Advertisement

Responsive Advertisement

এখন থেকে ইন্টারনেট মেসেঞ্জার অ্যাপ গুলির মাধ্যমে কল করলেও গুনতে হবে টাকা?

দিল্লী, ২২ জুলাই : এবার থেকে ম্যাসেঞ্জার ও হোয়াটসঅ্যাপে কল করলেও গুনতে হবে টাকা। আগামী দিনে এমনই নিয়ম আনার কথা ভাবছে সরকার। আপাতত সেই লক্ষ্যে নতুন বিলের খসড়া তৈরি করেছে কেন্দ্র বলেও জানা গিয়েছে। ইতিমধ্যেই টেলিকম বিলের সেই খসড়া প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার।
চলুন জেনে নেওয়া যাক কী রয়েছে নতুন খসড়ায়?
বিলের খসড়াতে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ, ফেসবুকের মাধ্যমে কল বা বার্তা পাঠানোর সুবিধাটি আগামী দিনে টেলিকম পরিষেবার অংশ হিসাবে বিবেচিত হবে। এর জন্য এই সব পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলিকে আলাদা করে নিতে হবে লাইসেন্স। 
কেন হটাৎ করে প্রয়োজন পড়লো এই সংক্রান্ত নিয়মের ? 
দীর্ঘ দিন ধরেই হোয়াটসঅ্যাপ, ফেসবুকের কলের বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারের কাছে অভিযোগ জানিয়ে আসছে টেলিকম সংস্থাগুলি। হোয়াটসঅ্যাপ, ফেসবুকের মতো প্ল্যাটফর্মগুলি কেন গ্রাহকদের মেসেজিং বা কলিং পরিষেবা সরবরাহ করছে তা নিয়ে প্রশ্ন এই কোম্পানিগুলি। তাদের অভিযোগ, এর ফলে বড়োসড়ো আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে সংস্থাগুলিকে। টেলিকম কোম্পানিগুলির এই অভিযোগের বিষয়ে জনগণের মতামত জানতে খসড়া বিলটি প্রকাশ্যে আনা হয়েছে। আগামী ২০ অক্টোবরের মধ্যে এই বিলের বিধান সম্পর্কে জনগণ তাদের নিজ নিজ মতামত জানাতে পারবেন। জনগণের মতামত পাওয়ার পর বিলটি সংসদে তোলা হবে বলেও খবর। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ