Advertisement

Responsive Advertisement

রাজ্যে যথাযোগ্য মর্যাদায় সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মজয়ন্তী উদযাপিত

আগরতলা, ২৬ জুন : রাজ্যে আজ যথাযোগ্য মর্যাদায় সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মজয়ন্তী উদযাপন করা হয়েছে। তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে আগরতলার রবীন্দ্রশতবার্ষিকী ভবনে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানের আয়োজন করা হয়। পাশাপাশি রাজ্যের অন্যানা জেলাগুলিতেও জেলাভিত্তিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মজয়ন্তী উদযাপিত হয়েছে। উত্তর ত্রিপুরা জেলাভিত্তিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মজয়ন্তী উদযাপিত হয় পানিসাগর মহকুমায়। তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে এবং শিক্ষা দপ্তর ও পানিসাগর নগর পঞ্চায়েতের সহযোগিতায় এ উপলক্ষে পানিসাগর টাউনহলে শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন উত্তর ত্রিপুরা জিলা পরিষদের সভাধিপতি ভবতোষ দাস। উপস্থিত ছিলেন পানিসাগর পঞ্চায়েত সমিতির চেয়ারম্যান সঞ্জয় দাস, পানিসাগর নগর পঞ্চায়েতের ভাইস চেয়ারপার্সন ধনঞ্জয় দেবনাথ, জিলা পরিষদের সদস্য মৌসুমী দেবনাথ, কবি ও সাহিত্যিক মিলন কান্তি দত্ত প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পানিসাগর নগর পঞ্চায়েতের চেয়ারপার্সন অনুরাধা দাস।

উনকোটি জেলাভিত্তিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মজয়ন্তী উপলক্ষে আজ কুমারঘাট মহকুমার ফটিকরায়ের আম্বেদকর মহাবিদ্যালয়ের অডিটোরিয়ামে শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষে আলোচনাচক্র ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন ঊনকোটি জিলা পরিষদের সভাধিপতি অমলেন্দু দাস। অনুষ্ঠানের উদ্বোধন করে তিনি বলেন, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ছিলেন বাংলা সাহিত্যের বিখ্যাত ঔপন্যাসিক। তাঁর লেখা বন্দেমাতরম স্বাধীনতা সংগ্রামে দেশবাসীকে উজ্জীবিত করেছিল। আলোচনাচক্রে অন্যান্যদের মধ্যে শিক্ষাবিদ সুজিত চক্রবর্তী বলেন, ভারতের নবজাগরণের অন্যতম মুখ ছিলেন বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়। আলোচনাচক্রে অন্যান্যদের বক্তব্য রাখেন আম্বেদকর মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান সঞ্চিতা দাস। সভাপতিত্ব করেন। আম্বেদকর মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. সুব্রত শর্মা। স্বাগত বক্তব্য রাখেন জেলা তথ্য ও সংস্কৃতি কার্যালয়ের সহঅধিকর্তা বিশ্বজিৎ দেব। সাংস্কৃতিক অনুষ্ঠানে মহকুমার বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রী ও সাংস্কৃতিক সংস্থার শিল্পীগণ সংগীত ও নৃত্য পরিবেশন করেন।
ধলাই জেলাভিত্তিক বদ্ধিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মজয়ন্তী আজ জেলার কমলপুর মহকুমার
বামনছড়া ইংরেজি মাধ্যম দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ে উদযাপন করা হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন বিধায়ক স্বপ্না দাস পাল। উপস্থিত ছিলেন দুর্গাচৌমুহনি পঞ্চায়েত সমিতির চেয়ারম্যান সম্পা দাস, কমলপুর নগর পঞ্চায়েতের চেয়ারপার্সন প্রশান্ত সিনহা, জেলা শিক্ষা আধিকারিক যতন কুমার দেববর্মা, জেলা তথ্য ও সংস্কৃতি কার্যালয়ের সহঅধিকর্তা চন্দন সরকার প্রমুখ। অনুষ্ঠানে অতিথিগণ বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জীবন ও সাহিত্য নিয়ে আলোচনা করেন। এ উপলক্ষে মহকুমার বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের নিয়ে ক্যুইজ ও বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
খোয়াই জেলাভিত্তিক বর্ষিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মজয়ন্তী আজ খোয়াই পুরাতন টাউনহলে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন খোয়াই জিলা পরিষদের কর্মবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি সুব্রত মজুমদার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খোয়াই জিলা পরিষদের সভাধিপতি জয়দেব দেববর্মা। উপস্থিত ছিলেন খোয়াই পুরপরিষদের চেয়ারপার্সন দেবাশিস নাথ শর্মা, পুরপরিষদের সদস্য পীযূষ কান্তি চৌধুরী ও বর্ণালী বিশ্বাস, মহকুমা সাংস্কৃতিক উপদেষ্টা কমিটির সদস্য নির্ঝর বিশ্বাস প্রমুখ। অনুষ্ঠানে অতিথিগণ বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন। স্বাগত বক্তব্য রাখেন জেলা তথ্য ও সংস্কৃতি কার্যালয়ের বরিষ্ঠ তথা আধিকারিক বিশ্বজিৎ বণিক। অনুষ্ঠানে বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের নিয়ে ক্যুইজ ও বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সিপাহীজলা জেলাভিত্তিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মজয়ন্তী আজ বিশ্রামগঞ্জের শচীন দেববর্মণ স্মৃতি কলাক্ষেত্রে অনুষ্ঠিত হয়। তথ্য ও সংস্কৃতি দপ্তর এবং বিদ্যালয় শিক্ষা দপ্তরের উদ্যোগে ও সিপাহীজলা জিলা পরিষদের সহযোগিতায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন সিপাহীজলা জিলা পরিষদের সভাধিপতি সুপ্রিয়া দাস দত্ত। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলার অতিরিক্ত জেলাশাসক সুব্রত মজুমদার, জেলা শিক্ষা আধিকারিক মলয় ভৌমিক, বিশ্রামগঞ্জ দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ের প্রিন্সিপাল চিরকুমার দেববর্মা, শিক্ষাবিদ ড নারায়ণ ভট্টাচার্য, সমাজসেবী দেবব্রত ভট্টাচার্য, সমাজসেবী গৌরাঙ্গ ভৌমিক প্রমুখ। অনুষ্ঠানের উদ্বোধন করে জিলা পরিষদের সভাধিপতি সুপ্রিয়া দাস দত্ত বঙ্কিমচন্দ্রের সাহিত্য ও জীবন নিয়ে আলোচনা করেন। শিক্ষাবিদ ড নারায়ণ ভট্টাচার্য বাংলা সাহিত্যে বঙ্কিমচন্দ্রের অবদান নিয়ে আলোচনা করেন। স্বাগত বক্তব্য রাখেন তথ্য ও সংস্কৃতি দপ্তরের উপঅধিকর্তা পাঞ্চালী দেববর্মা। অনুষ্ঠানে জেলাভিত্তিক বঙ্কিমচন্দ্র চট্টে পাধ্যায়ের জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত প্রবন্ধ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কৃত করা হয়। তাছাড়াও বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জীবন ও সাহিত্য নিয়ে অনুষ্ঠিত হয় ক্যুইজ প্রতিযোগিতা।
গোমতী জেলাভিত্তিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মজয়ন্তী আজ উদয়পুর টাউনহলে উদযাপিত হয়েছে। তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে এবং গোমতী জিলা পরিষদ, উদয়পুর পুরপরিষদ ও শিক্ষা দপ্তরের সহযোগিতায় আয়োজিত এই অনুষ্ঠানের উদ্বোধন করেন পুরপরিষদের চেয়ারপার্সন শীতল মজুমদার। অনুষ্ঠানের উদ্বোধন করে তিনি বলেন, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের সাহিত্য আজকের দিনেও প্রাসঙ্গিক। অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি ও লেখক মৃদুল দেবরায়। তিনি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের সাহিত্যের বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা শিক্ষা কার্যালয়ের ওএসডি ঝুমা দেব। স্বাগত বক্তব্য রাখেন তথ্য ও সাংস্কৃতিক আধিকারিক সুমন দাস। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে সঙ্গীত, নৃত্য ও ক্যুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা এতে অংশ নেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ