Advertisement

Responsive Advertisement

আইআইটি খড়গপুরে রোজগার মেলা কার্যক্রমের অতিথি কেন্দ্রীয়মন্ত্রী প্রতিমা ভৌমিক

আগরতলা, ২৬ সেপ্টেম্বর: মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক প্রধানমন্ত্রীর রোজগার মেলা কার্যক্রমে আইআইটি খড়গপুরে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্রছাত্রীদের সঙ্গে বিস্তারিত আলোচনা করেন।
এই কার্যক্রমের মাধ্যমে দেশের সকল সরকারি বিভাগ এবং সংগঠনের নবনিযুক্ত প্রায় ৫১,০০০ প্রার্থীদের নিযুক্তি পত্র বিতরণ করেছেন তিনি। সেই সাথে ১৯৭ জন লাভার্থীকে নিযুক্তিপত্র প্রদাণ করেন। সকলের সাথে সকলে প্রধানমন্ত্রীর সম্বোধন শুনেন।
এদিন গোটা দেশে ৪৬টি স্থানে এই কার্যক্রমের আয়োজন হয়েছে। গোটা দেশ থেকে নবনির্বাচিত প্রার্থীরা ডাক বিভাগ, ভারতীয় লেখা পরীক্ষা এবং লেখা বিভাগ, পরমাণু শক্তি বিভাগ, রাজস্ব বিভাগ, উচ্চশিক্ষা বিভাগ, রক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রণালয় ইত্যাদি বিভিন্ন মন্ত্রণালয়ে/বিভাগে নিয়োজিত হবে। নবনিযুক্ত প্রার্থীরা কর্মযোগী পোর্টালে একটি অনলাইন মড্যুল কর্মযোগী প্রারম্ভের মাধ্যমের নিজেদের প্রশিক্ষিত করার সুযোগও পাবে।
রোজগার সৃষ্টিকে সর্বোচ্চ প্রাথমিকতা দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতিবদ্ধতাকে পূরণ করার দিশায় রোজগার মেলা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। রোজগার মেলা স্বয়ং রোজগার সৃজনের প্রতি যুবসমাজকে উদ্বুদ্ধ করবে এবং যুবাদের সশক্তিকরণ এবং রাষ্ট্রনির্মানে নিজেদের অবদান দেওয়ার সুবর্ণ সুযোগ প্রদান করবে।
পৃথিবীর সবচাইতে যুব দেশে ভারত নিজের যুব শক্তির পরিশ্রম এবং উদ্যমের মাধ্যমে এগিয়ে চলেছে। যুবসমাজের প্রতিভা এবং উদ্যমের মাধ্যমে নতুন ভারতের নির্মাণের জন্য সকলে প্রতিজ্ঞাবদ্ধ।
এই বিষয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে কেন্দ্রীয়মন্ত্রী বলেন, ভারতবর্ষের উচ্চশিক্ষার জগতে সবচাইতে প্রসিদ্ধ এবং সম্ভ্রান্ত শিক্ষাঙ্গনদের মধ্যে অন্যতম এই ইনস্টিটিউট সমস্ত আইআইটির মধ্যে প্রাচীনতম। সুন্দর পিচাই, বিনোদ গুপ্তা, অর্জুন মালহোত্রার মতো প্রসিদ্ধ সব ব্যক্তিত্বদের শিক্ষাভূমি এই বিশ্ববিদ্যালয়টি। আজ এই শিক্ষাপ্রতিষ্ঠানের গোটা ক্যাম্পাস পরিদর্শন করার সুযোগ হয় তথা ত্রিপুরা রাজ্য থেকে সেখানে কর্মরত অধ্যাপকগণ এবং পাঠরত ছাত্রছাত্রীদের সাথে দেখা হয়।
আজ এই পূণ্যভূমিতে যাওয়ার সৌভাগ্য হওয়ায় আমি অত্যন্ত আপ্লুত। আগামীদিনে এই ইনস্টিটিউট থেকে আরও আন্তর্জাতিক খাতিসম্পন্ন অনেক ভারতীয় উঠে আসবে যারা সারা বিশ্বে আমাদের ভারতের নাম উজ্জ্বল করবে এই কামনা করি।
 প্রতিষ্ঠানের শিক্ষক থেকে শুরু করে ছাত্রছাত্রীরা কেন্দ্রীয় মন্ত্রীকে পাশে পেয়ে খুশি ব্যক্ত করেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ