Advertisement

Responsive Advertisement

ইউপিএসসি'র প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ রাজ্যের ৩ জন পরীক্ষার্থীর হাতে ৫ লক্ষ টাকার মঞ্জুরীপত্র তুলে দিলেন মুখ্যমন্ত্রী


আগরতলা, ১১ সেপ্টেম্বর: ইউপিএসসি পরিচালিত সিভিল সার্ভিসের প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ রাজ্যের ৩ জন পরীক্ষার্থীকে ‘লক্ষ্য-চিফ মিনিষ্টার স্পেশাল স্কলারশিপ' প্রদান করা হয়। সোমবার মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা তাঁর সরকারি বাসভবনে স্কলারশিপ প্রাপক প্রত্যেকের হাতে ৫ লক্ষ টাকার মঞ্জুরীপত্র তুলে দেন। 
এই বিষয়ে সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে কথা বলতে গিয়ে মুখ্যমন্ত্রী জানান, ইউপিএসসি পরিচালিত সিভিল সার্ভিস পরীক্ষায় রাজ্যের তরুণদের উৎসাহিত করার লক্ষ্যে রাজ্য সরকার ‘লক্ষ্য-চিফ মিনিষ্টার স্পেশাল স্কলারশিপ' চালু করেছে। যেসব পরীক্ষার্থী ইউপিএসসি পরিচালিত সিভিল সার্ভিস পরীক্ষায় প্রিলিমিনারী পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মেইন পরীক্ষায় বসার অনুমতি পাবে এবং মেইন থেকে উত্তীর্ণ হয়ে মৌখিক পরীক্ষায় বসার অনুমতি পাবে তারাই এই প্রকল্পের সুবিধা পাবে। এক্ষেত্রে প্রিলিমিনারী পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের এককালীন ৫ লক্ষ টাকা ও দ্বিতীয় পর্যায়ে মেইন পরীক্ষার জন্য এককালিন ২০ হাজার টাকা বৃত্তি প্রদান করা হবে। অর্থাৎ দু'টি স্তরে উত্তীর্ণদের মোট ৫ লক্ষ ২০ হাজার টাকা করে বৃত্তি প্রদানের সংস্থান এই প্রকল্পে রয়েছে।
উল্লেখ্য, এখন পর্যন্ত এই প্রকল্পে রাজ্যের ৪ জন পরীক্ষার্থী স্কলারশিপ পেয়েছেন। এরমধ্যে ২০২০-২১ অর্থবর্ষে পেয়েছেন ১ জন এবং চলতি অর্থবর্ষে পেয়েছেন ৩ জন। মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর এই প্রকল্পটি বাস্তবায়িত করছে। এই প্রকল্পে স্কলারশিপ পাওয়ার ক্ষেত্রে পরীক্ষার্থীদের অবশ্যই ত্রিপুরার স্থায়ী বাসিন্দা হতে হবে এবং প্রত্যেকের বাৎসরিক পারিবারিক আয় ১০ লক্ষ টাকার বেশী হতে পারবে না। আজ যাদের ‘লক্ষ্য-চিফ মিনিষ্টার স্পেশাল স্কলারশিপ' প্রদান করা হয় তাদের মধ্যে রয়েছেন - দক্ষিণ জেলার শান্তিরবাজারের জয় দেবনাথ, আগরতলার অভয়নগরের জ্যোতিষ্মান চাকমা ও আগরতলার কৃষ্ণনগরের ভিক্টর দেববর্মা।
এই উপলক্ষে মুখ্যমন্ত্রীর সরকারি বাসভবনে উপস্থিত ছিলেন উচ্চশিক্ষা দপ্তরের অধিকর্তা এন সি শর্মা সহ দপ্তরের অন্যান্য আধিকারিকগণ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ