Advertisement

Responsive Advertisement

ত্রিপুরার মানুষ অন্য মানুষের সেবায় ঝাঁপিয়ে পড়ে রক্তদান শিবির তার প্রমাণ : মুখ্যমন্ত্রী

আগরতলা, ১৪আগস্ট: রাজধানী আগরতলার অরুন্ধতীনগরের অরবিন্দ সংঘের ৬৯ তম প্রতিষ্ঠা দিবস এবং ৭৭তম স্বাধীনতা দিবসউপলক্ষে মেগা রক্তদান শিবিরের আয়োজন করা হয় সোমবার। এই মেগা রক্তদান শিবিরের উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা. মানিক সাহা। এছাড়াও উপস্থিত ছিলেন আগরতলা পৌর নিগমের মেয়র দীপক মজুমদার, বিধায়িকা মীনা রানী সরকার, কর্পোরেটর অলক রায়সহ ক্লাবের কর্মকর্তারা।
এদিনের এই শিবিরে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, তিনি যখন রাজ্যের সাধারণ মানুষের প্রতি আহ্বান রেখেছিলেন রক্তদান কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য। তার এই আহ্বানে সাড়া দিয়ে ক্লাব বিভিন্ন সংগঠন সামাজিক সংস্থা স্বেচ্ছাসেবী সংগঠন সহ সমাজের বিভিন্ন স্তরের মানুষ এগিয়ে এসেছিল স্বেচ্ছায় রক্তদানে অংশ নিতে। এই আগ্রহ প্রমাণ করে ত্রিপুরা রাজ্যের মানুষ অন্য মানুষের জন্য হাত বাড়িয়ে দেন।
 সেই সঙ্গে মুখ্যমন্ত্রী আরও বলেন রক্তদানের মাধ্যমে নতুন করে সম্পর্ক তৈরি হয়। এই বিষয়টি স্পষ্ট করে বলতে গিয়ে তিনি উল্লেখ করেন, অনেক সময় দেখা যায় পরিবারের সদস্যদের একজনের সঙ্গে আরেক জনের রক্তের গ্রুপ মিলছে না অথচ অন্য আরো এক পরিবারের এক সদস্যর সঙ্গে রক্তের গ্রুপ মিলেছে। তখন অন্য পরিবারের কেউ রক্তদানে এগিয়ে আসেন ফলে নতুন সম্পর্ক তৈরি হয়। তিনি আরো বলেন বর্তমানে এক ইউনিট চারজন মুমূর্ষু রোগীকে বাঁচানো সম্ভব হয়। রক্তের মধ্য থেকে এইসব আলাদা আলাদা উপাদান গুলিকে কৃতজ্ঞ করার আধুনিক ব্যবস্থাও রাজ্যে চলে এসেছে।
 রাজ্যের স্বাস্থ্য কাঠামো উন্নয়ন প্রসঙ্গে কথা বলতে গিয়ে মুখ্যমন্ত্রী জানান প্রতিটি জেলা হাসপাতালে ট্রমা সেন্টার চালু করার বিষয়ে সরকারের পরিকল্পনা রয়েছে। সেই সঙ্গে রাজ্যের আরো বেশি সংখ্যক মানুষদের যাতে চিকিৎসায় সরকারি সুবিধা দেওয়া যায় তার জন্য প্রধানমন্ত্রীর আয়ুষ্মান কার্ড এর পাশাপাশি মুখ্যমন্ত্রীর জন্য আরোগ্য যোজনা চালু করা হয়েছে। যারা আয়ুষ্মান কার্ডের সুবিধা পাননি তারা এই প্রকল্পে লাভবান হবেন। 
এদিনের এই শিবিরে ক্লাবের সদস্য সদস্যাদের পাশাপাশি এলাকার বাসিন্দারাও স্বেচ্ছায় রক্তদান করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ