Advertisement

Responsive Advertisement

সামাজিক দায়িত্ব হিসেবে রক্তদানের গুরুত্ব অনেক, রক্তের ঘাটতি মেটাতে আন্তরিক ভূমিকা নিয়েছেন : মুখ্যমন্ত্রী

আগরতলা, ২৭ জুলাই: সামাজিক দায়িত্ব হিসেবে রক্তদানের তাৎপর্য অপরিসীম। স্বেচ্ছা রক্তদান শিবির আয়োজনের মাধ্যমে সমস্ত ব্লাড ব্যাঙ্কগুলিতে রক্তের ঘাটতি মেটানোর উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। এতে মুমূর্ষু রোগীদের জীবন বাঁচাতে খুবই সহায়ক ভূমিকা নেওয়া সম্ভব হয়েছে। বৃহস্পতিবার ত্রিপুরা পুর নিগম কর্মচারী সংঘের উদ্যোগে আগরতলা পুর নিগমের প্রধান কার্যালয়ে আয়োজিত রক্তদান শিবিরের উদ্বোধন করে একথা বলেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। 
এই কর্মসূচির উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন, গত বিধানসভা নির্বাচনের সময় রাজ্যের ব্লাড ব্যাঙ্কগুলিতে রক্তের তীব্র সংকট দেখা দিয়েছিল। তাই মুখ্যমন্ত্রী হিসেবে রাজ্যের সকল অংশের মানুষের কাছে স্বেচ্ছা রক্তদানে এগিয়ে এসে রক্তের সংকট প্রশমিত করার জন্য আহ্বান রেখেছিলাম। এরপরই সেই আহ্বানে সাড়া দিয়ে সকল স্তরের মানুষ স্বেচ্ছা রক্তদানে সামিল হয়েছেন। কারণ রক্তদান একটি মহৎ দান। এটি ভগবানের দেওয়া মূল্যবান উপহার। রক্ত আমাদের দেহে ভগবান প্রদত্ত অন্যতম উপহার। রক্তদানের মাধ্যমে অসুস্থ রোগীদের জীবন বাঁচানো যায়।
ডা: সাহা বলেন, থ্যালাসেমিয়া এবং অ্যানিমিয়া রোগীদের জন্য নিয়মিত রক্তের প্রয়োজন হয়। সেই সঙ্গে অপারেশনের সময় রোগীদের জন্য ডাক্তারদের পর্যাপ্ত রক্তের প্রয়োজন হয়। নেগেটিভ (-) রক্তের ইউনিট এবং রিসাস ফ্যাক্টর রক্তের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এগুলি জনসংখ্যার প্রায় ১৩ শতাংশের মধ্যে পাওয়া যায়। তাই ব্লাড ব্যাঙ্কে এই ধরনের রক্তের নমুনা সংরক্ষণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং কার্যকর। ২০২২ - ২৩ অর্থ বছরে প্রায় ৪২,০০০ ইউনিট রক্ত ​​সংগ্রহ করা সক্ষম হয়েছে এবং রক্তের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে এবছরও প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। স্বেচ্ছায় রক্তদানের জন্য মানুষ যে উৎসবের মেজাজে বাড়ি থেকে বের হয়ে আসেন সেটা খুবই আনন্দের বিষয়। রক্তদান শুধুমাত্র একটি মহৎ কাজ নয়। বরং একটি সামাজিক দায়িত্ব এবং এতে শরীরেরও নানা উপকার সাধিত হয়। 
স্বেচ্ছা রক্তদানে মানুষকে প্রতিনিয়ত উৎসাহিত করা এবং রাজ্যে রক্তের ঘাটতির সমস্যা সমাধানের জন্য মুখ্যমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টা জনসাধারণ এবং বিভিন্ন মহল থেকে ব্যাপক প্রশংসা পেয়েছে। 
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় জনতা পার্টির প্রদেশ সভাপতি রাজীব ভট্টাচার্য, আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদার, পুর নিগমের সেন্ট্রাল জোনের চেয়ারম্যান রত্না দত্ত সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিগণ। এদিন এই সামাজিক কর্মসূচিতে রক্তদান শিবির ঘুরে দেখে স্বেচ্ছা রক্তদাতাদের উৎসাহিত করেন মুখ্যমন্ত্রী সহ অন্যান্য অতিথিগণ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ