Advertisement

Responsive Advertisement

টিপিএস জাতের বীজ আলু ২০টাকা সরকারী ভর্তুকিতে বিতরণ করার সিদ্ধান্ত

আগরতলা, ৩১অক্টোবর : ২০২৩-২৪অর্থবর্ষে প্রতি কেজি টিপিএস জাত গুড়ি বীজ আলু ২০টাকা সরকারী ভর্তুকিতে বিতরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যেখানে বিগত বছর সরকারী ভর্তুকি ছিল প্রতি কেজিতে ১৫ টাকা। অর্থাৎ এই বছর ভর্তুকি মূল্য প্রতি কেজিতে ৫ টাকা বৃদ্ধি করা হয়েছে। এখানে উল্লেখ্য যে, টি এইচ সি এল (THCL) পক্ষ থেকে এই বৎসর প্রতি কেজি টিপিএস জাত গুড়ি বীজ আলুর দাম কেজি প্রতি ৪২ টাকা ধার্য করা হয়েছে, যা বিগত বছরে ছিল ৪১ টাকা।
এই অর্থবর্ষে (২০২৩-২৪ ইং) রাজ্যীয় প্রকল্পে ৩২০.৪ মেঃ টন টি পি এস দানাবীজ থেকে উৎপাদিত গুড়ি আলু বীজ টি এইচ সি এল (THCL) এর মাধ্যমে ভর্তুকিতে রাজ্যের আলু চাষি ভাইবোনদের মধ্যে বিতরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা বিগত বছর ছিল ২৭৩.৭৫ মেঃ টন। অর্থাৎ গত বছেরর তুলনায় এই বছর ৪৬.৬৫ মেঃ টন বেশি গুড়ি বীজ আলু বিতরণ করা হবে।
এর ফলে এই অর্থবর্ষে (২০২৩-২৪ ইং) ৫৩৪ হেক্টর জমি টিপিএস জাত গুড়ি বীজ আলু চাষের আওতায় আসবে, যেখানে বিগত বছর এই জমির পরিমাণ ছিল ৪৫৬.২৫ হেক্টর। ফলস্বরূপ গত বছরের তুলনায় এই বছর ৭৭.৭৫ হেক্টর বেশী জমিতে টিপিএস জাত গুড়ি বীজআলু চাষ হবে।
এই অর্থবর্ষে ভর্তুকি মূল্য কেজি প্রতি ১৫ টাকা থেকে ২০ টাকা করার ফলে সরকারী কোষাগার থেকে মোট ৬৪ লক্ষ ৮ হাজার টাকা ব্যয় হবে, যেখানে বিগত বছর ব্যয় হয়েছিল ৪১ লক্ষ ৬ হাজার টাকা। অর্থাৎ এই অর্থবর্ষে সরকারী কোষাগার থেকে ২৩ লক্ষ ২ হাজার টাকা রাজ্যীয় প্রকল্পে বেশী ব্যয় হবে।
গতবছর ত্রিপুরা রাজ্যে মোট ৭৩৩১ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছিল এবং ১৩২৭৬৪ মেঃ টন আলু উৎপাদন হয়েছিল। উদ্যানপালন ও মৃত্তিকা সংরক্ষণ অধিকারের তরফে এক প্রেস রিলিজে এতথ্য জানানো হয়েছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ