Advertisement

Responsive Advertisement

নাগিছড়ায় কৃষি পর্যটন কেন্দ্র গড়ে তোলার পরামর্শ মন্ত্রী অনিমেষ দেববর্মার


আগরতলা, ১৬ জুলাই : রাজ্য সরকারের বনদপ্তরের মন্ত্রী অনিমেষ দেববর্মা মঙ্গলবার রাজধানী আগরতলার পার্শ্ববর্তী নাগিছড়া এলাকার উদ্যান এবং বাগিচা ফসল গবেষণা কেন্দ্র পরিদর্শন করেন। এদিন তার সঙ্গে ছিলেন মান্দাই বিধানসভা এলাকার বিধায়িকা স্বপ্না দেববর্মা সহ অন্যান্য আধিকারিকরা। তারা পৌঁছলে গবেষণা কেন্দ্রের প্রধান ডেপুটি ডিরেক্টর ড. রাজীব ঘোষ অতিথিদের ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন। তারপর মন্ত্রী গবেষণা কেন্দ্রের অ্যাডমিনিস্ট্রেটিভ ব্লকে একটি আমের চারা রোপন করেন। এরপর সকলে মিলে চলে যান গবেষণা কেন্দ্রের কনফারেন্স হলে, সেখানে মন্ত্রী ও বিধায়িকাকে রিসা, ত্রিপুরা সুন্দরী মন্দিরের রেপ্লিকা ও একটি স্মারক উপহার হিসেবে তুলে দেওয়া হয়। 
 তারপর ড.রাজীব ঘোষ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে গবেষণা কেন্দ্রের কাজকর্ম উপস্থিত অতিথিদের সামনে বর্ণনা করেন। পরবর্তী পর্যায়ে মন্ত্রী এবং বিধায়িকা গবেষণা কেন্দ্রের মাশরুম ল্যাব এবং টিস্যু কালচার ল্যাব পরিদর্শন করেন। এই ল্যাবের মধ্যে কি ভাবে মাশরুম কলা এবং আলুর কোষ রোগমুক্ত ও উন্নত মানের চারা উৎপাদন করা হয় তা সরে জমিনে পরিদর্শন করেন। এরপর কলা গাছের চারা উৎপাদনের নার্সারি পরিদর্শন করেন। সবশেষে তারা ফ্রুট ব্লক ঘুরে দেখেন। কিভাবে এই ব্লকে বিভিন্ন ধরনের ফল ও সবজির চারা রাজ্যের চাষীদের জন্য উৎপাদন করা হয় এই নার্সারী ঘুরে দেখেন পাশাপাশি ফলের বাগিচাও ঘুরে দেখেন। উপহার হিসেবে গবেষণা কেন্দ্রে উৎপাদিত বিভিন্ন ফলমূল অতিথিদের হাতে তুলে দেওয়া হয়। 
 এই গবেষণা কেন্দ্র পরিদর্শন শেষে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে মন্ত্রীঅনিমেষ দেববর্মা বলেন, রাজ্যে এমন উন্নত এবং আধুনিক গবেষণা কেন্দ্র রয়েছে এর কথা অনেকেই জানেন না। গবেষণা কেন্দ্রের বিভিন্ন স্তরের কর্মকর্তা এমনকি শ্রমিকরা যেভাবে নিরলস পরিশ্রম করে গবেষণা কেন্দ্রকে জাতীয় স্তরের করে তুলেছেন তা না দেখলে বুঝা সম্ভব নয়। গবেষণা কেন্দ্রটি পরিদর্শনের আগে তিনি নিজেও বুঝতে পারেননি। এই গবেষণাকে কেন্দ্র করে কৃষি পর্যটন কেন্দ্র চালু করার পরামর্শ দেন মন্ত্রী। দেশের অন্যান্য জায়গায় যে সকল কৃষি পর্যটন কেন্দ্র রয়েছে, সে সব কৃষি পর্যটন কেন্দ্রগুলোর তুলনায় নাগিছড়ার কৃষি পর্যটন কেন্দ্রটি অনেক গুণে বেশি সমৃদ্ধ হবে বলেও জানান। ডেপুটি ডিরেক্টর ড.রাজীব ঘোষের নেতৃত্বে সকল স্তরের কর্মীরা খুব ভালো কাজ করে রেকর্ড সৃষ্টি করছেন বলেও অভিমত ব্যক্ত করেন মন্ত্রী। তাদের এই কাজের বিষয়গুলো আরো ব্যাপকভাবে প্রচার করার আহ্বান রাখেন। 
পাশাপাশি মন্ত্রী এদিন গবেষণা কেন্দ্রে কর্মরত শ্রমিকদের সঙ্গেও কথা বলেন এবং তাদের কাজের প্রশংসা করেন। 
 ড. রাজীব ঘোষের পাশাপাশি এদিন কৃষি এবং মৃত্তিকা সংরক্ষণ দপ্তরের অধিকর্তা ড. ফনি ভূষণ দেববর্মা এবং পশ্চিম জেলা উদ্যান এবং মৃত্তিকা সংরক্ষণ দপ্তরের ডিডিও সুজিত দাসও উপস্থিত হয়ে ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ