Advertisement

Responsive Advertisement

জলে ডোবার মানুষকে রক্ষা করা যায় তা নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত পশ্চিম জেলায়

এই নিউজটির ভিডিও দেখার জন্য লিংকে ক্লিক করুন 👈
আগরতলা, ২৮ জুন : সাঁতার না জানার কারণে বর্তমানে রাজ্যে জলে ডুবে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, শুধুমাত্র এ বছরই রাজ্যের বিভিন্ন জায়গায় আট জনের মৃত্যু হয়েছে জলে ডুবে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে যাতে সাঁতার শেখানো যায় এবং জলে ডুবে মৃত্যুর ঘটনা কমানো যায় এর জন্য উদ্যোগ গ্রহণ করেছে পশ্চিম জেলা প্রশাসন। এই বিষয়ে সাধারণ মানুষদেরকে সচেতন করার লক্ষ্যে শুক্রবার পশ্চিম জেলা জেলাশাসকের অফিসের কনফারেন্স হলে এক গুরুত্বপূর্ণ আলোচনা চক্র অনুষ্ঠিত হয়। এই আলোচনা চক্রের পৌরহিত্য করেন পশ্চিম জেলা জেলাশাসক ডা বিশাল কুমার, সেই সঙ্গে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা শাসকসহ বিভিন্ন ওয়ার্ডের সেক্রেটারি সহ অন্যান্য আধিকারিকরা। 
 বিপর্যয় মোকাবিলা বাহিনীর তরফে আয়োজিত এদিনের এই আলোচনা সভায় বিভিন্ন দপ্তরের সরকারী আধিকারিকদের পাশাপাশি বিভিন্ন ক্লাব এনজিও সামাজিক সংস্থার সদস্যরা সামিল হয়েছিলেন। 
 এ বিষয়ে জেলাশাসক ডা বিশাল কুমার জানান, মানুষদের কি করে সচেতন করা যায় এবং সাঁতার শেখানো যায়। সাধারণ মানুষ যাতে জলে পড়ে গেলে দেশে থাকতে পারে ইত্যাদি বিষয় নিয়ে এদিন আলোচনা হয়েছে। মূলত সাধারণ মানুষদের কি করে জলে ডুবে যাওয়া থেকে রক্ষা করা যায়এই বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। সাধারণ মানুষ যাতে সাঁতার শেখার জন্য আগ্রহী হয়, যারা সাঁতার জানে না তারা কিভাবে স্রোত জল থেকে দূরে নিজেদেরকে রাখতে পারে। এরপরও যদি কেউ হঠাৎ করে জলে পড়ে যায় তাহলে তাকে কিভাবে জল থেকে তুলে আনতে হবে ইত্যাদি বিষয় নিয়েও আলোচনা হয়েছে। 
 জলে ডুবে মৃত্যু হলে সরকারি সহায়তার কি কি গাইডল্যান্ড রয়েছে এগুলো নিয়ে আলোচনা করা হয়েছে। উপস্থিত সকলকে কিছু কায়দা দেখানো হয়েছে জলে ডোবা সাধারণ মানুষদেরকে রক্ষা করতে যাতে এই কায়দাগুলোকে ব্যবহার করতে পারেন পা এদিন আলোচনা চক্রে অংশগ্রহণকারী সকলকে বুঝিয়ে দেওয়া হয়েছে। 
 আলোচনা চক্রের পাশাপাশি রাজধানীর পার্শ্ববর্তী দুর্গা বাড়ি চা বাগান এলাকার জলাশয় প্রায় ৬০ জন লোককে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যাতে এমন বিপর্যয় পরিস্থিতিতে তারা মানুষের আক্ষরিক করতে সহায়তা করতে পারেন বলেও জানান জেলা শাসক।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ