Advertisement

Responsive Advertisement

জি - ২০ শীর্ষ সম্মেলনের সাফল্যের জন্য প্রধানমন্ত্রী মোদির প্রতি কৃতজ্ঞতা মুখ্যমন্ত্রীর

আগরতলা, ১০ সেপ্টেম্বর: জি - ২০ উপলক্ষে সারা দেশের বিভিন্ন প্রদেশে বিশেষ গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সারা ভারতের ঐতিহ্য ও পরম্পরা এবং ওয়ান প্রোডাক্ট, 'ওয়ান ডিস্ট্রিক্ট' - কে প্রচারের আলোতে নিয়ে এসেছেন প্রধানমন্ত্রী। ভারতবর্ষ যে বিশ্বের কোন অংশের তুলনায় কম নয় সেটা প্রতিষ্ঠিত করেছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারত আজ সারা বিশ্বের মধ্যে একটা জায়গায় অবস্থান করছে। 
নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি - ২০ শীর্ষ সম্মেলনের পর রবিবার সন্ধায় রাজ্যে ফিরে এই প্রতিক্রিয়া ব্যক্ত করলেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। মুখ্যমন্ত্রী বলেন, জি - ২০ সামিটে এবার শীর্ষ ভূমিকা নিয়েছে ভারত। এতে মুখ্য ভূমিকা নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সারা দেশের বিভিন্ন প্রদেশে জি - ২০-র ভাবনা ছড়িয়ে দিয়েছেন তিনি। ত্রিপুরাতেও জি - ২০(S - 20) হয়েছিল। সেখানে সায়েন্স - ২০তে গ্রীন হাইড্রোজেন নিয়ে বিস্তৃতভাবে আলোচনা হয়েছিল। গ্রীন হাইড্রোজেন তৈরি করা নিয়ে মতবিনিময় হয়। বিজ্ঞানের বিষয়বস্তু নিয়ে যেমন আলোচনা হয়েছে তেমনি পর্যটক হিসেবেও রাজ্যের বিভিন্ন জায়গায় গিয়েছেন তারা। 
মুখ্যমন্ত্রী ডা: সাহা বলেন, জি - ২০ উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুধু একটা জায়গায় ফোকাস করেন নি। দেশের বিভিন্ন প্রদেশেও তিনি নজর দিয়েছেন। দেশের ঐতিহ্য ও পরম্পরাকে সবার সামনে তুলে ধরতে প্রয়াস নিয়েছেন তিনি। বিগত প্রায় ৯ মাস ধরে এই বিষয়টি নিয়ে পরিকল্পনা নেওয়া হয়েছিল। জি - ২০ শীর্ষ সম্মেলন সফলভাবে পরিচালনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি কৃতজ্ঞতা ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী। জি - ২০ শীর্ষ সম্মেলনের সময় প্রধানমন্ত্রী মোদি 'সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস এবং সবকা প্রয়াস'- চিন্তাধারাকে বিশেষভাবে গুরুত্ব দিয়েছিলেন।
তিনি আরও শেয়ার করেছেন যে G20 - এর একটি উল্লেখযোগ্য দিক হচ্ছে ভারতবর্ষকে বিশ্বগুরু হিসেবে সবার সামনে প্রতিষ্ঠিত করা।
মুখ্যমন্ত্রী বলেন, আমি প্রধানমন্ত্রীর প্রতি আমার কৃতজ্ঞতা জ্ঞাপন করি। কারণ তাঁর নেতৃত্বে ভারত বিশ্বের মধ্যে অন্যতম হয়ে উঠেছে। এই শীর্ষ সম্মেলনে বাংলাদেশ, ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশের নেতারা অংশ নিয়েছেন। এই সম্মেলনের মাধ্যমে ভারতের জন্য নতুন সুযোগ ও সুবিধা উন্মুক্ত করতে সহায়ক হয়ে উঠবে। সার্বিক পরিকাঠামোর উন্নয়ন এবং বিনিয়োগে অংশীদারিত্ব নিয়েও এই সম্মেলনে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। 
এর পাশাপাশি ভারতে আসার পর বিশ্বের প্রভাবশালী দেশগুলির প্রতিনিধিরা গান্ধীঘাটে গিয়ে শ্রদ্ধা অর্পণ করেন। যা খুবই তাৎপর্যপূর্ণ। কারণ তাদের এই অনুভূতি আমাদের দেশ সম্পর্কে তাদের উপলব্ধিকে প্রতিফলিত করে তুলে। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সবসময় 'এক পৃথিবী, এক পরিবার এবং এক ভবিষ্যত'-এর পক্ষে কথা বলেন এবং এটিই ছিল জি - ২০ শীর্ষ সম্মেলনের অন্যতম ফোকাস। তিনি 'সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস ও সবকা প্রয়াস' প্রতিষ্ঠার জন্য গুরুত্ব দিয়েছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ