Advertisement

Responsive Advertisement

আগরতলায় উৎসাহ উদ্দীপ্তনার সঙ্গে অনুষ্ঠিত হল ছট পূজা

আগরতলা, ১৯ নভেম্বর : সারা দেশের সঙ্গে রবিবার রাজ্য জুড়েও ছটপূজা অনুষ্ঠিত হচ্ছে। এই পূজাকে কেন্দ্র করে এদিন দুপুর থেকে রাজধানীর খেজুর বাগান এলাকার রানী পুকুরে পুণ্যার্থীরা আসতে থেকেন। দুপুর গড়িয়ে বিকেল হওয়ার পর থেকেই পুকুরপাড়ে ভিড় বাড়তে থাকে। পাশের গোয়ালা বস্তির নারী পুরুষ এখানে আসেন। এমনকি অন্যান্য জায়গা থেকেও লোকজন আসেন। মূলত বিহার ও উত্তর ভারতে উত্তর প্রদেশের সনাতন অংশের মানুষ এই উৎসবে শামিল হন। রাজ্যে বসবাসরত এই প্রদেশগুলোর লোকও ছট পূজায় শামিল হয়েছেন। রাজধানী আগরতলার খেজুর বাগান এলাকার রানী পুকুরে ছট পূজা দেওয়ার জন্য যান রাজ্যের মুখ্যসচিব জে কে সিনহা তার স্ত্রী ও পরিবারের সদস্যদের নিয়ে যান। সেই সঙ্গে পশ্চিম জেলার জেলা শাসক ড. বিশাল কুমারসহ আরো অনেক ভিভিআইপিরাও পরিবার নিয়ে রানী পুকুর পাড়ে আসেন ছট পূজা দিতে।
মুখ্যসচিব জে কে সিনহা, পশ্চিম জেলার জেলা ড. বিশাল কুমার শাসক ছট পূজা উপলক্ষে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন। এউপলক্ষে রানী পুকুরের বাইরে ভিআইপি রোডের পাশে ছোটখাটো মেলাও বসে। পুন্যর্থীদের পাশাপাশি স্থানীয় ও আশেপাশের এলাকার মানুষও পূজা দেখতে আসেন। রানীপুকুর পাড়ে এই উপলক্ষ্যে প্রতি বছরের ন্যায় এবছরও গঙ্গা পূজার আয়োজন করা হয়েছে।
 রানীপুকুরের পাশাপাশি রাজধানীর হাওড়া নদীর একাধিক ঘাটেও ছট পূজা দিতে সামিল হন পুন্যর্থীরা। ছট পূজা উপলক্ষে আগরতলা পুর নিগমের তরফে পুন্যর্থীদের সুবিধার জন্য ঘাট সাজিয়ে ও আলোর ব্যবস্থা করে দেওয়া হয়েছে। 
হিন্দু ধর্মানুসারে ছট পূজা হল মূলত সূর্য দেবে এবং তার স্ত্রী উষা দেবীর পূজা। ছট পূজা ভারতের উত্তর প্রদেশ, বিহার এবং ঝাড়খণ্ডের কিছু অংশে সাড়ম্বরে উদযাপন করা হয়। তবে ছট পূজার আধিক্যতা বিহার রাজ্যের মানুষদের মধ্যেই সর্বাধিক। তাই ছট পূজাকে বিহারীদের উৎসব বলা হয়। ছট পূজার মধ্যে দিয়ে মূলত সূর্য দেবের উপাসনা করা হয়। প্রতিবছর কার্তিক মাসের শুক্ল তিথিতে চতুর্দশীর দিন মূলত কালীপুজোর ৬ দিন পর থেকে সপ্তমী পর্যন্ত মোট চার দিন ধরে ছট পূজা অনুষ্ঠিত হয়। এছাড়া চৈত্র মাসে একই নিয়মে আরো একবার ছট পূজা হয়। কার্তিক মাসের ছট পূজাকে কার্তিক ছট এবং চৈত্র মাসের ছট পূজাকে চৈতি ছট বলা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ