Advertisement

Responsive Advertisement

আইনজীবীদের ছাড়া 'এক ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা' গড়ে তোলা সম্ভব নয়: মুখ্যমন্ত্রী


আগরতলা, ৭ অক্টোবর: 'এক ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা' গড়ে তোলা আইনজীবীদের ছাড়া সম্ভব নয়। আইনজ্ঞ হওয়ার সুবাদে আপনারা একটা আওয়াজ দিলে সমাজের কাছে শক্তিশালী বার্তা পৌঁছে যায়। মানুষ আপনাদের কথা শুনে। শক্তিশালী সমাজ গড়ে তুলতে এবং সুস্থ সমাজ তৈরি করতে আইনজীবীদের খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সমাজের জন্য দায়িত্ব নিয়ে কাজ করতে হবে আপনাদের। মানুষকে ন্যায় বিচার পাইয়ে দিতে বিশেষ দায়িত্ব নিতে হবে আইনজীবীদের। আজ আগরতলার প্রজ্ঞাভবনে ত্রিপুরার বিভিন্ন বার এসোসিয়েশনের সভাপতি ও সম্পাদকদের নিয়ে আয়োজিত এক গুরুত্বপূর্ণ মতবিনিময় সভায় একথা বলেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। রাজ্য সরকারের আইন দপ্তরের উদ্যোগে এই সভার আয়োজন করা হয়। 
সভার উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন, আইনজীবীদের সঙ্গে এধরণের মতবিনিময় সভা এই প্রথম অনুষ্ঠিত হলো রাজ্যে। এর মাধ্যমে আইনজীবীদের বিভিন্ন সমস্যা সম্পর্কে অবগত হতে পারলাম। আইনজীবীদের উপর সারা ত্রিপুরার ভবিষ্যত নির্ভর করে। আমরা গর্ববোধ করি যে এখন ত্রিপুরার আইন শৃঙ্খলা ব্যবস্থা খুবই ভালো জায়গায় রয়েছে। সারা দেশের ২৮টি প্রদেশের মধ্যে বর্তমানে আইন শৃঙ্খলা ব্যবস্থা নিয়ে নিচের দিক থেকে পঞ্চম স্থানে রয়েছে ত্রিপুরা। আর সেটা আরও ভালো জায়গায় নিয়ে যাওয়ার আবেদন রাখেন মুখ্যমন্ত্রী। 
সভায় ডাঃ সাহা বলেন, আইনজীবীগণ হচ্ছেন সমাজের মুখ। আইন সম্পর্কে যথেষ্ট অভিজ্ঞ তাঁরা। ভারতবর্ষের সংবিধানের ব্যবস্থাপনাকে ঠিকভাবে সাধারণ মানুষের জন্য রাখা সেটা আইনজীবীদের উপর নির্ভর করে। মানুষ আপনাদের কাছ থেকে অনেক কিছু আশা রাখে। এনডিপিএস মামলা হোক কিংবা অন্য ছোট বড় মামলাতে পুলিশের তদন্তকারী অফিসারদের সঙ্গে মামলার দায়িত্বপ্রাপ্ত আইনজীবীদের আলোচনা করতে হবে। এই ব্যবস্থার মাধ্যমেই ন্যায় বিচারের জন্য আসা মানুষ সুফল পাবেন। 
মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা আরো বলেন, ন্যায় বিচার চাইতে গিয়ে মানুষ যাতে হেনস্থার শিকার না হয় সেটা নিশ্চিত করতে হবে। যত তাড়াতাড়ি সম্ভব মানুষকে ন্যায় বিচার দেওয়া যায় সেই ব্যবস্থা করতে হবে আইনজীবীদের। পাশাপাশি কোন মামলা সম্পর্কে সংবাদ মাধ্যমগুলিকে বিশদে অবগত করতে হবে যাতে মানুষ এবিষয়ে যথাযথভাবে জানতে পারে, বুঝতে পারে। আইনজীবীদের অনেক দায়িত্ব রয়েছে। এর পাশাপাশি সমাজ সম্পর্কে আরো সচেতন হতে হবে। সবসময় যে পয়সার বিনিময়ে কাজ করবেন সেটা কাম্য নয়। 
মতবিনিময় সভায় কর্মক্ষেত্রে আইনজীবীদের বিভিন্ন সমস্যা সম্পর্কে অবগত হয়ে এগুলির সমাধান করার আশ্বাস দেন মুখ্যমন্ত্রী ডাঃ সাহা। বর্তমানে রাজ্যের বিভিন্ন আদালতে আইনজীবীদের বসার জায়গা, ওয়াশ রুম, বিল্ডিং সহ বিভিন্ন পরিকাঠামোগত সমস্যা রয়েছে। এসব সমস্যা সমাধান করার জন্য খুব সহসাই আইন সচিব ও অন্যান্যদের সঙ্গে আলোচনায় বসার আশ্বাস দেন তিনি। সেই সঙ্গে এসকল বিষয়ে পূর্ত দপ্তর ও সংশ্লিষ্ট দপ্তরগুলির সঙ্গে কথা বলবেন তিনি। এছাড়া বিভিন্ন আদালতে বকেয়া গুরুত্বপূর্ণ মামলাগুলির নিষ্পত্তি করতে আইনজীবীদের উদ্দেশ্যে আহ্বান রাখেন মুখ্যমন্ত্রী। 
এদিন মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন রাজ্য সরকারের আইন সচিব বিশ্বজিত পালিত, আইন ও সংসদীয় দপ্তরের অতিরিক্ত সচিব অসিত দেবনাথ সহ বিভিন্ন বার এসোসিয়েশনের সভাপতি, সম্পাদক ও আইনজীবীগণ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ