Advertisement

Responsive Advertisement

এবছর ভারতরত্ন সংঘে পূজা প্যান্ডেল হবে গুজরাটের নীলকন্ঠ ধাম মন্দিরের আদলে

আগরতলা, ১০সেপ্টেম্বর : রাজধানী আগরতলার উষাবাজারের ঐতিহ্যবাহী ক্লাব ভারতরত্ন সংঘ প্রতি বছরই শারদ উৎসবে তাদের পূজা প্যান্ডেলে চমকপ্রদ কিছু করে দর্শকদের আকর্ষণের কেন্দ্র বিন্দুতে থাকে। এবছরও তার ব্যতিক্রম নয়। গত কয়েক বছর ধরে তারা হিন্দু সনাতন ধর্মের বিভিন্ন বিখ্যাত মন্দির তাদের পূজো মন্ডপে ফুটিয়ে তোলে। এবছর তাদের প্যান্ডেলের থিম হচ্ছে গুজরাটের নীলকন্ঠ ধাম মন্দির। এটি চোখ ধাঁধানো এবং দর্শনীয় মন্দির। মন্দিরটি যেখানে অবস্থিত তা এক কথায় অপূর্ব। নর্মদা নদীর পবিত্র জলরাশি, পাহাড়ের গোলকধাঁধা, নানা রকমের উদ্ভিদ ও প্রাণীজগৎ, সবুজ গাছ ও সবুজ বাগান, পাহাড় ও উপত্যকা, ঘাসের মাঠ, সুগন্ধি ফুলের গাছপালা, আর কী না যা অনায়াসে সকলকে মন্ত্রমুগ্ধ করতে পারে। তাই এবারও তারা প্রচুর দর্শক সমাগম করতে সফলতা পাবে তা আর বলার অপেক্ষা রাখে না।
এবছরের পুজো মণ্ডপে পুরো নীলকন্ঠ ধাম মন্দিরটাই তুলে ধরবেন ভারতরত্ন সংঘ। বাজেট ধরা হয়েছে প্রায় ৩৫ লক্ষ টাকা। মন্ডপ সজ্জায় রয়েছেন নবদ্বীপের শিল্পীরা, তাদের সঙ্গে রয়েছেন স্থানীয় শিল্পীরাও। প্রতিমা শিল্পী আগরতলা আর্ট কলেজের প্রাক্তন ছাত্র জয়ন্ত দত্ত। জানান ক্লাবের সম্পাদক প্রভাকর ঘোষ।
তিনি আরো বলেন তাদের পূজার বাজেট তুলনা মূলক ভাবে অনেকটা কম হয় কারণ তারা প্রতি বছর প্যান্ডেল সহ অন্যান্য সামগ্রী সংরক্ষণ করে রাখেন এবং এগুলি আবার পরের বছর কাজে লাগান। বাঁশ কাঠ, লোহার সিট ও সামগ্রী সহ অন্যান্য জিনিস তারা একাধিক বার ব্যবহার করেন। সেই সঙ্গে প্যান্ডেলের সব ধরণের আলোক সজ্জার সামগ্রী ও সাউন্ড সিস্টেম তাদের নিজেস্ব। ফলে এগুলির জন্য তাদের প্রতি বছর অনেক অর্থ সাশ্রয় হয়। এই সব কারণে তুলনা মূলক কম বাজেটে চমকপ্রদ প্যান্ডেল দর্শকদের সামনে তোলে ধরতে পারেন।
আরমাত্র হাতে গুনা কিছু দিন বাকি রয়েছে দূর্গাপূজার তাই এখন পূর্ণ গতিতে প্যান্ডেল প্রতিমা তৈরী সহ অন্যান্য কাজ এগিয়ে চলছে। পূজাপ্রাঙ্গনে গিয়ে দেখা যায় প্যান্ডেলের মূল কাঠামো তৈরী হয়ে গিয়েছে। এখন এগুলিকে সাজিয়ে তোলার প্রয়োজনীয় সামগ্রী তৈরী করছেন শিল্পীরা। কেউ বা কাঠের ফ্রেমের মধ্যে নানা রঙের কাঠ লাগাচ্ছেন, কেউ থার্মোকল দিয়ে নানা আকারের সাজসজ্জা তৈরী করছেন। আবার কেউ প্রতিমার কাজে ব্যস্ত। এক কথায় প্রতিটি শিল্পী এখন নিজেদের মতো করে কাজ করে যাচ্ছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ