Advertisement

Responsive Advertisement

রাজ্যের প্রথম রক্ত সংগ্রহ ও পরিবহন ভ্যান চালু করলেন মুখ্যমন্ত্রী

আগরতলা, ১৪ জুন: রাজ্যের প্রথম রক্ত সংগ্রহ ও পরিবহন ভ্যান (বিসিটিভি) এর সূচনা করলেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। শুক্রবার বিশ্ব রক্তদাতা দিবস ২০২৪ উপলক্ষে আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনে আয়োজিত স্বেচ্ছা রক্তদান শিবিরে অংশগ্রহণ করে এই ভ্যানের ফ্ল্যাগ অফ করলেন মুখ্যমন্ত্রী।
                        অনুষ্ঠানের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী ডাঃ সাহা বলেন, আমি অধীর আগ্রহে রক্তদান শিবিরে অংশগ্রহণের জন্য অপেক্ষা করি। আমাদের শরীরের রক্ত ঈশ্বরের দেওয়া সবচেয়ে বড় উপহারগুলির মধ্যে অন্যতম একটি। আমাদের বিভিন্ন রক্তের গ্রুপ আছে। অস্ত্রোপচারের সময় আমরা প্রথমে ২ ইউনিট রক্ত মজুত রাখি এবং তারপর অস্ত্রোপচারের জন্য এগিয়ে যাই। রক্তের প্রয়োজন সবসময়। আমরা ৫০ হাজার ইউনিট রক্ত সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছি। এরআগে বিগত বছরগুলিতে প্রায় ৪০ হাজার ইউনিট রক্ত সংগ্রহ করা সম্ভব হয়েছে।
                             মুখ্যমন্ত্রীর পাশাপাশি এই রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীও প্রফেসর ডাঃ মানিক সাহা। তিনি উল্লেখ করেন রাজ্যের বিভিন্ন ক্লাব, সামাজিক সংস্থা, স্কুল এবং কলেজগুলি স্বেচ্ছা রক্তদানে অংশ নিতে এগিয়ে আসছে।
                           মুখ্যমন্ত্রী বলেন, আমাদের ১৪টি ব্লাড ব্যাঙ্ক রয়েছে। যার মধ্যে ১২টি সরকারি এবং ২টি বেসরকারি৷ এখন আমাদের রাজ্যে আমরা রক্তের শ্রেণী বিভাজন করতে পারি। মনে রাখতে হবে যে একজনের রক্ত চারজনকে বাঁচাতে পারে। আজ এখানে আমি একটি রক্ত সংগ্রহ ও পরিবহন ভ্যানের ফ্ল্যাগ অফ করেছি। এর জন্য প্রায় ৪৫ লক্ষ টাকা ব্যয় হয়েছে। এই ধরণের ভ্যান এই প্রথম এবং ধলাই জেলার জন্য এটি দেওয়া হয়েছে। এই গাড়িতে একসঙ্গে দুইজন রক্তদান করতে পারবেন এবং আগামী দিনে এরকম আরও গাড়ি পাওয়া যাবে। এখন এই গাড়িটি ধলাই জেলার কুলাই জেলা হাসপাতালের অধীনে মানুষের কল্যাণে নিয়োজিত থাকবে।
                             অনুষ্ঠানে ডাঃ সাহা আরো বলেন, রক্তদান করা একজনের স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী হতে পারে। রক্তদানের সময়ে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে শরীরে কোন ধরণের রোগ ব্যাধি সম্পর্কে জানা যায়। রক্তের কোন বিকল্প নেই। একমাত্র একজনের রক্ত অন্যজনের জীবন বাঁচাতে পারে। এখন আমাদের রাজ্যে প্রায় ১১০০টির মতো রেজিস্ট্রিকৃত ক্লাব, সামাজিক সংস্থা রয়েছে এবং তাদের রক্তদান শিবিরের আয়োজন করার জন্য আহ্বান রাখা হয়েছে। যাতে আমরা রক্তের জন্য কোনও সংকটের মুখোমুখি না হই। 
                        এদিন অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের সচিব কিরণ গিত্তে, স্বাস্থ্য দপ্তরের অধিকর্তা ডাঃ সঞ্জীব দেববর্মা সহ অন্যান্য অতিথিগণ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ