Advertisement

Responsive Advertisement

রাজ্যে শুরু হচ্ছে পক্ষকাল ব্যাপী কুষ্ঠ রোগের সক্রিয় অনুসন্ধান কর্মসূচী “মুক্তি”


আগরতলা, ১০জুলাই: ১৭ জুলাই থেকে সারা রাজ্যে শুরু হচ্ছে কুষ্ঠ রোগের সক্রিয় অনুসন্ধান কর্মসূচী “মুক্তি”। চলবে ৩১ জুলাই, ২০২৩ পর্যন্ত। আশাকর্মীদের সহযোগীতায় প্রাথমিক ধাপে কুষ্ঠ রোগ শনাক্তকরণের উপর ১০ জুলাই, ২০২৩ আগরতলার শহীদ ভগৎ সিং যুব আবাসে এক রাজ্যভিত্তিক কর্মশালা অনুষ্ঠিত হয় । জাতীয় স্বাস্থ্য মিশনের উদ্যোগে আয়োজিত এই কর্মশালায় উপস্থিত ছিলেন সমস্ত জেলার বিভিন্ন আধিকারিক এবং স্বাস্থ্যকর্মী।

কুষ্ঠ রোগ অনেক পুরনো রোগ হলেও এখনও দুঃশ্চিন্তার কারণ। সচেতনতার অভাবে গ্রাম পাহাড়ের এখনও এমন অনেক এলাকা আছে যেখানে কুষ্ঠ রোগী পাওয়া যায়। তাই রাজ্যে আর একটিও যেন কুষ্ঠ রোগী না থাকে এই কর্মসূচীর মাধ্যমে আশাকর্মীরা রাজ্যের সর্বত্র এমনকি গ্রাম পাহাড়ের সমস্ত এলাকায় বাড়ি বাড়ি গিয়ে কুষ্ঠ রোগের সক্রিয় অনুসন্ধান করা হবে। ১৭ থেকে ৩১ জুলাই, ২০২৩ পক্ষকালব্যাপী রাজ্যের সর্বত্র চলবে এই “মুক্তি” কর্মসূচী।

কর্মশালায় জাতীয় স্বাস্থ্য মিশনের মিশন অধিকর্তা শ্রী শুভাশিস দাস বলেন জনগণের সঙ্গে আশাকর্মীদের নিবিড় যোগাযোগ রয়েছে। তাই আশাকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে প্রাথমিক ধাপে কুষ্ঠ রোগের শনাক্তকরণ করবেন। কুষ্ঠ রোগ শনাক্তকরণের ক্ষেত্রে বাড়ি বাড়ি সার্ভের ক্ষেত্রে আশাকর্মীরা কমিউনিটি বেইসড অ্যাসেসমেন্ট চেকলিস্ট ফর্ম পুরণ করবেন। সেইসঙ্গে গ্রামভিত্তিক কুষ্ঠ রোগ শনাক্তকরণ কার্যক্রম পর্যবেক্ষণ এবং তত্ত্বাবধান করা হবে।
বর্তমানে রাজ্যে ৩০ জন কুষ্ঠ রোগীর চিকিৎসা চলছে। এর মধ্যে ২ জন শিশু। কর্মশালায় উপস্থিত ছিলেন স্টেট হেলথ এন্ড ফ্যামিলি ওয়েলফেয়ার সোসাইটির মেম্বার সেক্রেটারী ডা: নুপুর দেববর্মা সহ স্বাস্থ্য দফতরের অন্যান্য আধিকারিক। কর্মশালাটি পরিচালনা করেন জাতীয় কুষ্ঠ দূরীকরণ কর্মসূচীর স্টেট লেপ্রোসি অফিসার ডা: বাঁশরী দাস। জাতীয় স্বাস্থ্য মিশন থেকে এক প্রেস রিলিজে এই তথ্য প্রকাশিত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ