Advertisement

Responsive Advertisement

ত্রিপুরায় স্থায়ী ভাবে এনডিআরএফ ব্যাটেলিয়ন স্থাপনের জন্য কেন্দ্রকে অনুরোধ মুখ্যমন্ত্রীর


আগরতলা, ১৩ জুলাই: প্রাকৃতিক দুর্যোগ তথা বিপর্যয় মোকাবিলায় আরো একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। এই লক্ষ্যে বিপর্যয় মোকাবিলায় ন্যাশনাল ডিজেষ্টার রেসপন্স ফোর্সের একটি ব্যাটেলিয়নকে ত্রিপুরা রাজ্যে স্থায়ীভাবে মোতায়েনের জন্য ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারকে অনুরোধ জানিয়েছে রাজ্য সরকার। এই মর্মে ২০২২ সালের ১৬ আগস্ট রাজ্যের মুখ্যসচিব এনডিআরএফের ডিজিকে চিঠি দিয়েছেন। এর পাশাপাশি গত ১৩ জুন নয়াদিল্লির বিজ্ঞান ভবনে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর পৌরহিত্যে অনুষ্ঠিত দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত জাতীয় বৈঠকে ত্রিপুরায় স্থায়ীভাবে এনডিআরএফ ব্যাটেলিয়ন স্থাপনের জন্য অনুরোধ জানান মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার রাজ্য বিধানসভার বাজেট অধিবেশনের চতুর্থ দিনে এই তথ্য জানান মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। 
রাজ্য বিধানসভার সদস্যা কল্যাণী রায় এই বিষয়টি উত্থাপন করেন। তাঁর আনীত বিষয় ছিল - প্রাকৃতিক দুর্যোগ তথা বিপর্যয় মোকাবিলার লক্ষ্যে ন্যাশনাল ডিজেষ্টার রেসপন্স ফোর্সের একটি ব্যাটেলিয়নকে ত্রিপুরা রাজ্যে স্থায়ীভাবে প্রেরণের জন্য ত্রিপুরা সরকারের তরফ থেকে কেন্দ্রীয় সরকারের দৃষ্টি আকর্ষণ করার প্রয়োজনীয়তা সম্পর্কে। 
এরই জবাবে মুখ্যমন্ত্রী জানান, ২০১৩ থেকে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (National Disaster Response Force) প্রথম ব্যাটেলিয়নের প্রায় ৫০ জন কর্মী নিয়ে গঠিত একটি দল সিপাহীজলা জেলার অধীন পূর্ব- গোকুলনগরে অবস্থিত কেন্দ্রীয় প্রশিক্ষণ প্রতিষ্ঠান (Central Training Institute) স্থায়ীভাবে অবস্থান করছে।
গোকুলনগরে এনডিআরএফ দল স্থাপন করার জন্য, রাজ্য সরকার এনডিআরএফকে দুটি পাকা ভবন সহ ২ একর জমি হস্তান্তর করেছে।
সম্প্রতি, এনডিআরএফের গোকুলনগরস্থিত দলকে কোম্পানিতে রুপান্তরিত করার জন্য এবং পরিধি সম্প্রসারনের জন্য এনডিআরএফ রাজস্ব দপ্তরকে ৩.০০ একর অতিরিক্ত জমি প্রদানের জন্য অনুরোধ করেছে। প্রস্তাবটি রাজস্ব দপ্তরে বিবেচনা করে দেখা হচ্ছে।
এনডিআরএফ টিমের সাথে প্রশিক্ষিত জনশক্তি, বিপর্যয় মোকাবিলার সরঞ্জাম এবং যানবাহন রয়েছে। তারা যে কোনও দুর্যোগের মোকাবিলা করার জন্য ২৪ ঘন্টা প্রস্তুত থাকে ।
এনডিআরএফ দল যে কোনো জেলায় যে কোনো দুর্যোগ মোকাবেলায় রাজ্যের জন্য খুবই সহায়ক। এখনও পর্যন্ত রাজ্যের দুর্যোগ মোকাবেলায় বেশিরভাগ ক্ষেত্রেই এনডিআরএফ অংশ নিয়েছে। ২০১৮ সালের জুনে বিধ্বংসী বন্যা এবং অক্টোবর ২০২২-এ সিতরাং ঘূর্ণিঝড় এর সময় অতিরিক্ত এনডিআরএফ টিম ত্রিপুরায় পাঠানো হয়েছিল।
২০১৮ সালে উনাকোটি জেলায় একটি ভয়াবহ বন্যা হওয়ার পর থেকে প্রতি বছর বর্ষাকালে একটি অতিরিক্ত এনডিআরএফ দল উনকোটি জেলায় মোতায়েন করা হয়।
স্বাভাবিক সময়ে এনডিআরএফ দল বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদানে কেন্দ্রীয় প্রশিক্ষণ প্রতিষ্ঠানকে সহযোগিতা করে। তাছাড়া জেলা ও স্থানীয় প্রশাসনের প্রয়োজনে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধির কার্যক্রমে অংশগ্রহন করে।
রাজ্যে এনডিআরএফ ব্যাটেলিয়নের প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে রাজ্য সরকার ত্রিপুরায় স্থায়ীভাবে এনডিআরএফ ব্যাটেলিয়ন স্থাপন করার জন্য কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করেছিল। এই সংক্রান্ত বিষয়ে ২০২২ সালের ১৬ আগস্ট ত্রিপুরা সরকারের মুখ্যসচিব এনডিআরএফের ডিজিকে একটি চিঠি পাঠিয়েছিলেন।
এছাড়া চলতি বছরের ১৩ জুন নয়াদিল্লির বিজ্ঞান ভবনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত একটি জাতীয় পর্যায়ের সভায় ত্রিপুরার মুখ্যমন্ত্রী ত্রিপুরায় স্থায়ীভাবে এনডিআরএফ ব্যাটেলিয়ন স্থাপনের জন্য অনুরোধ জানিয়েছেন।
মুখ্যমন্ত্রী আরো জানান, ত্রিপুরা সরকার এনডিআরএফ ব্যাটেলিয়ন স্থাপনের জন্য প্রস্তুত রয়েছে। ভারত সরকার যদি ত্রিপুরায় এনডিআরএফ ব্যাটেলিয়ন স্থাপনের জন্য মঞ্জুরি দেয় তবে রাজ্য সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ