Advertisement

Responsive Advertisement

সূর্যমনি নগরে ৪০০কেভির সাবস্টেশন গড়ে তোলা হবে: বিদ্যুৎমন্ত্রী

আগরতলা, ১ নভেম্বর : ত্রিপুরা রাজ্যে উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে বড় ১৩২ কেভি বিদ্যুৎ সাবস্টেশন রয়েছে। আগামী দিনে রাজ্যের বাড়তি বিদ্যুতের চাহিদার কথা চিন্তা করে  ৪০০কেভি উত্তর-পূর্বের বৃহত্তর সাবস্টেশন গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে রাজ্যের বর্তমান সরকার। 
রাজধানী আগরতলার পার্শ্ববর্তী সূর্যমনি নগর ইলেকট্রিক সাব স্টেশনটি পরিদর্শন করলেন বিদ্যুৎ দপ্তরের মন্ত্রী রতন লাল নাথ। তিনি সাব স্টেশনের বিভিন্ন দিক ঘুরে দেখেন, এখানে কর্মরত আধিকারিকরা বিস্তারিত তুলে ধরেন মন্ত্রী সামনে। বুধবার পরিদর্শন শেষে মন্ত্রী সংবাদ মাধ্যমকে জানান, উত্তরপূর্ব ভারতের মধ্যে সবচেয়ে বড় সাব স্টেশন হচ্ছে সূর্যমনি নগর সাবস্টেশন। ১৩২কেবি সাব স্টেশনের মধ্যে এটি সবচেয়ে বড়, এত বড় স্টেশন আসামেও নেই। এই সাবস্টেশনটিকে ৪০০ কেবিতে উন্নীত করার করার পরিকল্পনা নেওয়া হয়েছে, কারণ ২০৩০-৩১ অর্থ বছরে রাজ্যে বিদ্যুতের চাহিদা গিয়ে দাঁড়াবে ৭০৩ মেগাওয়াটের বেশি, তাই আগে থেকে পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে। এইসব বিষয় চিন্তা করে সূর্য মনি নগরে ৪০০ কেভি ক্ষমতা সম্পন্ন আরো একটি সাব স্টেশন নির্মাণ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। কেন্দ্র সরকারও এই পরিকল্পনা বাস্তবায়নের অনুমোদন দিয়েছে। এখানে পর্যাপ্ত পরিমাণ জায়গা রয়েছে কিনা তা দেখার জন্য এদিন পরিদর্শন করেছেন বলে জানান মন্ত্রী। তার সঙ্গে বিদ্যুৎ দপ্তর এবং বিদ্যুৎ নিগম এর উচ্চ আধিকারিকরা ছিলেন। তারা এদিন পরিদর্শন করে দেখেন যে এখানে পর্যাপ্ত পরিমাণে জায়গা রয়েছে এবং নতুন আরো একটি সাব স্টেশন নির্মাণ করা সম্ভব।
আগামীদিনে এই সাবস্টেশনের সঙ্গে যুক্ত হবে পালাটানা, মনারচক, রুকিয়া, বড়মুড়া এবং আরসিনগর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। সেইসঙ্গে এই সাবস্টেশন থেকে সরাসরি বাংলাদেশকেও বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। সেই সঙ্গে রাজ্যের বাকি সবকটি ১৩২ কেবল সাবস্টেশনও সরাসরি এর সঙ্গে যুক্ত হয়ে যাবে। পাশাপাশি আসামের শিলচর ও দুর্লভছড়া সাব স্টেশন এর সঙ্গে সরাসরি যুক্ত হবে। ফলে এটি রাজ্যের প্রধান বিদ্যুতের হাব হয়ে উঠবে আগামী দিনে। নতুন ভাবে এই সাব স্টেশনটি তৈরি করার জন্য প্রায় একশ বিরানব্বই কোটি টাকা খরচ হবে বলেও জানান এদিন মন্ত্রী। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ