Advertisement

Responsive Advertisement

এন এইচ এম সংবাদ ১৬-৮-২৩

বিশালগড় মহকুমা হাসপাতালে রুটিন টীকাকরণ

১৬ আগস্ট ২০২৩ সিপাহীজলা জেলার বিশালগড় মহকুমা হাসপাতালে এম সি এইচ ক্লিনিকে রুটিন টীকাকরণ কর্মসূচী অনুষ্ঠিত হয়। এই টীকাকরণ কর্মসূচীতে শিশুদের বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা করতে এবং সুরক্ষিত থাকতে টীকাকরণ করা হয়। এই টাকাকরণ কর্মসূচীতে মোট ২.৪ জন শিশুদের বিসিজি, আইপিভি, ওপিভি, আরভিভি, পেনটা, এমআর, জেই, টিডি, পিসিভি ডিপিটি এফ. আই.পি.ভি ৩য় ডোজ ইত্যাদি বিভিন্ন রোগের টাকাকরণ করা হয়।

২নং চন্দ্রনগর ইসলামিয়া জুনিয়র মাদ্রাসা বিদ্যালয়ে ডেঙ্গুজ্বর নিয়ে সচেতনতা মূলক কর্মসূচী

১৪ আগস্ট ২০২৩ ইং সিপাহীজলা জেলার বিশালগড় মহকুমা হাসপাতালের অন্তর্গত ২নং চন্দ্রনগর ইসলামিয়া জুনিয়র মাদ্রাসা বিদ্যালয়ে ডেঙ্গ জ্বর নিয়ে সচেতনতা মূলক কর্মসূচী এবং সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহকুমা স্বাস্থ্য আধিকারিক ডাঃ জে এম দাস, ম্যালেরিয়া টেকনিক্যাল সুপারভাইজার শ্রী সুশান্ত মজুমদার, এম পি এস শ্রী বিজয় চক্রবর্তী, কমিউনিটি হেলথ অফিসার শ্রী মিঠু ভোমিক, মাদ্রাসা বিদ্যালয়ের শিক্ষক মোবারক আলি সহ ২নং চন্দ্রনগর গ্রাম পঞ্চায়েতের স্থানীয় জনগণ। মহকুমা স্বাস্থা আধিকারিক সহ প্রত্যেকেই ডেঙ্গু জ্বর নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং ডেঙ্গু জ্বর যাতে না হয় তার জন্য প্রত্যেকেই সচেতন থাকার পরামর্শ দেন।

বিশালগড় মহকুমা হাসপাতালে রুটিন টীকাকরণ ১৪ আগস্ট ২০২৩ ইং সিপাহীজলা জেলার বিশালগড় মহকুমা হাসপাতালে এম সি এইচ ক্লিনিকে রুটিন টীকাকরণ কর্মসূচী অনুষ্ঠিত হয়। এই টীকাকরণ কর্মসূচীতে শিশুদের বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা করতে এবং সুরিক্ষিত থাকতে এই টীকাকরণ করা হয়। এই টীকাকরণ কর্মসূচীতে মোট ৩২জনের টীকাকরণ করা হয়। এর মধ্যে গর্ভবতী মা এবং ২৯ জন শিশুদের শিশুদের বিসিজি, আইপিভি, ওপিভি, আরভিভি, পেনটা, এমআর,জেই, টিডি, পিসিডি, ডিপিটি এফ আই পি ভি-৩য় ডোজ ইত্যাদি বিভিন্ন রোগের টীকাকরণ করা হয়।

যক্ষ্মা বিষয়ক স্বাস্থ্যমেলায় নিশ্চয় দিবস কর্মসূচী

১৪ আগস্ট ২০২৩ ইং সিপাহীজলা জেলার বিশালগড় মহকুমা হাসপাতালের অন্তর্গত কলকলিয়া হেলথ এন্ড ওয়েলনেস সেন্টার, স্বর্নময়ী হেলথ এন্ড ওয়েলনেস সেন্টার, চাম্পামুড়া হেলথ এন্ড ওয়েলনেস সেন্টারসহ বিভিন্ন হেলথ এন্ড ওয়েলনেস সেন্টারে যক্ষ্মা রোগের উপর গণসচেতনতামুলক কর্মসূচীর অঙ্গ হিসাবে স্বাস্থ্যমেলা অনুষ্ঠিত হয়। এই স্বাস্থ্য মেলায় যক্ষ্মা রোগের স্ক্রিনিং ফুড বাসকেট বিতরণ, সচেতনতামুলক প্রচার, চিকিৎসা পরিষেবা সম্পর্কিত আলোচনা করেন স্বাস্থ্যকর্মীরা। প্রত্যেকই যক্ষ্মা রোগের লক্ষণ, উপসর্গ, নিক্ষয় পোষন যোজনার সুবিধা ইতাদি বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং শুরুতেই টি বি শনাক্তকরণের উপর গুরুত্ব আরোপ করেন। ২০২৫ সালের মধ্যে টিবি মুক্ত ত্রিপুরা গড়ার উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ