Advertisement

Responsive Advertisement

১ লক্ষ ৪৮ হাজার হেক্টর এলাকায় আমন ধান চাষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে : কৃষিমন্ত্রী


আগরতলা, ১৭জুলাই: আমন মরসুমে সারা রাজ্যে ১ লক্ষ ৪৮ হাজার হেক্টর এলাকায় আমন ধান চাষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এই লক্ষ্যমাত্রা পূরণের উদ্দেশ্যে কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের উদ্যোগে ‘মুখ্যমন্ত্রী ইন্টিগ্রেটেড ক্রপ ম্যানেজমেন্ট প্রোগ্রাম' নামে বিশেষ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এজন্য রাজ্য সরকারের অতিরিক্ত ৬৫ কোটি ৭৭ লক্ষ টাকা ব্যয় হবে। আজ সচিবালয়ে নিজ অফিস কক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের মন্ত্রী রতনলাল নাথ এ সংবাদ জানান। তিনি জানান, এবছর বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ায় আউস ধানের ফলন আশানুরূপ হয়নি। তাই আমন ধানের ফলন বাড়ানোর উপর বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তিনি আরও জানান, সাধারণত প্রতি হেক্টরে ৩ হাজার ২০০ কেজি আমন ধান ফলন হয়, কিন্তু এবছর প্রতি হেক্টরে অতিরিক্ত ৫০০ কেজি আমন ধান ফলনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এই উদ্দেশ্য পূরণের জন্য কৃষকদের তিনি ৫টি প্রাথমিক নীতি মেনে চলার জন্য গুরুত্বারোপ করেন।

তিনি জানান, এই বিশেষ কর্মসূচি রূপায়নে কৃষকদের আর্থিক সহায়তার পাশাপাশি কৃষি কাজের জন্য ব্যবহৃত বিভিন্ন প্রকারের সার যথা- ইউরিয়া, এস এস পি, এম ও পি, জৈব সার ইত্যাদিও দেওয়া হবে। তিনি আরও জানান, এই কর্মসূচি রূপায়নে ইতিমধ্যেই সারা রাজ্যের বিভিন্ন স্থানে ফার্মার্স ফিল্ড স্কুল কৃষি দপ্তরের উদ্যোগে করা হয়েছে এবং এতে প্রায় ১ লক্ষ ১০ হাজার কৃষক যোগদান করেছেন। এই প্রক্রিয়া এখনো চলছে।

কৃষিমন্ত্রী আরও জানান, বর্তমান রাজ্য সরকার কৃষকদের আয় দ্বিগুণ এবং কৃষিজাত ফসলের উৎপাদন বাড়ানোর উপর অধিক গুরুত্ব দিয়েছে। বর্তমান সরকার গঠন হওয়ার পর এখন পর্যন্ত ১ লক্ষ ৭১ হাজার মেট্রিক টন ধান ন্যূনতম সহায়ক মূল্যে কৃষকদের কাছ থেকে ক্রয় করা হয়েছে। এ জন্য রাজ্য সরকারের ৩২৭ কোটি টাকা ব্যয় হয়েছে। এবছর ন্যূনতম সহায়ক মুল্যে মোট ৩৫ হাজার মেট্রিক টন ধান কৃষকদের কাছ থেকে ক্রয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই ১ হাজার ১৭৭ জন কৃষকদের কাছ থেকে ১ হাজার ৯৩১ মেট্রিক টন ধান ক্রয় করা হয়েছে। কৃষিমন্ত্রী সাংবাদিক সম্মেলনে কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের আরও বিভিন্ন উন্নয়নমুখী কর্মসূচির তথ্য তুলে ধরেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ