Advertisement

Responsive Advertisement

ত্রিপুরার মুখ্যমন্ত্রী কর্তৃক চালু করা 'আমার সরকার' ওয়েব পোর্টালের প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী


আগরতলা, ২৭ জুলাই : আবার‌ও ত্রিপুরার ঝুলিতে উল্লেখযোগ্য প্রাপ্তি, রাজ্যের মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহার উদ্যোগি প্রচেষ্টায় চালু করা 'আমার সরকার' ওয়েব পোর্টাল, বিভিন্ন রাজ্যে চালু হওয়া কর্ম প্রচেষ্টার মধ্যে সেরা পাঁচটির মধ্যে উল্লেখযোগ্য হিসেবে স্বীকৃতি লাভ করেছে। শনিবার নতুন দিল্লিতে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের কনক্লেভে রাজ্যের মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা বক্তব্য রাখতে গিয়ে 'আমার সরকার' পোর্টালের বিষয়টি তুলে ধরেন, তিনি একই সাথে এই পোর্টালের সাফল্যের তথ্য ও উপস্থাপন করেন। পরবর্তী সময়ে যার ভূয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী সহ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী গন।

 দেশের মুখ্যমন্ত্রীদের কনক্লেভে বিজেপি শাসিত রাজ্যগুলির ২০ জনেরও বেশি মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রীরা উপস্থিত ছিলেন। এই কনক্লেভে সমস্ত অংশগ্রহণকারী রাজ্যগুলির মধ্যে পাঁচটি সেরা কাজের উপলব্ধির মধ্যে একটি হিসাবে 'আমার সরকার' নির্বাচিত হয়। ত্রিপুরা সরকারের ওয়েব পোর্টাল 'আমর সরকার' উদ্যোগকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী সহ সমস্ত মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রীরা প্রশংসা করেন এবং এটিকে ত্রিপুরা সরকারের সেরা কাজের উপলব্ধি হিসাবে অন্যান্য রাজ্যকেও অনুসরণ করার কথা বলা হয়। 

উল্লেখ্য রাজ্যের গ্ৰামীন সাধারণ মানুষের সেবায় 'আমর সরকার' হল এমন একটি অভিনব পোর্টাল যা রাজ্য সরকার ২০২২ সালের নভেম্বর মাসে চালু করে। এর মাধ্যমে অনলাইন প্ল্যাটফর্মে জনসাধারণের নানাহ অসুবিধা সম্পর্কে অবহিত হওয়া এবং এর দ্রুত সমাধান করার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছে। 
 এতে অনলাইনের পাশাপাশি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমেও অভিযোগ দায়ের করার সুবিধা রয়েছে, জিও-রেফারেন্স ফটোগ্রাফ আপলোড করার পাশাপাশি অভিযোগগুলি অনলাইনে ট্র্যাক করার সুবিধাও বিদ্যমান থাকায় বিশাল অংশের মানুষ উপকৃত হচ্ছেন। এই পোর্টাল থেকে প্রাপ্ত সকল প্রকার অভিযোগগুলি রাজ্যের ৮১টি লাইন ডিপার্টমেন্টের ফিল্ড অফিসারদের কাছে‌ও প্রেরিত হয়। 
 এই অভিযোগগুলি মাঠ পর্যায়ের কর্মীরা ৪ দিনের মধ্যে সমাধান করতে বাধ্য থাকেন, অন্যথায় এগুলি সংশ্লিষ্ট দপ্তরের ঊর্ধ্বতন আধিকারিকদের গোচরে পাঠানো হয় । একবার কাজ শেষ হয়ে গেলে, অভিযোগটি বন্ধ করার আগে সংশ্লিষ্ট দপ্তরের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক দ্বারা পুরো বিষয়টি যাচাই এবং প্রত্যয়িত করা হয়। সাধারণ মানুষের উল্লেখিত সমস্যাগুলি সনাক্ত করার জন্য, সপ্তাহে প্রতি বৃহস্পতিবার "গ্রাম হাঁটা" কর্মসূচি অনুষ্ঠিত হয়। এবং প্রতি সোমবার ১,১৭৬ গ্রাম পঞ্চায়েত এবং ভিলেজ কমিটিতে 'আমার সরকার দিবস' পালন করা হয়। 
 গ্রামীণ বিকাশ (পঞ্চায়েত) দপ্তরের দেওয়া তথ্য অনুসারে, গত ২১ মাসে, রাজ্যের গ্রামীণ জনগণের দ্বারা মোট ৫২,৯৯২টি সমস্যা উত্থাপিত হয়েছে, যার মধ্যে ৯৫% সমস্যার সমাধান করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ