকে উৎসাহিত করেছেন, এগুলি তার চলার পথে অনুপ্রেরণা বলে জানান। 
আগরতলায় এসে তিনি সাইকলোরাইডার্স নামে একটি গোষ্ঠীর সঙ্গে আশেপাশের বিভিন্ন এলাকা ঘুরেছেন, তাদের গ্রূপের একটি টি শার্ট তোলে দেন। এটি সম্পূর্ণ এক ভিন্ন অনুভূতি বলে জানান তিনি। 
উত্তরপূর্ব ভারতের আসাম অরুণাচলপ্রদেশ নাগাল্যান্ড হয়ে ত্রিপুরায় এসেছেন। এর পর মিজোরাম মেঘালয় সিকিম হয়ে জম্মু-কাশ্মীর হয়ে গোটা উত্তর ভারত ঘুরে দক্ষিণ ভারত ঘুরে আবার নিজ রাজ্যে ফেরার পরিকল্পনা রয়েছে বলে জানান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ