Advertisement

Responsive Advertisement

বিশ্ব সাংস্কৃতিক উৎসব ২০২৩: ওয়াশিংটন ডিসি'র হৃদয় মাঝে বিশ্বব্যাপী উৎসব উদযাপন!

আগরতলা, ২৭সেপ্টেম্বর: ২৯সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর ২০২৩ইং ইউএস'র ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত হবে দি আর্ট অফ লিভিং আয়োজিত চতুর্থতম বিশ্ব সাংস্কৃতিক উৎসব। তাই এই সপ্তাহ শেষের দিন গুলিতে সারা বিশ্বের নজর পড়ে থাকবে ওয়াশিংটন ডি.সি'র দিকে। আমন্ত্রন জানাচ্ছে বৈচিত্রতা এবং ঐক্যতা সম্মিলিত এক অবিস্মরণীয় উৎসবে দি আর্ট অফ লিভিং আয়োজিত চতুর্থতম বিশ্ব সাংস্কতিক উৎসবে।
ইউএস রাজধানীর অভিজাত, সুপ্রতিষ্ঠিত পটভূমির পাশে একাকী দাঁড়িয়ে থাকা এক সুবিস্তৃত ফুটবল প্রাঙ্গণের মত মঞ্চ, যেখানে প্রায় ১,৭০০জন শিল্পী ,অগণিত রাষ্ট্রপ্রধান এবং বিশ্বের প্রায় ১০০টি দেশের প্রজ্ঞাশীল ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। সাক্ষী ও সমকেন্দ্রিত থাকবেন ন্যাশনাল মলে অনুষ্ঠিত এই উৎসবে। বিশ্বের প্রায় অর্ধ লক্ষ মানুষ জন প্রত্যাশিত এই চমকপ্রদ অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আর তাদের এই অনুষ্ঠান বিশ্বদরবারে এক অভূতপূর্ব প্রদর্শন হতে চলেছে।

প্রায় ৫০ রকম অনুষ্ঠান থাকবে সেখানে।অনুষ্ঠানের বিশেষ কিছু অংশ হল, চীনের ১,০০০গায়ক ও নৃত্যশিল্পী দের এক ঐতিহ্য পূর্ণ সাংস্কতিক অনুষ্ঠান। ৭,০০০ নৃত্যশল্পীদের গারবা নৃত্য প্রদর্শন। ৭০০ ভারতীয় শাস্ত্রীয় নৃত্য শিল্পীদের সরাসরি শব্দসঙ্গতি বা সিম্ফোনি। কিংবদন্তি হিপ হপ শিল্পী ডি জে কুল ও অন্যান্য হিপ হপ শিল্পী দের এবং শা রক সিকোয়েন্স গার্লস দের হিপ হপ নৃত্য প্রদর্শনএর মাধ্যমে হিপহপ এর ৫০ তম বার্ষিকী উপলক্ষ্যে শ্রধ্যাঞ্জলি প্রদর্শন। ১০০জন ইউক্রেনীয় নৃত্যশিল্পীদের নিজেদের ঐতিহ্যপূর্ণ হপাক নৃত্য প্রদর্শন। গ্র্যামি অ্যাওয়ার্ড বিজয়ী মিকি ফ্রি র পরিচালিত ১,০০০ গিটারিস্টদের এক বিশেষ অনুষ্ঠান। বিশিষ্ট কিংবদন্তি শিল্পী বব মার্লি র নাতি স্কিপ মার্লির এক বিনোদন মূলক পরিবেশন " ওয়ান লাভ"।
এই সেই ন্যাশনাল মল যেখানে দাড়িয়েই মার্টিন লুথার কিং ১৯৬৩ সালে তার জনপ্রিয় "আই হ্যাভ এ ড্রিম স্পীচ" এ বার্তা দিয়েছিলেন বিশ্বের সমতা ও ঐক্য প্রসঙ্গে। এর প্রায় ১০০ ছর পূর্বে আমেরিকার শিকাগো শহরে অনুষ্ঠিত ধর্ম মহা সভায় স্বামী বিবেকানন্দের বক্তৃতা সকলকে একত্রিত করেছিল তাঁর একটি মাত্র সম্বোধনের মাধ্যমে- সকল কে নিজের "ভাই ও বোন" রূপে আহ্বান করে তিনি আপামর বিশ্ববাসীর বিশ্বাস অর্জন করেছিলেন, ধর্মান্ধতা এবং অসহিষ্ণুতাকে সমাপ্ত করতে সকলকে ডাক দিয়েছিলেন।
এই বছর ২০২৩ সালের ২৯শে সেপ্টেম্বর গুরুদেব শ্রী শ্রী রবি শঙ্কর বিশ্বের ১৮০ টি দেশের মানুষদের জাতি ও ধর্মের ব্যবধান কে দূরে সরিয়ে ,সকল দেশের বিভাজন সেতু কে অতিক্রম করে এক সূত্রে আবদ্ধ করতে চলেছেন একটিই শিরোনামের নীচে " এক বিশ্ব এক পরিবার "।
অন্য কিছু নয় শুধু মাত্র খাবারই সকল কে একত্রিত করতে পারে তাই এই উৎসবের বিশেষ আকর্ষণ বিশ্বের বিভিন্ন প্রদেশের রন্ধন শিল্প। উৎসবের এই বৃহৎ জনসভায় উদীয়মান শিল্পীরা নিজেদের প্রতিভা কে উন্মোচনের জন্য অঙ্গীকারবদ্ধ।
বিশিষ্ট ব্যক্তিবর্গ যাঁরা উৎসবে নিজেদের মূল্যবান বক্তব্য পেশ করতে চলেছেন -- ইউনাইটেড নেশনস এর অষ্টম সাধারণ সভাপতি শ্রদ্ধেয় শ্রী বান কি মুন মহাশয় ; ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয় শঙ্কর মহাশয়; শ্রদ্ধেয় ডক্টর বিবেক মূর্থি: ইউ এস সার্জন জেনারেল, রিক স্কট -ইউ এস সেনেটর, ন্যান্সি পেলোসি; ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ মহাশয়; সুরিনামের প্রতিরক্ষা মন্ত্রক কৃষ্ণকমারি মাথেরা প্রমুখ জন অন্যতম।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ