Advertisement

Responsive Advertisement

আগরতলা শহর এলাকায় একটি স্যাটেলাইট শহর গড়ে তোলা হবে: মুখ্যমন্ত্রী

            স্যাটেলাইট স্কিমের আওতায়
আগরতলা শহর এলাকায় একটি স্যাটেলাইট শহর গড়ে তোলা হবে: মুখ্যমন্ত্রী
আগরতলা, ৩১ জুলাই: রাজ্যের আপামর জনসাধারণের জীবন মানের উন্নয়নে খুবই আন্তরিক বর্তমান রাজ্য সরকার। মানুষের মৌলিক অধিকার রক্ষা করা এবং তাদের যাবতীয় সমস্যা সমাধানে বিশেষ নজর দিয়েছে সরকার। প্রয়োজনে সাধারণ মানুষও সরকারকে বিভিন্ন পরামর্শ দিতে পারে। এর পাশাপাশি এবারের বাজেটে মুখ্যমন্ত্রী স্যাটেলাইট স্কিম নামে একটি প্রকল্প রাখা হয়েছে। রাজধানী আগরতলা শহর ও তার পার্শ্ববর্তী একটি এলাকাকে চিহ্নিত করে স্যাটেলাইট শহর গড়ে তোলা হবে। সম্পূর্ণ পরিকল্পনা মাফিকভাবে এই স্যাটেলাইট শহর তৈরি করা হবে। এজন্য এই প্রকল্পে ৫ বছরের জন্য ৫০০ কোটি টাকার সংস্থান রাখা হয়েছে। সোমবার আগরতলা পুর নিগম এলাকায় অমৃত ২.০ প্রকল্পের অধীন একাধিক প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করে এই গুরুত্বপূর্ণ তথ্য জানান মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা।
আগরতলা শহরের ভট্টপুকুর এলাকার আপনজন ক্লাব সংলগ্ন স্থানে এদিন এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মুখ্যমন্ত্রী। উদ্বোধকের বক্তব্যে মুখ্যমন্ত্রী জানান, মানুষের মৌলিক চাহিদার মধ্যে একটি অন্যতম পরিশ্রুত পানীয়জল। রাজ্যে ৩ শতাংশ থেকে শুরু হয়েছিল মানুষের বাড়ি বাড়ি পানীয়জল সংযোগ দেওয়ার কাজ। এই সময়ে রাজ্যের প্রায় ৬৪ শতাংশ বাড়িতে পানীয়জল পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। রাজ্যের সকল অংশের মানুষ যাতে পরিশ্রুত পানীয়জল পায় সেই লক্ষ্যে কাজ করছে সরকার। জনগণের পানীয় জলের চাহিদা মেটাতে ১৬ হাজার ২২৪টি পরিবারে বিনামূল্যে পাইপলাইনের মাধ্যমে পানীয় জল সরবরাহ করা হয়েছে। এছাড়া ৩১টি আয়রন রিমুভাল প্ল্যান্ট স্থাপন এবং ২৫৮ কিলোমিটার বিস্তৃত পরিশোধিত জলের পাইপলাইন স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এই প্রকল্পগুলির জন্য প্রায় ১১৩ কোটি টাকার উপর খরচ হবে। বর্তমান রাজ্য সরকার এবং পুর নিগম মানুষের মৌলিক চাহিদাগুলি পূরণের জন্য খুবই আন্তরিক দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করে যাচ্ছে। 
ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে আলোচনা করতে গিয়ে মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা বলেন, বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের শুরু থেকেই রাজ্যের মানুষের সার্বিক কল্যাণে কাজ করে যাচ্ছে। বিশেষ করে মানুষের মৌলিক চাহিদা পূরণে আন্তরিকতার সঙ্গে কাজ করছে সরকার। পূর্বতন কমিউনিস্ট সরকারের পর এই সরকার দায়িত্ব নেওয়ার প্রথম দিকে মাত্র ৩ শতাংশ বাড়িতে পানীয়জল সরবরাহ করা হয়েছিল। কিন্তু বর্তমান রাজ্য সরকারের নিরলস প্রচেষ্টায় প্রায় ৬৪ শতাংশ বাড়িতে পানীয় জল পৌঁছানো সম্ভব হয়েছে। রাজ্যের সকল মানুষ যেন পানীয়জল পায় সেই লক্ষ্যে সরকার কাজ করছে। রাজ্যের বর্তমান সরকার ও পুর নিগম মানুষের মৌলিক চাহিদাগুলি পূরণের জন্য কাজ করে চলেছে।
মুখ্যমন্ত্রী বলেন, বর্তমান রাজ্য সরকার মানুষের জীবন মানের স্বাচ্ছন্দ্য রক্ষায় অধিক নজর দিয়েছে। এজন্য এবারের বাজেটে মুখ্যমন্ত্রী স্যাটেলাইট স্কিম নামে একটি প্রকল্পের ঘোষণা করা হয়েছে। এই প্রকল্পে ৫ বছরের জন্য ৫০০ কোটি টাকার সংস্থান রাখা হয়েছে। পরিকল্পনা মাফিকভাবে এই স্যাটেলাইট শহর গড়ে তোলা হবে। এছাড়া আরো ১৯টি শহর এলাকায় সোলার হাই মাস্ট লাইটিং সিস্টেম স্থাপন করা হবে। 
এদিন অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদার, পুর কাউন্সিলার অভিজিত মল্লিক, নগর উন্নয়ন দপ্তরের সচিব অভিষেক সিং, অধিকর্তা রজত পন্থ সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিগণ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ