Advertisement

Responsive Advertisement

কৃষকদের সমস্যা নিয়ে কৃষি অধিকর্তার কাছে ডেপুটেশন সারা ভারত কৃষক সভার রাজ্য কমিটি



আগরতলা, ২০ নভেম্বর : অকাল বর্ষণ ও মিধিলি ঘূর্ণি ঝড়ে আক্রান্ত কৃষকের পাশে দাঁড়াতে সোমবার পাঁচ দফা দাবি নিয়ে ত্রিপুরা সরকারের কৃষি অধিকর্তা শরদিন্দু দাসের সাথে এক ডেপুটেশনে মিলিত হয় রাজ্য কৃষকসভার এক প্রতিনিধি দল। উমাকান্ত একাডেমী সংলগ্ন কৃষি ভবনে গিয়ে এই ডেপুটেশন তুলে দেন। 
প্রতিনিধি দলের পক্ষে রাজ্য কৃষক সভার সম্পাদক পবিত্র কর পাঁচ দফা দাবি পেশ করে বলেন, সম্প্রতি অকাল বর্ষণ ও ঘূর্ণি ঝড়ের ফলে রাজ্যে প্রায় এক লাখ কৃষক ভয়াবহ ক্ষতির মুখে পড়েছে। তাদের উৎপাদিত সবজি সহ অন্যান্য কৃষিজ পণ্য যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তাতে রাজ্যের বাজারগুলো সবজিহীন হয়ে পড়ার সম্ভাবনায় যেমন রয়েছে, তেমনি রাজ্যের কৃষকদের সর্বশান্ত হবার সম্ভাবনা রয়েছে। এর ফলে তাই সাধারণ মানুষ ব্যাপক ভাবে সমস্যায় পড়বেন, মুখোমুখি হবেন অগ্নিমূল্যের। তাই রাজ্যের কৃষি দফতরকে কৃষকদের পাশে দাঁড়ানোর দাবি জানান। 
যে পাঁচ দফা দাবি অধিকর্তার কাছে পেশ করা হয়েছে সেগুলো হল, কৃষি দফতরকে কাল বিলম্ব না করে একটি বিশেষ দল গঠন করে কৃষকদের ক্ষতি নিরূপণ করতে হবে। ক্ষতিগ্রস্ত কৃষকদের মরশুমি ধান ও সবজি চাষের জন্য দ্রুত আর্থিক সহায়তা প্রদান করতে হবে। ডিজাস্টার ম্যানেজমেন্ট ফান্ড থেকে অনতিবিলম্বে ক্ষতিগ্রস্ত কৃষকদের আর্থিক সহায়তা করতেহবে। বীজ, প্রয়োজনীয় সার, কীটনাশক সহ সমস্ত কৃষি সহায়তা বিনা মূল্যে প্রদান করতে হবে। বিনা মূল্যে জলসেচের সমস্ত সুবিধা দিতে ও LI ও DWT স্কিম কার্যকরি করতে হবে। 

   

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ