Advertisement

Responsive Advertisement

মুখ্যমন্ত্রীর হাত ধরে হলো তেলিয়ামুড়া মহকুমা হাসপাতালে নয়া অপারেশন থিয়েটার কমপ্লেক্সের উদ্বোধন


আগরতলা, ৫ অক্টোবর: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সকলের জন্য সহজলভ্য স্বাস্থ্য পরিষেবা সুনিশ্চিত করতে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশিত দিশায় স্বাস্থ্য পরিষেবা সম্প্রসারণে সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করছে বর্তমান রাজ্য সরকার। বৃহস্পতিবার খোয়াই জেলার কল্যাণপুর কমিউনিটি হেলথ সেন্টারে ২২ লক্ষ ১৭ হাজার ২৯৫ টাকা ব্যয়ে রাজ্যের প্রথম ব্লক পাবলিক হেলথ ইউনিটের উদ্বোধন করে একথা বলেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। মুখ্যমন্ত্রী আশা প্রকাশ করেন, এই নতুন সুবিধা চালু হওয়ার ফলে সংশ্লিষ্ট অঞ্চলের আপামর জনসাধারণ দারুণভাবে উপকৃত হবেন। একইদিনে তেলিয়ামুড়া মহকুমা হাসপাতালে নবনির্মিত অপারেশন থিয়েটারের‌ও সূচনা করেন মুখ্যমন্ত্রী।
রাজ্যের প্রথম ব্লক পাবলিক হেলথ ইউনিটের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা বলেন, এই পরিসেবা চালুর মূল লক্ষ্যই হচ্ছে তৃণমূল স্তরে মানুষের কাছে চিকিৎসার সুযোগ পৌঁছে দেওয়া। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও সমাজের অন্তিম ব্যক্তির কাছে স্বাস্থ্য পরিষেবার সুযোগ পৌঁছে দিতে কাজ করে চলেছেন। এক‌ই দিশায় রাজ্যে এখন 'ব্লক পাবলিক হেলথ ইউনিট' বিশেষ রোগীর রোগ শনাক্তকরণ ও দ্রুত চিকিৎসা প্রদান করতে চালুর উদ্যোগ । এজন্য রাজ্য সরকার প্রাথমিকভাবে রাজ্যের ১৮টি ব্লকে এই ইউনিটগুলি স্থাপনের পরিকল্পনা নিয়েছে। এই পর্যায়ে কল্যাণপুর প্রথম। তারপর অন্যান্য ব্লকগুলিতেও 'ব্লক পাবলিক হেলথ ইউনিট' গড়ে তোলা হবে।
মুখ্যমন্ত্রী বলেন, ইতিমধ্যেই রাজ্যে ডেন্টাল কলেজ এবং নার্সিং কলেজ স্থাপন করা হয়েছে। এর পাশাপাশি হোমিওপ্যাথি এবং আয়ুর্বেদিক কলেজ খোলার‌ও পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। ধলাই জেলার অধীনে আমবাসায় আরেকটি মেডিকেল কলেজ স্থাপন করা হবে। চিকিৎসা পরিষেবায় ট্রমা সেন্টারের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা মাথায় রেখে দক্ষিণ জেলার শান্তিরবাজার, গোমতী জেলার উদয়পুর ও ধলাই জেলার আমবাসায় তিনটি লেভেল থ্রি ট্রমা সেন্টার স্থাপন করা হয়েছে। উত্তর জেলার ধর্মনগরেও খুব সহসাই ট্রমা সেন্টার চালু করা হবে বলে জানান মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা । 
পরে খোয়াই জেলার তেলিয়ামুড়া মহকুমা হাসপাতালে এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি পূরণ করে নয়া অপারেশন থিয়েটার কমপ্লেক্সের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। এদিনের উভয় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্য বিধানসভার মুখ্য সচেতক কল্যাণী রায়, জনজাতি কল্যাণ মন্ত্রী বিকাশ দেববর্মা, বিধায়ক পিনাকী দাস চৌধুরী এবং খোয়াই জেলার জেলাশাসক চাঁদনি চন্দ্রন সহ অন্যান্য আধিকারিকগণ।
উল্লেখ্য তেলিয়ামুড়া মহকুমা হাসপাতালে মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহার হাত ধরে অপারেশন থিয়েটার উদ্বোধনের কিছুক্ষণের মধ্যেই  প্রসবকালীন সুবিধা ভোগ করলেন দুই জন জনজাতি অংশের গর্ভবতী মা। সিজারিয়ান অপারেশনে নিরাপদে দুজনেই দুটি পুত্র সন্তান প্রসব করেন। এই অপারেশনের সাথে যুক্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীসহ হাসপাতালের প্রসূতি বিভাগে এতে দারুন খুশির আবহ লক্ষ্য করা যায়। হাসপাতাল সূত্রে জানানো হয় এদিন যারা নিরাপদে সন্তান প্রসব করেছেন তাদের নাম এসলি রূপিনী, এবং সাধনা দেবী জমাতিয়া। অপারেশনে ছিলেন, ডাঃ সুশান্ত সাহা, সহায়তায় ছিলেন, ডাঃ অনির্বাণ ভৌমিক, ডাঃ সমীর দেববর্মা, ডাঃ মৃণাল দেববর্মা এবং ডাক্তার প্রসেনজিৎ দাস।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ