Advertisement

Responsive Advertisement

গরীব, যুব, মহিলা ও কৃষকদের সার্বিক উন্নয়নের উপর ভিত্তি করে পেশ হয়েছে এই বাজেট: মুখ্যমন্ত্রী

আগরতলা, ২৩ জুলাই: মঙ্গলবার লোকসভায় পেশ হওয়া ২০২৪-২৫ অর্থ বছরের বাজেট প্রকৃত অর্থে একটি জনকল্যাণমুখী বাজেট। এই বাজেট গরীব, যুব, মহিলা ও কৃষকদের সার্বিক উন্নয়নের উপর ভিত্তি করে পেশ করা হয়েছে। সেই সঙ্গে পরিকাঠামোগত উন্নয়ন ও দক্ষতা উন্নয়নের উপর ভিত্তি করে এই বাজেট করা হয়েছে। বাজেটে কর্মসংস্থানের উপরও বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। সার্বিক বাজেট যাকে বলে এবারের বাজেটে সেটা প্রতিফলিত হয়েছে। 
                                মঙ্গলবার লোকসভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের পেশ করা বাজেটের প্রতিক্রিয়ায় একথা বলেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। 
                              সংবাদ মাধ্যমকে দেওয়া প্রতিক্রিয়ায় মুখ্যমন্ত্রী ডাঃ সাহা আরো বলেন, এধরণের বাজেট এর আগে কেউ কোনদিন শুনেছেন বা দেখেছেন বলে মনে হয় না। এজন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে ধন্যবাদ। এর পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও ধন্যবাদ জানাই যে সবদিক দিয়ে এমন একটি পূর্ণাঙ্গ বাজেট পেশ করার জন্য। কেন্দ্রীয় অর্থমন্ত্রী কর্তৃক পেশ করা ২০২৪-২৫ অর্থ বছরের বাজেটকে জনকল্যাণমুখী বলেছেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। তিনি বলেন, এই বাজেট গরীব, যুব, কৃষক ও মহিলাদের সর্বাঙ্গীন বিকাশে এক দুরদৃষ্টিসম্পন্ন ও সর্বসমাবেশী বাজেট। এই বাজেট বিকশিত ভারতের স্বপ্নকে বাস্তবায়িত করার পাশাপাশি কার্যকরী অনুঘটকের ভূমিকা পালন করবে এবং অন্ত্যোদয়ের স্বপ্নকে বাস্তবায়িত করার দিশায় এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে কাজ করবে। তাছাড়া ৫ ট্রিলিয়ন অর্থনীতির ভিত্তি মজবুত করতে এই বাজেটই হবে আগামীর দিশারি।
                   উল্লেখ্য, এবারের বাজেটে আয়করের ক্ষেত্রে বেশ কিছু ছাড়ের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা। নতুন ব্যবস্থায় (নিউ রেজিম) বেশ কিছু পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন তিনি। এই ব্যবস্থায় স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার করা হয়েছে। নতুন ব্যবস্থায় ১৭,৫০০ টাকা পর্যন্ত বাঁচাতে পারবেন করদাতারা। সাধারণ মানুষের কথা মাথায় রেখে বাজেটে বিভিন্ন ক্ষেত্রে জিনিসপত্রের উপর মূল্য উঠানামা করা হয়েছে। একাধিক ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত একাধিক ওষুধের দাম কমতে চলেছে। ক্যান্সারের তিনটি গুরুত্বপূর্ণ ওষুধের উপর থেকে কর তুলে নেওয়ার পাশাপাশি সম্পূর্ণ শুল্কমুক্ত করা হচ্ছে। যে কারণে এসকল ওষুধের দাম কমতে পারে বলে মনে করা হচ্ছে। 
                       এছাড়া অর্থমন্ত্রীর ঘোষণায় মোবাইল ফোন, মোবাইলের চার্জার এবং অন্যান্য মোবাইল সরঞ্জামের দামও কমতে চলেছে। এই জিনিসগুলির উপর থেকে প্রায় ১৫ শতাংশ সাধারণ শুল্ক কমানো হচ্ছে। এতে আগের চেয়ে কম দামে মোবাইল ও সংশ্লিষ্ট জিনিসপত্র পাওয়া যাবে।
                            সেই সঙ্গে মধ্যবিত্তদের স্বস্তি দিয়ে সোনা এবং রুপোর দামও কমতে চলেছে। বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, সোনা ও রুপোর আমদানি শুল্ক ৬ শতাংশ কমিয়ে দেওয়া হবে। এতে সোনা ও রুপোর দাম কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ