Advertisement

Responsive Advertisement

রবি মরশুমে কৃষকদের কাছ থেকে সহায়ক মূল্যে ধান ক্রয় কর্মসূচির আনুষ্ঠানিক সূচনা



আগরতলা, ১৫ জুন : ত্রিপুরা সরকারের খাদ্য, জনসংভরণ ও ক্রেতাস্বার্থ বিষয়ক দপ্তর এবং কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের যৌথ উদ্যোগে রাজ্যের কৃষক কাছ থেকে সহায়ক মূল্যে ধান কেনার কর্মসূচি শুরু হল। শনিবার এক অনুষ্ঠানের মধ্য দিয়ে দক্ষিণ জেলার অন্তর্গত জোলাইবাড়ি মোটরস্ট্যান্ড সংলগ্ন ময়দানে ধান ক্রয় কর্মসূচি সূচনা হয়। অনুষ্ঠানে রাজ্যের খাদ্য, জনসংভরণ ও ক্রেতাস্বার্থ বিষয়ক দপ্তরের মন্ত্রী সুশান্ত চৌধুরী, কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের মন্ত্রী রতন লাল নাথ,সমবায় দপ্তরের মন্ত্রী শুক্লা চরণ নোয়াতিয়া, শান্তিরবাজার বিধানসভা কেন্দ্রের বিধায়ক প্রমোদ রিয়াং, খাদ্য ও জনসংভরণ দপ্তরের বিশেষ সচিব রাভাল হেমেন্দ্র কুমার, দক্ষিণ ত্রিপুরা জেলার জিলা পরিষদের সহ-সভাধিপতি বিভীষণ দাস, দক্ষিণ ত্রিপুরা জেলার জেলাশাসক সিদ্ধার্থ শিব জয়সওয়াল, খাদ্য ও জনসংভরণ দপ্তরের অধিকর্তা নির্মল অধিকারী, কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের যুগ্ম অধিকর্তা রাজীব দেববর্মা সহ অন্যান্যরা। 
অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী রতন লাল নাথ বলেন, কৃষিতে স্বনির্ভর হওয়া মানেই রাজ্যকে অগ্রগতির দিকে এগিয়ে নিয়ে যাওয়া। দেশের যশস্বী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লক্ষ্য, কৃষকের আয় দ্বিগুণ করা। সেই লক্ষ্যকে সামনে রেখেই রাজ্য সরকার কৃষকদের কাছ থেকে সহায়ক মূল্যে ধান ক্রয় শুরু করেছে ২০১৮ সাল থেকেই।আমাদের সরকারের লক্ষ্যই হলো, গ্রাম- গরিব- কৃষকের উন্নয়ন। সরকারিভাবে কৃষকের কাছ থেকে সরাসরি ধান ক্রয় এমনই এক পদক্ষেপ। এর ফলে সমস্ত অংশের কৃষকরাই উপকৃত হচ্ছেন। কৃষকের মুখে হাসি ফুটলেই রাজ্য তথা দেশ তৃপ্তির হাসি হাসবে বলে অভিমত ব্যক্ত করেন মন্ত্রী।
অপরদিকে বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী সুশান্ত চৌধুরী বলেন, ত্রিপুরা রাজ্যের পূর্বতন সরকারের নেতা কর্মীরা শুধু মিছিল মিটিং করে বলতো কেন্দ্রীয় সরকারকে সহায়ক মূল্যের ধান কিনতে হবে। কিন্তু তারা কখনো কৃষকদের কাছ থেকে ধান কেনার বিষয়ে চিন্তা ভাবনা করত না। কিন্তু লাগছে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু করেছে। এর ফলে কৃষকরা খুশি। 
কুইন্টাল প্রতি ২,১৮৩ টাকা ন্যূনতম সহায়ক মূল্যে চলতি রবি মরসুমে উৎপাদিত ধান ক্রয় করা হচ্ছে। প্রথম দিনের প্রচুর সংখ্যক কৃষক ধান নিয়ে আসেন বিক্রির জন্য।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ