Advertisement

Responsive Advertisement

বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষে আগরতলায় আলোচনাসভা অনুষ্ঠিত



আগরতলা, ২ ফেব্রুয়ারী: প্রতিবছর ২ ফেব্রুয়ারি দিনটিকে বিশ্ব জলাভূমি দিবস হিসেবে পালন করা হয়। এই উপলক্ষ্যে শুক্রবার ত্রিপুরা ই.আই.এ.সি.পি. হাব, ত্রিপুরা রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তত্ত্বাবধানে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। এই আলোচনার মূল বিষয় ছিল "ওয়েটল্যান্ডস এন্ড হিউমান ওয়েলবিয়িং " অর্থাৎ মানবজাতির কল্যাণে জলাভূমির ভূমিকা যা এই বছরের বিশ্ব জলাভূমি দিবসের মূল ভাবনা।
এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ দপ্তরের সচিব তথা ত্রিপুরা রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান, ডঃ কে শশিকুমার, আই.এফ.এস.। সেই সঙ্গে উপস্থিত ছিলেন বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ দপ্তরের অধিকর্তা মহেন্দর সিং, ত্রিপুরা রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সদস্য সচিব, ডঃ বিশু কর্মকার এবং ত্রিপুরা ই.আই.এ.সি.পি. হাবের কর্ডিনেটর আপরাজিতা দাস। অনুষ্ঠানে মূল বক্তা হিসাবে উপস্থিত ছিলেন ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট অ্যান্ড বায়োডাইভারসিটি বিভাগের অধ্যাপক, প্রফঃ সব্যসাচী দাসগুপ্ত।
আগরতলা শহরের বিভিন্ন স্কুল থেকে আগত ছাত্রছাত্রী এবং সংশ্লিষ্ট শিক্ষক শিক্ষিকাগন উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। বক্তব্য রাখতে গিয়ে আধিকারিকগণ বলেন যে, মানবজাতির এবং পরিবেশের সুস্থতা নির্ভর করে জলাভূমির উপর। পরিচ্ছন্ন ও দূষণমুক্ত জলাভূমি, দূষণমুক্ত পরিবেশ এবং সুস্থ মানব সমাজের ইঙ্গিত বহন করে। পরিশেষে ছাত্রছাত্রীদের অনুরোধ করা হয় তারা যাতে জলাভূমি দূষণমুক্ত রাখতে অগ্রীম ভূমিকা পালন করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ