Advertisement

Responsive Advertisement

মহিলাদের সার্বিক নিরাপত্তা প্রদানে অন্যতম অগ্রাধিকার দিয়েছে রাজ্য সরকার: মুখ্যমন্ত্রী

আগরতলা, ৩০ আগস্ট: ভারতীয় জনতা পার্টি নেতৃত্বাধীন সরকার মহিলাদের সার্বিক নিরাপত্তা প্রদানে অন্যতম অগ্রাধিকার দিয়েছে। নারী সংক্রান্ত অপরাধের ঘটনা কোন অবস্থায় বরদাস্ত করবে না এই সরকার। এসকল ঘটনায় জড়িত অভিযুক্তদের কঠোর শাস্তি প্রদানে যা যা পদক্ষেপ নিতে হয় সেটা করবে সরকার। আইন অনুযায়ী সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 
সৌভ্রাতৃত্বের প্রতীক রাখী বন্ধন উৎসব উপলক্ষে বুধবার আগরতলার শ্যামা প্রসাদ মুখার্জি লেনের সরকারি বাসভবনে আয়োজিত অনুষ্ঠানে এই গুরুত্বপূর্ণ বার্তা দেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। এর পাশাপাশি নারীদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নে রাজ্য সরকারের বিভিন্ন উদ্যোগ ও প্রয়াসের কথা তুলে ধরেন তিনি। 
এদিন সকাল সাড়ে ১০:৩০টা নাগাদ মুখ্যমন্ত্রীর সরকারি বাসভবনে রাখী বন্ধন উৎসব পালন করা হয়। রাখী পূর্ণিমার পবিত্র দিনে আয়োজিত এই অনুষ্ঠানে সমাজের বিভিন্ন অংশের মা বোনেরা মুখ্যমন্ত্রীর হাতে রাখী বেঁধে দিয়ে শুভেচ্ছা বিনিময়, আশীর্বাদ ও দীর্ঘায়ু কামনা করেন। এতে অংশ নেন ভারতীয় জনতা পার্টির প্রদেশ মহিলা মোর্চা থেকে শুরু করে বিভিন্ন নারী সংগঠন ও সংস্থার প্রতিনিধিগণ। মৈত্রীর বন্ধন ও সম্প্রীতির আহ্বান নিয়েই এই রাখী বন্ধন উৎসবের আয়োজন করা হয়। 
অনুষ্ঠানে সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের কাছে দেওয়া প্রতিক্রিয়ায় মুখ্যমন্ত্রী ডা: সাহা জানান, আজ একটা খুবই পবিত্র দিন। রাখী পূর্ণিমা, রাখী বন্ধন উৎসব। তিনি বলেন, রাজ্য সরকার সবসময় চায় যাতে রাজ্যের মহিলারা (নারী শক্তি) আরো শক্তিশালী হয় এবং সবসময় যাতে তারা ভালো থাকে। একজন ভাই হিসেবে নারীদের পূর্ণ নিরাপত্তা প্রদান, তাদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন সহ সমস্ত বিষয়ে যাতে ভালো রাখা যায় সেদিকটাও লক্ষ্য রাখছি। পাশাপাশি এই বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে দেখছে সরকারও। এসএইচজি গ্রুপ বা স্ব-সহায়ক দল গঠনের মাধ্যমে মহিলাদের আর্থিক ও সামাজিক উন্নয়ন যাতে করা যায় সেটা নিয়েও কাজ করছে রাজ্য সরকার। আগে রাজ্যে প্রায় চার হাজার স্ব-সহায়ক দল ছিল। কিন্তু এই সরকারের আন্তরিক দৃষ্টিভঙ্গির কারণে সেই সংখ্যাটা এখন বেড়ে হয়েছে প্রায় ৫৫ হাজার। এগুলিতে প্রচুর পরিমাণে রিভলবিং ফান্ড দিয়ে তাদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নে কাজ করা হচ্ছে। যারা এতদিন সমাজে উপেক্ষিত ছিল এই সরকার আসার পর তাদের স্বশক্তিকরণের চেষ্টা করা হচ্ছে। 
মুখ্যমন্ত্রী বলেন, গত বছর রাখী পূর্ণিমার দিনে জেনারেল কলেজে পাঠরতা ছাত্রীদের পড়াশুনা অবৈতনিক করার ঘোষণা দিয়েছি। অর্থাৎ কলেজে পড়ার ক্ষেত্রে মেয়েদের কোন ধরণের ফি বা বেতন দিতে হবে না। এর পাশাপাশি চাকরির ক্ষেত্রে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণ করা হয়েছে। সরকারি স্টল বণ্টনের ক্ষেত্রে মহিলাদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণ রাখা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মহিলাদের আত্মসম্মান বজায় রাখার জন্য শৌচালয় থেকে শুরু করে তাদের সবদিক দিয়ে উন্নয়নের জন্য নিরন্তর কাজ করে যাচ্ছেন। রাজ্য সরকার এবারের বাজেটে শহরাঞ্চলে পিঙ্ক টয়লেট স্থাপনের জন্য আর্থিক সংস্থান রাখা হয়েছে। এসমস্ত শৌচালয় দূর থেকে বোঝা যাবে এবং এরমধ্যে সমস্ত ধরণের সুবন্দোবস্ত রাখা থাকবে। 
মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা আরো জানান, ইতিমধ্যে স্কুল পড়ুয়া ছাত্রীদের জন্য প্রায় এক লাখ বাই সাইকেল বিতরন করা হয়েছে। রাজ্য সরকার আরো সিদ্ধান্ত নিয়েছে গরীব মেধাবী উচ্চমাধ্যমিক উত্তীর্ণ (যারা ভালো রেজাল্ট করবে) ছাত্রীদের স্কুটি প্রদান করার। এতে পড়াশুনার প্রতি তাদের উৎসাহ আরো বেড়ে যাবে। বিজেপি আইপিএফটি সরকারের জমানায় মা বোনেরা একটা 'ফিল গুড' পরিবেশের মধ্যে রয়েছেন। এছাড়া মা বোনদের নিরাপত্তা প্রদানের জন্যও এই সরকার অঙ্গিকারবদ্ধ। মুখ্যমন্ত্রী বলেন, ঘটনা, উপ ঘটনা অনেক জায়গায় হয় অনেক সময়। এসব ঘটনায় কোন দ্রুত পদক্ষেপ নেওয়া হয়েছে কিনা সেটা অবশ্যই দেখতে হবে। রাজ্যের যেকোন জায়গায় গার্হস্থ্য হিংসা, ইভটিজিং কিংবা নারী ঘটিত কোন অপরাধ কিছুতেই বরদাস্ত করবে না সরকার। এসকল ঘটনায় আইন অনুযায়ী দ্রুত ব্যবস্থা নিয়ে অভিযুক্তদের শাস্তি প্রদানের ব্যবস্থা করা হবে। 
এদিন মুখ্যমন্ত্রীর সরকারি বাসভবনে মুখ্যমন্ত্রীকে রাখী পরিয়ে দিতে সকাল থেকেই মা বোনেদের ব্যাপক উপস্থিতি পরিলক্ষিত হয়েছে। এই তালিকায় ছিল শিশু থেকে শুরু করে স্কুল কলেজের ছাত্রীরাও। 
রাখী বন্ধন উৎসবে মুখ্যমন্ত্রীকে রাখী পরিয়ে শুভেচ্ছা বিনিময়ে বিশিষ্ট নারী ব্যক্তিত্বের মধ্যে ছিলেন ত্রিপুরা বিধানসভার সদস্যা কল্যাণী রায়, অন্তরা সরকার দেব, মীনা রানী সরকার, স্বপ্না মজুমদার, বিজেপি প্রদেশ সাধারণ সম্পাদক পাপিয়া দত্ত, মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী ঝর্ণা দেববর্মা, আগরতলা পুর নিগমের ডেপুটি মেয়র মনিকা দাস দত্ত, কর্পোরেটর রত্না দত্ত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ