Advertisement

Responsive Advertisement

'মন কি বাত' এর ১০৪তম পর্বে দেশের নারী শক্তির প্রশংসায় মুখর প্রধানমন্ত্রী


আগরতলা, ২৭ আগস্ট: ভারতের মিশন চন্দ্রযান, নারীশক্তিরও একটি জীবন্ত দৃষ্টান্ত। এই গোটা মিশনে বহু মহিলা বিজ্ঞানী ও ইঞ্জিনিয়াররা সরাসরি ভাবে যুক্ত আছেন। এঁরা আলাদা আলাদা সিস্টেমের প্রজেক্ট ডাইরেক্টর, প্রজেক্ট ম্যানেজারের গুরুত্বপূর্ণ দায়িত্ব দক্ষতার সঙ্গে পালন করেছেন । আজ 'মন কি বাত' অনুষ্ঠানের১০৪তম পর্বে দেশের নারী শক্তির প্রশংসা করে একথা বলেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন ভারতবর্ষের মেয়েরা অনন্ত মহাকাশকেও চ্যালেঞ্জ জানাচ্ছে। কোন দেশের কন্যা সন্তানেরা যখন উচ্চাকাঙ্ক্ষী হয়ে যায় তখন সেই দেশের সাফল্যকে কেও আটকাতে পারেনা বলে মন্তব্য করেন তিনি।

 এদিন আগরতলায় বনমালীপুর মন্ডলের অন্তর্গত ২৫নং ওয়ার্ডের ৭, ৮, ৯ এবং ১০ নং বুথের কার্যকর্তাদের সাথে মন কি বাতের ১০৪তম পর্ব শুনলেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি বলেন, আমরা সবাই অপেক্ষা করে থাকি প্রত্যেক মাসে শেষ রবিবারের দিকে, যেদিন প্রধানমন্ত্রী দেশের জানা অজানা বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরেন। এবারের 'মন কি বাত' পর্বে প্রধানমন্ত্রী চন্দ্রযান- ৩ এর সাফল্য নিয়ে যে কথা বলবেন, এটা আগে থেকেই অনুমান ছিল বলে মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, এই মিশনের সঙ্গে যুক্ত মহিলা বিজ্ঞানীদের যেভাবে প্রধানমন্ত্রী প্রশংসা করেছেন তা ভীষণ ভালো লেগেছে। পাশাপাশি তিনি বলেন ত্রিপুরাবাসী হিসেবে গর্ববোধ হচ্ছে রাজ্যের কয়েকজন বিজ্ঞানী এই মিশনের সঙ্গে যুক্ত রয়েছেন । প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে 'হর ঘর তিরঙ্গা অভিযান,' 'অমৃতবাটিকা' খেলাধুলা, রাখি বন্ধন, এই সমস্ত বিষয় নিয়ে কথা বলায় নিজের খুশি ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী।

'মন কি বাত' অনুষ্ঠানের ১০৪ তম পর্বে প্রধানমন্ত্রী বলেন, তেইশে আগস্ট ভারত এবং ভারতের চন্দ্রযান এই কথাটি প্রমাণ করে দিয়েছে যে সংকল্পের অরুণোদয় চাঁদেও হতে পারে। মিশন চন্দ্রযান নবভারতের সেই চেতনার প্রতীক, যে প্রতিটি পরিস্থিতিতেই জিততে চায়, এবং যেকোনো পরিস্থিতিতে জয়লাভ করতে পারে। এক‌ই সাথে জি- ২০ বৈঠক সম্পর্কে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী বলেন, জি-২০ গোষ্ঠীর নেতৃবৃন্দের শীর্ষ সম্মেলনের জন্য ভারত সম্পূর্ণ প্রস্তুত। এই আয়োজনে অংশ নেওয়ার জন্য ৪০টি দেশের রাষ্ট্র প্রধান এবং অনেক আন্তর্জাতিক সংগঠনের প্রতিনিধিরা রাজধানী দিল্লিতে আসছেন। তিনি বলেন, জি-২০র শীর্ষ সম্মেলনের ইতিহাসে এখনও পর্যন্ত এটি সবচেয়ে বেশিসংখ্যায় অংশগ্রহণ।
এবারের 'মন কি বাত' পর্বে খেলাধুলার প্রতি দেশের তরুণ প্রজন্মকে বিশেষভাবে উদ্বুদ্ধ করেন প্রধানমন্ত্রী, তিনি বলেন আজ, খেলাধুলা এমন একটি ক্ষেত্র যেখানে আমাদের যুবসম্প্রদায় ক্রমাগত সাফল্যের নতুন উচ্চতা অর্জন করছে। আজ 'মন কি বাত'-এ আমি এমন একটি ক্রীড়া প্রতিযোগিতার কথা বলব যেখানে সম্প্রতি আমাদের খেলোয়াড়রা জাতীয় পতাকার সম্মান বৃদ্ধি করেছে। কয়েকদিন আগে চীনে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এ বার এই প্রতিযোগিতার খেলাগুলিতে ভারত নিজের সবথেকে ভালো ক্রীড়া নৈপুণ্য দেখিয়েছে । এতে দেশের খেলোয়াড়রা মোট ২৬টি পদক জিতেছেন, যার মধ্যে ১১টি সোনা। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কয়েকজন সফল খেলোয়াড়ের সঙ্গে মতবিনিময় করেন।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবছর সার্থকভাবে দেশের ৭৭ তম স্বাধীনতা দিবস উদযাপনের বিষয়টি তুলে ধরেন । পাশাপাশি তিনি 'মেরি মাটি মেরা দেশ' কার্যক্রমের বিষয়েও বিস্তারিত ব্যাখ্যা করেন। এছাড়াও তিনি 'বিশ্ব সংস্কৃত দিবস' ও 'তেলুগু দিবস' নিয়ে আলোচনা করেন।
প্রধানমন্ত্রী এবারের 'মন কি বাত' পর্বে উত্তর-পূর্ব ভারতের রাজ্য মেঘালয়ের গুহা বিশেষজ্ঞ ব্রায়ান.ডি.খারপ্রণে কে নিয়ে আলোচনা করেন । প্রধানমন্ত্রী বলেন, ১৯৯০ এ ব্রায়ান জি নিজের বন্ধুর সঙ্গে একটি সংগঠন তৈরি করেন এবং তার মাধ্যমে মেঘালয়ের অজানা গুহাগুলির বিষয়ে সন্ধান শুরু করেন। দেখতে দেখতে তিনি নিজের দলের সঙ্গে মেঘালয়ের ১৭০০রও বেশি গুহায় সন্ধান চালিয়েছেন এবং নিজের রাজ্যকে ওয়ার্ল্ড কেভ ম্যাপে প্রতিষ্ঠিত করেছেন। ভারতের দীর্ঘতম এবং গভীরতম গুহাগুলির কয়েকটি মেঘালয় রয়েছে।সকলকে মেঘালয়ের গুহাগুলিতে বেড়াতে যাওয়ার পরিকল্পনা নেওয়ার আহ্বান রাখেন প্রধানমন্ত্রী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ