Advertisement

Responsive Advertisement

মানুষের মধ্যে আধ্যাত্মিক চেতনা জাগ্রত করতে তপোবন আশ্রমের গুরুত্ব অপরিসীম: মুখ্যমন্ত্রী

আগরতলা, ১৬ জুলাই : দেশের স্বাধীনতা আন্দোলনের অন্যতম বীর নায়ক নেতাজী সুভাষচন্দ্র বসু বলে ছিলেন, তোমরা আমাকে রক্ত দাও আমি তোমাদের স্বাধীনতা দেব। নেতাজীর এই বাণী বর্তমান সময়েও প্রাসঙ্গিক, এই অভিমত রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা. মানিক সাহার। 
রবিবার এক অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজধানীর পার্শ্ববর্তী গকুলনগরস্থিত তপোবন আশ্রমের নবনির্মিত যাত্রী নিবাসের দ্বারোদ্ঘাটন অনুষ্ঠিত হয়, পাশাপাশি আশ্রমের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান এবং স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে বক্তব্য রাখতে গিয়ে এই কথাগুলো বলেন তিনি।
নেতাজীর আহ্বান প্রসঙ্গে কথা বলতে গিয়ে মুখ্যমন্ত্রী আরো বলেন, নেতাজী বলতে চেয়ে ছিলেন দেশের জন্য লড়াই করতে গিয়ে রক্তক্ষরণ হবে, সকলে প্রস্তুত হোন। আবার রক্তদান করলে, এই রক্ত স্বাধীনতা যুদ্ধে আহত বীর সেনানিদের চিকিৎসার কাজে লাগবে। এখনো চিকিৎসার জন্য রক্তের প্রয়োজন হয়, যে কেউ চাইলে তিন মাস অন্তর অন্তর রক্ত দিতে পারেন। সারাদেশে স্বেচ্ছায় রক্ত দানের শীর্ষে রয়েছে বলেও জানান মুখ্যমন্ত্রী। রাজ্যের রক্তদান এক আন্দোলনের রূপ নিয়েছে। তবে এখনো অনেকে মধ্যে ভ্রান্ত ধারণা রয়েছে, তারা মনে করেন রক্ত দিলে তাদের শরীর অসুস্থ হয়ে পড়বে। কিন্তু বাস্তব হচ্ছে রক্তদান করলে শরীর ভালো থাকে।
পাশাপাশি এমন সামাজিক উদ্যোগ গ্রহণের জন্য তপোবন আশ্রমের তপবন আশ্রমের পরিচালকমন্ডলীকে ধন্যবাদ জানান এবং আশ্রমের শ্রীবৃদ্ধি কামনা করেন। সনাতনী সংস্কৃতির প্রসার এবং মানুষের মধ্যে আধ্যাত্মিক চেতনা জাগ্রত করতে গকুলনগরস্থিত তপোবন আশ্রমের গুরুত্ব অপরিসীম। আধ্যাত্মিক পর্যটনের অন্যতম কেন্দ্র হিসাবে আত্মপ্রকাশ করেছে এই তপোবন আশ্রম বলে অভিমত ব্যক্ত করেন।
এই কর্মসূচি গুলির আনুষ্ঠানিক উদ্বোধনের পর মুখ্যমন্ত্রী গোটা আশ্রম চত্বর ঘুরে দেখেন এবং আশ্রমে পালিত গবাদি পশু গুলিকে নিজ হাতে খাবার তুলে দেন মুখ্যমন্ত্রী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ