Advertisement

Responsive Advertisement

রাজ্যে ১১০টি মুখ্যমন্ত্রী মডেল ভিলেজ স্থাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে: বিধানসভায় মুখ্যমন্ত্রী


আগরতলা, ৯ জানুয়ারি: বর্তমান সরকারের অধীনে রাজ্যে ১১০টি মুখ্যমন্ত্রী মডেল ভিলেজ স্থাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য সকল জেলাশাসকদের সংশ্লিষ্ট জেলার অধীনে বিধায়কদের সাথে পরামর্শ ও অনুমোদনক্রমে ২টি গ্রাম পঞ্চায়েত/ ভিলেজ কমিটির নাম পঞ্চায়েত দপ্তরে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে। মঙ্গলবার রাজ্য বিধানসভার অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে বিধায়ক বৃষকেতু দেববর্মার এক প্রশ্নের লিখিত উত্তরে পঞ্চায়েত মন্ত্রী তথা মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা একথা জানান। 
               এই সংক্রান্ত তথ্য দিতে গিয়ে মুখ্যমন্ত্রী জানান, ২০২১-২২ অর্থবছরে রাজ্যের ৫৫ টি বিধানসভা কেন্দ্রে একটি করে গ্রাম বাছাই করে মুখ্যমন্ত্রী মডেল ভিলেজ নামে বিশেষ প্রকল্প ঘোষণা করা হয়েছিল। যার মেয়াদ ২০২৩-২৪ অর্থবছর পর্যন্ত। এই প্রকল্পের মাধ্যমে বিভিন্ন উন্নয়নমূলক কাজ ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে এবং অনেকগুলি কাজ এখনো চলছে। এই পরিকল্পনার অধীনে গৃহীত কাজগুলি সম্পন্ন হওয়ার পর গ্রামগুলির প্রকৃত অবস্থা যাচাই করা হবে। সেই সঙ্গে মডেল গ্রাম পরিকল্পনার মূল লক্ষ্যগুলি পূরণ হয়েছে কিনা সেটা মূল্যায়ন করা হবে।
                   মুখ্যমন্ত্রী ডা: সাহা আরো বলেন, মুখ্যমন্ত্রী মডেল ভিলেজে প্রকৃত অর্থে উন্নয়নমূলক কাজ রূপায়ণে গুরুত্ব দেওয়া হয়েছে। সেখানে শিশুদের ১০০ শতাংশ টিকা প্রদান, অঙ্গনওয়াড়ি সেন্টার স্থাপন ও রক্ষণাবেক্ষণ ইত্যাদি ব্যবস্থাপনার উদ্যোগ নেওয়া হয়েছে। স্কুল ও অঙ্গনওয়াড়ি সেন্টারে ১০০ শতাংশ শিশুদের নথিভুক্ত করা, ফার্স্ট এইড বক্সের ব্যবস্থা নিশ্চিত করার উপর জোর দেওয়া হয়েছে। এর পাশাপাশি পরিশ্রুত পানীয়জলের ব্যবস্থা করা, আয়ুষ্মান ভারত কার্ড প্রদান করা সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দিশায় কাজ করছে বর্তমান সরকার। এছাড়াও সারা রাজ্যে প্রতি ঘরে সুশাসন অভিযান ও বিকশিত ভারত সংকল্প যাত্রা কার্যক্রম চলছে। এগুলিতে এসটি সার্টিফিকেট, এসসি সার্টিফিকেট, ম্যারেজ সার্টিফিকেট প্রদান সহ বিভিন্ন প্রশাসনিক সুবিধা নাগরিকদের দেওয়া হচ্ছে। 
              রাজ্য বিধানসভায় প্রদেয় পঞ্চায়েত দপ্তরের তথ্য থেকে আরো জানা যায় ২০২১ - ২২ অর্থবর্ষে প্রত্যেকটি মুখ্যমন্ত্রী মডেল ভিলেজের জন্য আর্থিক বরাদ্দ হয়েছে ৯ লক্ষ ৯ হাজার ৯০ টাকা। ২০২২ - ২৩ অর্থবর্ষে এর পরিমাণ ছিল ৩ লক্ষ ৫৪ হাজার ৫৪৫ টাকা। যা ছিল ৫৫টি চিহ্নিত মডেল ভিলেজের জন্য। এর পাশাপাশি ২০২৩ - ২৪ অর্থবর্ষে ১১০টি গ্রাম পঞ্চায়েত/ ভিলেজ কমিটিতে প্রস্তাবিত মডেল ভিলেজের জন্য ৮ কোটি টাকা আর্থিক বরাদ্দ ধার্য করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ