Advertisement

Responsive Advertisement

মহালয়ার মাহাত্য


                                   অদিতি ভট্টাচাৰ্য্য 

মহালয়া হলো দেবী পক্ষের শুরু আর পিতৃপক্ষের সমাপ্তি। মা দূর্গার আরাধনা সকল পৃথিবী জুড়েই দেখা যায়। মহালয়া দূর্গা পূজার ৭দিন আগে হয়। হিন্দু শাস্ত্র অনুযায়ী ব্রহ্মা বিষ্ণু ও মহেশ্বর মা দুর্গাকে সৃষ্টি করেছিল মহিষাসুরকে বধ করার জন্য।
মহালয়া মানেই দেবী পক্ষের সূচনা পিতৃপক্ষের শেষ। কথিত আছে যে এটা এমন ই একটা দিন, আমাদের বিশ্বাস যে সেইদিনে আমরা আমাদের পূর্ব পুরুষ কে স্মরণ করি ও আশীর্বাদ প্রার্থনা করি, আমাদের পূর্ব পুরুষদের কাছে প্রার্থনা করি, যেন আমাদের সব খারাপ, ভুল ত্রুটি মার্জনা হয় ও আমরা যেন ভালো থাকি। এটাকে "তর্পন" বলে।
এটাও বলা হয় যে দেবী পক্ষের আরম্ভ, মা দূর্গা পৃথিবী তে আসেন, মহিষাসুর কে বধ করেন। পিতৃ পক্ষের শেষ আর দেবী পক্ষের সূচনা হেতু "শুভ মহালয়া"।
আমরা মা কে আহ্বান করি "মা" "জাগো তুমি জাগো" আমরা মন্ত্র ও ভক্তি গীতি গেয়ে মাকে বলি মা তুমি আসো আমাদের সকল যন্ত্রনা, ব্যথা, বেদনা দূর করো সবার মঙ্গল করো।
মহালয়ার দিনে মার চোখ গড়া হয়। বলা হয়ে থাকে ঐদিন মায়ের চোখ ফুটে, আসলে আমরা মাকে বলি "মা" চোখ খুলে দেখো কত যন্ত্রনা,সবার দুঃখ বেদনা তোমার সকল সন্তানের মুখে হাসি ফুটাও। আমাদের দিব্য করে তোলো, লোভ, লালশা, পাপ মায়া,মোহ সব থেকে দূরে রাখো। আমাদের আশীর্বাদ করো।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ