Advertisement

Responsive Advertisement

তাইওয়ানের প্রোভিডেন্স ইউনিভার্সিটির সাথে যুক্ত হচ্ছে ত্রিপুরা ইন্সটিটিউট অফ টেকনোলজি

আগরতলা, ৪ নভেম্বর: উচ্চশিক্ষার ক্ষেত্রে ত্রিপুরা ইন্সটিটিউট অফ টেকনোলজি (টিআইটি) এবং তাইওয়ানের প্রোভিডেন্স ইউনিভার্সিটির মধ্যে এক সমঝোতা চুক্তি কার্যকর হতে যাচ্ছে। রাজ্যের শিক্ষাক্ষেত্রে এটি একটি যুগান্তকারী পদক্ষেপ বলা যেতে পারে। জাতীয় শিক্ষানীতি-২০২০ অনুসারে রাজ্যে গুণগত শিক্ষার প্রসারে মুখ্যমন্ত্রী প্রফেসর ডা মানিক সাহার নেতৃত্বে রাজ্য সরকারের শিক্ষাদপ্তর নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছে। এই প্রচেষ্টার ফলেই আজ ত্রিপুরার উচ্চ শিক্ষার ক্ষেত্রে এই নতুন পালক যুক্ত হচ্ছে। রাজ্যের ছাত্রছাত্রীরা যাতে সময়োপযোগী আধুনিক শিক্ষার সাথে নিজেদেরকে যুক্ত করতে পারে তার জন্য রাজ্য সরকার বহির্দেশের বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও যোগসূত্র স্থাপন করছে। রাজ্যের মুখ্যমন্ত্রী প্রফেসর ডা মানিক সাহার আন্তরিক উদ্যোগের ফলে নরসিংগড়স্থিত ত্রিপুরা ইনস্টিটিউট অফ টেকনোলজি (টিআইটি) তাইওয়ানের প্রোভিডেন্স বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত হতে যাচ্ছে। আজই মুখ্যমন্ত্রী প্রফেসর ডা মানিক সাহা নরসিংগড়স্থিত ত্রিপুরা ইনস্টিটিউট অফ টেকনোলজি (টিআইটি) এবং তাইওয়ানের প্রোভিডেন্স ইউনিভার্সিটি মধ্যে এক সমঝোতা স্মারক সম্পাদনের প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। এই সমঝোতা চুক্তি সম্পাদন হলে নরসিংগাড়ের টি আই টি-তে পাঠরত ছাত্রছাত্রীরা ও ফ্যাকাল্টিগণ বিভিন্ন কার্যক্রমে তাইওয়ানের প্রোভিডেন্স বিশ্ববিদ্যালয়ের সুযোগ সুবিধা গ্রহণ করতে পারবেন  এর ফলে টিআইটিতে পাঠরত ছাত্রছাত্রী ও ফ্যাকাল্টিগণ কোনো রকম আর্থিক সম্পৃক্ততা ছাড়াই তাইওয়ানের প্রোভিডেন্স ইউনিভার্সিটিতে আন্তঃবিশ্ববিদ্যালয় বিনিময় কর্মসূচীতে পঠনপাঠন করতে পারবেন। তাছাড়া যৌথ গবেষণা কার্যক্রম, প্রকাশনা, সেমিনার এবং অ্যাকাডেমিক মিটিংয়ে অংশগ্রহণ করতে পারবে রাজ্যের টি আই টির প্রতিনিধিরা । অ্যাকাডেমিক উপকরণসহ বিশেষ স্বল্পমেয়াদী শিক্ষামূলক কার্যক্রম দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে সংগঠিত হবে । এই সমঝোতা চুক্তি কার্যকর হলে টি আই টি একটি আন্তর্জাতিক মানের
ইনস্টিটিউটের সাথে সংযুক্ত হবে, যা নিঃসন্দেহে টি আই টি-এর সামগ্রিক মানোন্নয়নে সহায়তা করবে বলে মুখ্যমন্ত্রী প্রফেসর ডা মানিক সাহা দৃঢ় আশা ব্যক্ত করেন। রাজ্যের মেধাবী ছাত্রছাত্রীরদের আন্তর্জাতিকস্তরে শিক্ষার্থীদের সাথে যোগাযোগের সুযোগ তৈরী করবে। এই চুক্তি সামগ্রিকভাবে এন বি এ স্বীকৃতি এবং এন আই আর এফ র‍্যাঙ্কিংয়ের সময় টি আই টি নরসিংগড়কে সাহায্য করবে। মুখ্যমন্ত্রী প্রফেসর ডা মানিক সাহা রাজ্যের উচ্চশিক্ষা প্রসারের জন্য আন্তরিক উদ্যোগের ফলেই বহিরাজ্যের বিভিন্ন নামী বিশ্ববিদ্যালয় রাজ্যে গুণগত শিক্ষা প্রদানে এগিয়ে আসছে। ধর্মনগরে আর্যভট্ট বিশ্ববিদ্যালয় এবং সারুমে ধৰ্ম্মদীপা আন্তর্জাতিক বৌদ্ধিক বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই চালু হয়েছে। ফরেন্সিক সায়েন্স ইউনিভার্সিটি, রাজ্যের প্রথম সরকারীস্তরে ইংরেজি মাধ্যম মহাবিদ্যালয় অরবিন্দ কলেজ, নরসিং গড়ে আইন বিশ্ববিদ্যালয় ইত্যাদি চালু হয়েছে। উচ্চশিক্ষার ক্ষেত্রে বিভিন্ন কলেজে ও বিশ্ববিদ্যালয়ে নতুন নতুন বিভাগ চালু হয়েছে। উল্লেখ করা যেতে, সম্প্রতি নরসিংগড়স্থিত টি আইটি তে ড্রোন টেকনোলজি উপর প্রশিক্ষণের সুবিধা চালু করা হয়েছে। এর ফলে রাজ্যের ছাত্রছাত্রীরা আধুনিক প্রযুক্তিগত দিক দিয়ে সুবিধা পাবেন বলে মুখ্যমন্ত্রী প্রফেসর ডা মানিক সাহা আশা ব্যক্ত করেন। সংবাদসূত্রে জানা গেছে, টি আইটি তে কৃত্তিম বুদ্ধিমত্তার (আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স) উপর প্রশিক্ষণ চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।
মুখ্যমন্ত্রী প্রফেসর ডা মানিক সাহার নেতৃত্বে রাজ্য সরকারের আন্তরিক প্রচেষ্টার ফলেই রাজ্যের কারিগরি ও প্রযুক্তিবিদ্যার সাথে যুক্ত ছাত্রছাত্রী এবং গবেষকগণ আন্তর্জাতিকস্তরে তাদের দক্ষতাকে তুলে ধরতে পারবেন। বিশ্বের দরবারে নিজেদের যোগ্যতা প্রদর্শন করে তাদের স্বপ্ন সফল করার ক্ষেত্রের এক নতুন অধ্যায়ের সূচনা হবে বলে শিক্ষানুরাগী মহলের অভিমত ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ